রানি’র পরে সবচেয়ে ছোট গরু টুনটুনি

মালিক আদর করে নাম রেখেছে ”টুনটুনি”
বিজ্ঞাপন

দেখতে স্বাভাবিক বাছুরের চেয়ে ছোট। বয়স ১ বছর ২ মাস, ওজন ২৩ কেজি, উচ্চতা ২২ ইঞ্চি। অন্য সব গরুর চেয়ে ছোট বলে তার মালিক নাম রেখেছেন ‘টুনটুনি’। স্থানীয়দের আশা, সাভারের রানির রেকর্ড ভেঙে জীবিত হিসেবে পৃথিবীর সবচেয়ে ছোট গরু টুনটুনি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তালিকায় স্থান করে নেবে দ্রুত।

গত ১৯ আগস্ট দুই বছর বয়সে অসুস্থ হয়ে মারা যাওয়া খর্বাকার রানির উচ্চতা ছিল ২০ ইঞ্চি আর ওজন হয়েছিল ২৬ কেজি। মারা যাওয়ার পর রানিকে বিশ্বের সবচেয়ে ছোট গরুর স্বীকৃতি দিয়েছে গিনেস বুক। তবে রানির চেয়ে টুনটুনির উচ্চতা দুই ইঞ্চি বেশি আর ওজন তিন কেজি কম।

গাজীপুরের শ্রীপুর উপজেলার গোসিংগা ইউনিয়নের হায়াতখারচালা গ্রামের কৃষক আবুল কাশেমের বাড়িতে গত বছরের জুলাইয়ের শেষ সপ্তাহে জন্ম হয় বকনা (মাদি) বাছুর টুনটুনির।

গরুর মালিক কৃষক আবুল কাশেম বলেন, আমরা জানতাম না এটিই সবচেয়ে ছোট গরু। টুনটুনি মা এর আগে আরও আটটি বাছুরের জন্ম দিয়েছে। আগে জন্ম দেওয়া সবগুলো বাছুরের শরীরের ধরন ছিল স্বাভাবিক। গত বছরের জুলাইয়ের শেষ সপ্তাহে জন্ম হয় টুনটুনির। জন্মের সময় অনেকটা খরগোশের মতো আকৃতি ছিল। জন্মের কিছুক্ষণ পর হাঁটতেও শুরু করে। বাছুরটি এতই ছোট ছিল যে, উঁচু করে ধরে রেখে মায়ের দুধ খাওয়ানো হতো। তবে এমন আকৃতির বাছুর শুধু তিনিই নন, গ্রামের কেউই এ পর্যন্ত দেখেননি।

আরো পড়ুন:
শুক্রবার মধ্যরাতে উন্মুক্ত করা হবে বঙ্গবন্ধু টানেল
ঝিনাইদহের চাঞ্চল্যকর শান্তি হত্যা মামলার রায় ১৮ অক্টোবর

আবুল কাশেমের স্ত্রী জরিনা বেগম বলেন, দেশি জাতের এ গরুটির বয়স হলেও এখনো ছোটই রয়ে গেছে। ছোট্ট টুনটুনি পাখির মতো দুষ্টুমি করে বিধায় তার নাম রাখা হয়েছে টুনটুনি। তাকে সন্তানের মতো আদর করি। এতে অন্য রকম আনন্দ লাগে।

তিনি বলেন, টুনটুনি পরিবারসহ গ্রামের সাধারণ মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। প্রতিদিনই মানুষ তাকে দেখতে আসে। তার সঙ্গে ছবি তোলে। আবার কেউ কেউ তাকে কোলে নিয়ে আদর করতে চায়। টুনটুনি যদি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের তালিকায় নাম ওঠায় তাহলে এটা আমাদের গর্বের।

গাজীপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এস এম উকিল উদ্দিন বলেন, টুনটুনির ওজন ২৩ কেজি ও উচ্চতা ২২ ইঞ্চি বলে জানা গেছে। জিনগত খনিজ খাটতি ও হরমোনের কারণে এমনটি হতে পারে। আমাদের কয়েকজন চিকিৎসক বিষয়টি অবজারভেশন করছেন। এমন আকারের গরু আমি এখনো দেখিনি। তবে রেকর্ডের আওতায় যদি পড়ে তাহলে যাবতীয় ব্যবস্থা নেওয়া হবে।

অক্টোবর ০৫.২০২১ at ১৯:২১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/জানি/জআ