ব্যালন ডি’অরের লড়াইয়ে মেসি, নেইমার ও রোনালদো

বিজ্ঞাপন

কোভিড -১৯ কারণে গেল বছর দেওয়া হয়নি ব্যালন ডি’অরের পুরস্কার। তবে, বিরতি দিয়ে আবার ফিরছে এই পুরস্কার। এ বছরের বর্ষসেরা ফুটবলারের পুরস্কারটির লড়াইয়ে আছেন সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। তাদের পাশাপাশি রয়েছেন নেইমার। এছাড়া সঙ্গে আছেন জাতীয় দলের দুর্দান্ত মৌসুম কাটানো জর্জিনিয়ো এবং গোলমেশিন রবের্ত লেভানদোভস্কি।

২০২১ সালের এই পুরস্কারের জন্য ছয় ধাপে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। বাংলাদেশ সময় শুক্রবার রাত সোয়া ১০টায় শুরু হয় তালিকা ঘোষণা। আগামী ২৯ নভেম্বর প্যারিসে বিজয়ীর হাতে তুলে দেয়া হবে এবারের ব্যালন ডি’অর পুরস্কার।

১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি’অর পুরস্কার দেয়া চালু হয়। ১৯৯৪ সাল পর্যন্ত পুরস্কারটি শুধু ইউরোপের খেলোয়াড়দেরই দেয়া হতো। এরপর থেকে ইউরোপে খেলা বিশ্বের যে কোনো খেলোয়াড়ের জন্য পুরস্কারটি উন্মুক্ত করে দেয়া হয়। আর ২০০৭ সাল থেকে ইউরোপের সেরা নয়, পুরস্কারটি দেয়া হতে থাকে বিশ্বের সেরা ফুটবলারকে।

ফিফার বর্ষসেরা পুরস্কার আর ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূত হয়েছিল ২০১০ সালে। ফিফার সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ায় ২০১৬ সাল থেকে আবার একাই ব্যালন ডি’অর দেয়া শুরু করে ফ্রান্স ফুটবল। ব্যালন ডি’অর জয়ী নির্ধারণ করা হয় সাংবাদিকদের ভোটে।

২০২১ ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:
রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি/ আলজেরিয়া), এনগোলো কঁতে (চেলসি/ ফ্রান্স), ম্যাসন মাউন্ট (চেলসি/ইংল্যান্ড), লিওনার্দো বোনুচ্চি (ইউভেন্তুস/ ইতালি), আর্লিং হলান্ড (বরুশিয়া ডর্টমুন্ড/ নরওয়ে), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ/ ফ্রান্স), জানলুইজি দোন্নারুম্মা (পিএসজি/ ইতালি), নিকোলো বারেল্লা (ইন্টার মিলান/ ইতালি), রাহিম স্টার্লিং (ম্যানচেস্টার সিটি/ ইংল্যান্ড), হ্যারি কেইন (টটেনহ্যাম হটস্পার/ইংল্যান্ড), লিওনেল মেসি (পিএসজি/ আর্জেন্টিনা), জর্জো কিয়েল্লিনি (ইউভেন্তুস/ইতালি), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ/ক্রোয়েশিয়া), ব্রুনো ফের্নান্দেস (ম্যানচেস্টার ইউনাইটেড/পর্তুগাল), পেদ্রি(বার্সেলোনা/স্পেন), নেইমার (পিএসজি/ব্রাজিল), কেভিন ডে ব্রুইনে (ম্যানচেস্টার সিটি/ বেলজিয়াম), রুবেন দিয়াস (ম্যানচেস্টার সিটি/ পর্তুগাল), লাউতারো মার্তিনেস (ইন্টার মিলান/ আর্জেন্টিনা), সিমোন কেয়া (এসি মিলান/ ডেনমার্ক), রবের্ত লেভানদোভস্কি (বায়ার্ন মিউনখ/ পোল্যান্ড), জর্জিনিয়ো (চেলসি/ ইতালি), সেসার আসপিলিকুয়েতা (চেলসি/স্পেন), মোহামেদ সালাহ (লিভারপুল/ মিশর), রোমেলু লুকাকু (চেলসি/ বেলজিয়াম), ক্রিস্তিয়ানো রোনালদো (ম্যানচেস্টার ইউনাইটেড/ পর্তুগাল), জেরার্দ মোরেনো (ভিয়ারিয়াল/ স্পেন), ফিল ফোডেন (ম্যানচেস্টার সিটি/ ইংল্যান্ড), কিলিয়ান এমবাপে (পিএসজি/ ফ্রান্স), লুইস সুয়ারেস (আতলেতিকো মাদ্রিদ/ উরুগুয়ে)।

শেষ ১০ বারের বর্ষসেরা ফুটবলার:
একীভূত ফিফা ব্যালন ডি’অর-
২০১১ লিওনেল মেসি
২০১২ লিওনেল মেসি
২০১৩ ক্রিস্তিয়ানো রোনালদো
২০১৪ ক্রিস্তিয়ানো রোনালদো
২০১৫ লিওনেল মেসি

দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার (ব্যালন ডি’অর)-
২০১৬ ক্রিস্তিয়ানো রোনালদো
২০১৭ ক্রিস্তিয়ানো রোনালদো
২০১৮ লুকা মদ্রিচ
২০১৯ লিওনেল মেসি
২০২০ রবের্ত লেভানদোভস্কি (কোভিডের কারণে দেওয়া হয়নি)

অক্টোবর ০৯.২০২১ at ২০:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভক/জআ