পলিতে শিবসার, অবৈধ দখলে পুকুর খনন ও মাছের ঘের

পাইকগাছার ঐতিহ্যবাহী শিবসা নদীতে নাব্যতা হ্রাসে পলি জমে দ্রুত ভরাট হচ্ছে। আর এই সুযোগে ভরাটি প্রায় পুরো নদীটি দখলে সেখানে শুরু হয়েছে রীতিমত প্রতিযোগীতা। পৌর সদর ও উপজেলা পানি উন্নয়ন বোর্ড সংলগ্ন নদী ভরাটি বিস্তির্ণ এলাকা দখল করে সেখানে যে যার স্থাপনার পাশাপাশি বসতি গড়ে তুলছে।

বিস্তির্ণ ভরাটি নদী দখল করে কেউবা ধান চাষ, কেউবা পুকুর খনন আবার অনেকে মাছের ঘের করলেও এক অজ্ঞাত কারণে সংশ্লিষ্ট প্রশাসন নিরব দর্শকের ভূমিকা পালন করছেন। আর নদী দখলের এসব সামগ্রিক ঘটনায় প্রশাসনিক কায়ক্রমে স্থবিরতায় এলাকায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

নদী দখলের এসব ঘটনায় সরেজমিনে গিয়ে জানা যায়, পাইকগাছা পৌরসভার কোল ঘেঁষে শিবসা নদী প্রবাহিত। ক’বছর আগেও খর স্রোতা নদীতে চলাচল করত লঞ্চ, স্টীমার, কার্গো। ভরা যৌবনা নদীতে ছিল জোয়ার-ভাটা। পাইকগাছা হতে খুলনাসহ দেশের বিভিন্ন স্থানে নদী পথে চলাচল ও মালামাল পরিবহনে ব্যবহার হত লঞ্চ, স্টিমার ও ট্রলার।

মালামাল আনায়নে অবাধে চলত কার্গো। সদরেই ছিল লঞ্চঘাট, ট্রলার ও খেঁয়াঘাট। লোকে লোকারণ্য থাকত নদী পথসহ ঘাট এলাকা। আর মাত্র ক’বছরের ব্যবধানে এসবই যেন ইতিহাস।

এক সময়ের জীবন-জীবিকার প্রাণ ঐতিহ্যের শিবসা মাত্র কয়েক বছরে দ্রুত পলিভরাট হয়ে পরিণত হয়েছে বিরান ভূমিতে। আর শিবসার দ্রুত ভরাটে ভাগ্য বদল হয়েছে স্থানীয় প্রভাবশালী এক শ্রেণির ভূমি দস্যুদের। সম্প্রতি সেখানে অবৈধভাবে নদীর দখল নিতে সেখানে রীতিমত শুরু হয়েছে প্রতিযোগিতা।

ইতোমধ্যে শিবসা দখল করে নানা স্থাপনার পাশাপাশি গড়ে তোলা হয়েছে বসতি। অনেকে নদীর অবৈধ দখল নিয়ে ষেখানে পুকুর খনন ও মাছের ঘের শুরু করেছেন। গড়ে উঠেছে বিভিন্ন ফলদ ও বনজ উদ্ভীদের বাগান। অব্যাহত পলি ঢুকে নদী ভরাটে পাশের সমতল ভূমির চেয়ে উঁচু হয়ে উঠেছে শিবসার বক্ষ। কয়েক বছর বাইরে কাটানো যে কেউ আজকের শিবসাকে দেখে বিস্ময়ের পাশাপাশি স্বপ্ন বলেই মনে করবেন।

আরো পড়ুন :
এক বছর পর সিনেমার শুটিংয়ে ফিরলেন নুসরাত
এলো করোনার প্রথম কার্যকর পিল

এমন পরিস্থিতিতে অতিদ্রুত শিবসা খনন করা নাহলে পাইকগাছা পৌরসভার পাশাপাশি সোলাদানা, লস্কর, গদাইপুর, চাঁদখালী, লতা, দেলুটি ইউনিয়নের বাসিন্দারা পানিবন্ধি হয়ে পড়বেন বলেও আশংকা করছেন এলাকাবাসী।

সরেজমিনে গত ২৭ সেপ্টেম্বর সকালে গিয়ে দেখাযায়, স্থানীয় ভিলেজ পাইকগাছা গ্রামের মৃত উজির গাজীর ছেলে মোহর আলী গাজী ও আব্দুল গাজী লোকজন নিয়ে পাইকগাছা পৌর সদর সংলগ্ন শিবসা নদীর মাঝ বরাবর প্রায় ১৫ বিঘা ভরাটি জমিতে দখল নিয়ে সেখানে নেট-পাটা দিয়ে ঘিরে ধান রোপনের কাজ করছেন।

এ ব্যাপারে পাইকগাছা পৌরসভার প্যানেল মেয়র মাহবুবুর রহমান রঞ্জু জানান, এ ভাবে সরকারি নদী ভরাটি জমি নিয়মিত বে-দখলে চলে যাচ্ছে। অতি দ্রুত নদী খননে পাশাপাশি অবৈধ দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে রাতারাতি বেদখলে চলে যাবে গোটা শিবসা।

এব্যাপারে পাইকগাছা পাউবো উপসহকারী প্রকৌশলী মো. ফরিদউদ্দীন আহম্মেদ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, বিষয়টি তিনিও শুনেছেন। তিনি বর্তমানে বাইরে রয়েছেন। ফিরেই দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন বলেও জানান পাউবোর মাঠ পর্যায়ের এ কর্মকর্তা।

অক্টোবর ০২.২০২১ at ১৬:১৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/শেনাশা/রারি