আবারও ভয়াবহ রূপ নিচ্ছে করোনা, মৃত্যু আরও বাড়ল

বিজ্ঞাপন

কোভিড ১৯ ধাক্কা সামলাতে টিকা চলে এলেও বিশ্বের প্রায় সব দেশেই কমবেশি মৃত্যু হচ্ছে। করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের কাছে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোও বিপর্যস্ত। পৃথিবীজুড়ে টিকা কার্যক্রম চললেও সংক্রমণ ও মৃত্যু যেন থামছেই না।

বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বৃহস্পতিবার (৭ অক্টোবর) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু ও শনাক্ত আরও বেড়েছে। এ সময় মৃত্যু হয়েছে ৮ হাজার ১৩১ জনের, শনাক্ত হয়েছে ৪ লাখ ৪৯ হাজার ২৫০ জন।

এর আগে বুধবার (৬ অক্টোবর) সকাল সাড়ে ৭টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয়েছিল ৭ হাজার ৪৫৬ জনের, শনাক্ত হয়েছিল ৪ লাখ ৮ হাজার ৮১৬ জন।

মঙ্গলবার (৫ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয়েছিল ৫ হাজার ১৩৫ জনের, শনাক্ত হয়েছিল ৩ লাখ ৫০ হাজার ১২৪ জন।

সোমবার (৪ অক্টোবর) সকাল ৮টা পূর্ববর্তী ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছিল ৪ হাজার ৫৮২ জনের, শনাক্ত হয়েছিল ৩ লাখ ১ হাজার ৯ জন।

এখন পর্যন্ত করোনায় মোট মারা গেছেন ৪৮ লাখ ৩৯ হাজার ৩৭৬ জন এবং আক্রান্ত হয়েছেন ২৩ কোটি ৭০ লাখ ৪৭ হাজার ৬৮৫ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২১ কোটি ৪১ লাখ ৮৬ হাজার ৯৭৯ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৪ কোটি ৪৯ লাখ ১৩ হাজার ৯৭০ জন। মৃত্যু হয়েছে ৭ লাখ ২৭ হাজার ২৭৪ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৩৮ লাখ ৯৩ হাজার ০২ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৯ হাজার ৮৮৩ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ১৫ লাখ ১৭ হাজার ৫১৪ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৯ হাজার ৪১৪ জনের।

আরো পড়ুন:
প্রাণের ক্লাবকে ছেড়ে আমি ভুল করিনি : মেসি
পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত ২০

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৮০ লাখ ৬ হাজার ৬৬০ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩৭ হাজার ২৯৫ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭৬ লাখ ৬২ হাজার ৫৬০ জন। মারা গেছেন ২ লাখ ১২ হাজার ৬২৫ জন।

আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ২৯তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

অক্টোবর ০৬.২০২১ at ১২:১৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ