ভালো ঘুমের জন্য সাত খাবার

মানুষ হিসেবে অস্তিত্ব রক্ষার জন্যে নিয়মিত নিদ্রা আবশ্যক। বর্তমানে অস্বাভাবিক জীবন যাপনের কারণে ঘুম নামক শব্দটি প্রায় মানুষের জীবন থেকে চলে যেতে বসেছে।

ঠিক এ কারণেই বেড়েছে অবসন্নতা এবং মানসিক অবসাদ। তবে কিছু খাবার নিয়মিত খেলে ঘুম ভালো হয় বলে জানিয়েছেন পুষ্টি বিজ্ঞানীরা। নিচে দেওয়া হলো এরকমই ৭টি ঘুমের উদ্রেককারী খাবারের নাম।

গরম দুধ
আয়ুর্বেদ বলে, একগ্লাস গরম দুধ ভালো ঘুমের জন্য উপকারী। বিজ্ঞানও এই মতকে সমর্থন করে। দুধে থাকে ট্রিপ্টোফ্যান নামক এমিনো এসিড, যা রূপান্তরিত হয় সেরোটোনিনে। সেরোটোনিন মস্তিষ্কে আরামদায়ক অনুভূতির সৃষ্টি করে, যা ঘুমের জন্য ভালো। আয়ুর্বেদিক বই-এর মতে, দুধের সাথে সামান্য এক চিমটি জায়ফল গুঁড়ো, এক চিমটি এলাচের গুঁড়ো এবং গুঁড়ো করা কাজুবাদাম মিশিয়ে নিলে শুধু দুধেরই স্বাদ বাড়ে না, এগুলো ভালো ঘুমেও সাহায্য করে। এমনকি রসুনযুক্ত দুধও ঘুমের জন্য খাওয়া যেতে পারে। এক কাপ দুধের সাথে ৪ ভাগের ১ কাপ পানি এবং ১ কোয়া রসুন মিশিয়ে ফুটিয়ে নিন। এটি গরম গরম খেয়ে ফেলুন।

চেরি
চেরিতে থাকে মেলাটোনিন। এটি মস্তিষ্কের পিনিয়াল গ্রন্থি থেকে তৈরি হয় এবং আমাদের ঘুম এবং জাগরণের অবর্তনটি নিয়ন্ত্রণ করে। ‘দ্য কমপ্লিট বুক অফ হোম রেমেডিস’ বইটি অনুসারে, চেরি মানসিক ক্লান্তি এবং স্ট্রেস কমাতে সাহায্য করে। দিনে ১০ থেকে ১২টা চেরি খেলে ভালো ঘুম হবে আপনার।

কাঠ বাদাম বা আমন্ড
মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধির সাথে সাথে আমন্ড গাঢ় ঘুমেও সাহায্য করে। দুধের মতোই এতে থাকে ট্রিপ্টোফ্যান, যা মস্তিষ্কে এবং স্নায়ুতে আরামদায়ক অনুভূতি এনে দেয়। অন্যদিকে ম্যাগনেসিয়াম আমাদের হার্টের ছন্দকে ঠিক রাখে।

ডার্ক চকোলেট
হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন। ডার্ক চকলেট কিন্তু সেরা নিদ্রা উদ্রেককারী খাবারগুলোর মধ্যে একটি। এটিতে সেরোটোনিন থাকায় এটি মস্তিষ্কে এবং মনকে শান্ত করে। তার মানে এই নয় যে আপনি যত খুশি ডার্ক চকলেটই খাবেন। সবসময় মনে রাখা উচিত পরিমিত আহার সুস্বাস্থ্যের লক্ষণ।

আরো পড়ুন:
পেঁয়াজ-মরিচের মূল্যবৃদ্ধি
তাহিরপুরে নিয়োগ অনিয়মের তদন্তে মাঠে নেমেছে দুদক

কলা
কলাও কিন্তু ভালো ঘুমের জন্য ব্যাপকভাবে কাজ করে। কলাতে থাকা ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম পেশি, যা স্নায়ুকে রিল্যাক্স করতে সাহায্য করে। এছাড়াও এতে থাকা কার্বোহাইড্রেট, যা আপনাকে প্রাকৃতিক উপায়ে ঘুম পাড়িয়ে দেবে।

ওটস
ওটস খেলে কেবল পেটই ভরে না, এটি ওজন হ্রাস করতে সাহায্য করে এবং এটি সেরা নিদ্রাউদ্রেক খাবারগুলির মধ্যে একটি। ওটসের সাথে যোগ করুন অল্প বেরি, মধু এবং খেয়ে নিশ্চিন্তে ঘুমান।

চ্যামোমিল চা
এটি খুবই সুগন্ধুযুক্ত, উদ্দীপক এবং সতেজতাপ্রদানকারী পানীয়। স্নায়ুকে অবশ করে এটি ভালো নিদ্রার উদ্রেক করে। আয়ুর্বেদের মতে, এটি হালকা অবশকারী পদার্থ হিসাবে কাজ করে। এটিতে থাকা ফ্ল্যাভনয়েড, এপিজেনিন যেটি মস্তিষ্কের বেনজোডায়াজেপিন রিসেপ্টরের সাথে যুক্ত হয়ে নিদ্রার উদ্রেক করে।

অক্টোবর ০৯.২০২১ at ১৬:৩১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ