দু’বছর অন্তর বিশ্বকাপ, আলোচনায় বসছে ফিফা

দু’বছর অন্তর বিশ্বকাপ আয়োজন করা নিয়ে ফিফার ভাবনায় মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। আর তাই ২১১ দেশের ফেডারেশনকে নিয়ে ৩০ সেপ্টেম্বর ভার্চুয়াল আলোচনায় বসছে বিশ্ব ফুটবল নিয়ামক সংস্থা।

ফিফার দু’অন্তর বিশ্বকাপ আয়োজন করার পরিকল্পনা নিয়ে সবচেয়ে বেশি সোচ্চার হয়েছে ইউরোপের নানা দেশ। যদি ফিফার ভাবনায় শিলমোহর পড়ে, তা হলে ক্লাব ফুটবলের ব্যাপক ক্ষতি হবে।

যে ক্লাব ফুটবল ইউরোপের অর্থনীতির একটা বড় দিক, তা কোনও ভাবেই ক্ষতি করতে রাজি নয় ক্লাবগুলো। ইপিএল, লা লিগা, বুন্দেশলিগা, সিরি আ-র ক্লাবগুলো এ নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছিল। তাদের দাবি যে সঙ্গত, তা মেনে নিয়েছিল উয়েফাও। তারাও পরিষ্কার বলেছিল, বিশ্বকাপ যেমন চার বছর অন্তর হয়, তেমনই হোক।

ফিফার দু’বছর অন্তর বিশ্বকাপ আয়োজন করার যুক্তি হল, সারা বিশ্বকে আরও বেশি আকর্ষণীয় ফুটবল ম্যাচের স্বাদ দেওয়া। কিন্তু এ ক্ষেত্রে প্রশ্ন উঠেছে, দু’বছর অন্তর বিশ্বকাপ হলে মহাদেশীয় টুর্নামেন্টগুলোর গুরুত্ব অনেকটাই কমে যাবে। তাতে ওই মহাদেশের ফুটবল বিপননেও ধাক্কা লাগবে।

আরো পড়ুন :
গোপন এক প্রেমিকার কথা নিজেই জানালেন সালমান খান
যন্ত্রের আধিপত্যে গরুর হাল চাষ এখন বিলুপ্তির পথে

কেন হঠাত্‍ ফিফার এমন ভাবনা? ফিফার সমীক্ষা বলছে, সমর্থকরা চার বছর অন্তর বিশ্বকাপ দেখার পরিবর্তে দু’বছর অন্তর বিশ্বকাপ দেখার পক্ষপাতী। যা উড়িয়ে দিতে চাইছে না ফিফার কর্তারা। সেই সঙ্গে করোনা কালে সারা বিশ্ব জুড়ে যে আর্থিক মন্দা দেখা দিয়েছে, তার প্রভাব পড়েছে ফুটবলেও।

সেই কারণে নতুন পথে এগোনোর কথা ভাবছে ফিফা। শুধু যে নানা দেশের ফুটবল ফেডারেশনের কর্তাদের সঙ্গে নয়, একই সঙ্গে কথা বলা হবে ফুটবলারদের সঙ্গেও।

সেপ্টেম্বর  ২২.২০২১ at ১১:৫৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সম/রারি