‘জঙ্গিদের উর্বর ভূমিতে পরিণত হচ্ছে পাকিস্তান ও আফগানস্তানের মাদ্রাসা’

ইউরোপিয়ান ফাউন্ডেশন ফর সাউথ এশিয়ান স্টাডিজের এক গবেষণা বিশ্লেষক পাকিস্তান ও আফগানিস্তানে মাদ্রাসাগুলো জঙ্গিদের উর্বর ভূমিতে পরিণত হচ্ছে বলে আশঙ্কার কথা তুলে ধরেছেন।

জাতিসংঘের মানবাধিকার সেশনের ৪৮তম অধিবেশনে আন্নে হেকেনডর্ফ বলেন, সবাই খুব ভালো করেই জানেন যে, দক্ষিণ এশিয়ায় জঙ্গিবাদের হুমকি মূলত ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান, তথাকথিত মাদ্রাসা থেকেই গড়ে উঠছে। এসব শিক্ষা প্রতিষ্ঠান সময়ের অনুপযোগী একটি বিকৃত, ইসলামের চরম রক্ষণশীল ব্যাখ্যা গ্রহণ করে যা নিরবচ্ছিন্নভাবে পাকিস্তান ও আফগানিস্তানে এখনও ছড়াচ্ছে।

আরো পড়ুন:
বৈশ্বিক উষ্ণতায় ১০ বছরে ১৪ শতাংশ প্রবাল প্রাচীর নিশ্চিহ্ন
মা-বাবার পরে সবচেয়ে বড় অবদান শিক্ষকের-জেলা প্রশাসক

তিনি আরও বলেন, তালেবান ও ভয়ঙ্কর হাক্কানি নেটওয়ার্কের জন্ম পাকিস্তানের এমন মাদ্রাসায়। লস্কর-ই-তৈয়বা, জয়েশ-ই-মোহাম্মদ ও অন্যান্য জঙ্গি গোষ্ঠী গুলো প্রভাবশালী গোয়েন্দা সংস্থার সহযোগিতায় পাকিস্তানে এমন জঙ্গিবাদের কারখানা পরিচালনা করছে।

পাকিস্তান ও আফগানিস্তানে অসংখ্য অবৈধ মাদ্রাসা রয়েছে যেগুলোতে তরুণদের জিহাদে অংশগ্রহণে বাধ্য করা হয়। এসব মাদ্রাসায় অন্য ধর্মের বিরুদ্ধে বিদ্বেষ এবং বন্দুক সংস্কৃতির প্রতি আকৃষ্ট হতে অনুপ্রেরণা দেওয়া হয়।

জাতিসংঘের মানবাধিকার সংস্থাকে হেকেনডর্ফ বলেন, শিক্ষা নিয়ে তালেবানের মিথ্যা প্রতিশ্রুতিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের তুষ্ট থাকা উচিত না। দেশকে শান্তি ও উন্নয়নের পথে নিয়ে যেতে না পারার মতো শ্রমশক্তি গড়ে না তুলে বিদ্বেষ ও নারী বিদ্বেষী সেনা তৈরি করলে সেই শিক্ষার মূল্য কতটুকু? সূত্র: এনডিটিভি

অক্টোবর ০৫.২০২১ at ১৮:০৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/বাটি/জআ