মধ্যরাত থেকে মেঘনায় ২২ দিন ইলিশ ধরার নিষেধাজ্ঞা

ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় আজ মধ্যরাত থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২দিন মতলব উত্তর উপজেলার মেঘনায় ইলিশসহ সকল ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। আজ রোববার (৪ অক্টোবর) মধ্যরাত থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।

নিষেধাজ্ঞার সময় ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, মজুত ও ক্রয়-বিক্রয় সম্পন্ন নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। এদিকে মতলব সহ জেলার ৫১ হাজার ১৯০জন জেলে মধ্যরাত থেকে বেকার হয়ে পড়বে।

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মেঘনা নদীর ষাটনল থেকে লক্ষ্মীপুর জেলার চর আলেকজেন্ডার পর্যন্ত ১শ কিলোমিটার এর মধ্যে মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে আমিরাবাদ পর্যন্ত ২৫ কিলোমিটার নদী এলাকায় নিষেধাজ্ঞার সময়ে কোন জেলে নদীতে নামতে পারবে না। প্রতিবছর আশ্বিনের ভরা পূর্ণিমার আগে-পরে ইলিশের ডিম ছাড়ার আসল সময়। এ সময় সাগর থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ নদীতে ছুটে আসে। এই সময়কে বিবেচনায় নিয়ে প্রতিবছরের ন্যায় এ বছরও মোট ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। আইন অমান্যকারীকে মৎস্য আইনে সাজা প্রদান করা হবে।

আরো পড়ুন :
কবে খুলছে কোন বিশ্ববিদ্যালয়?
রাজাপুরে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা ছালাম সিকদারের দাফন সম্পন্ন

মতলবের মেঘনা পারের জেলেরা জানান, নিষিদ্ধ সময়ে সরকারের পক্ষ থেকে চাল সহায়তা পায় তারা। তবে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল হওয়ায় জেলেদের দাবি এ সহযোগিতা যেন বাড়ানো হয়।

চাঁদপুর জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, চাঁদপুরে ৫১ হাজার ১৯০জন জেলে আছে। এসব জেলেদের জন্য সরকার ২০ কেজি করে চাল বরাদ্দ দিয়েছে। এ পর্যন্ত চাঁদপুরে ৫০ হাজার জেলের জন্য ২০ কেজি করে চাল বরাদ্দ এসেছে। বাকীদের জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করেছেন।

মতলব উত্তর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম জানান, আমার উপজেলায় ৮ হাজার ২১৭ জন জেলে রয়েছে। সরকারিভাবে সকল সহযোগিতাই করা হচ্ছে।

মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসান জানান, মা ইলিশ রক্ষায় নদীর তীরবর্তী এলাকায় চেয়ারম্যান মেম্বারসহ স্থানীয় জনপ্রতিনিধিরা এই বিষয়ে আন্তরিক সহযোগিতা জরুরী। ইলিশ রক্ষায় নিষিদ্ধ সময়ে কোন জেলেকে নদীতে নামতে দেয়া হবে না। এই নিষেধাজ্ঞা কেউ ভঙ্গ করলে ১ থেকে ২ বছরের সশ্রম কারাদণ্ড এবং সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রয়েছে।

অক্টোবর ০৩.২০২১ at ১৮:২২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মই/রারি