থানচিতে আইসিভিজিডি প্রকল্পের পরিচিতি সভা অনুষ্ঠিত

বিজ্ঞাপন

বান্দরবানে থানচিতে মহিলা বিষয়ক অধিদপ্তর, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জাতীয় কর্মসূচী আইসিভিজিডি ২য় পর্যায় প্রকল্পের পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সকাল ১১টায় উপজেলা মিলনায়তন হলরুমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার মহিলা বিষয়ক অধিদপ্তর, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় বাস্তবায়নের, জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচী (ডব্লিউ এফ পি) কারিগরী ও হেলেন কেলার ইন্টারন্যাশনাল সহযোগীতায় ইনভেস্টমেন্ট কম্পোনেন্ট ফর ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট (আইসিভিজিডি) ২য় পর্যায় প্রকল্পের কর্মসূচী উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভা ও কার্ড প্রদানের উদ্বোধন ঘোষণা করা হয়।

এসময় ১ম পর্যায়ে কর্মসূচি এর হেলেন কেলার ইন্টারন্যাশনাল মাধ্যমে আইসিভিজিডি প্রকল্প পরিচিতি, ভিজিডি কর্মসূচির পরিচিতি, আইসিভিজিডি প্রকল্প, প্রকল্পের উদ্দেশ্য, মূল কার্যক্রমে সফলতা সম্পর্কিত ভিডিও দেখানো হয়। এছাড়া প্রকল্প বাস্তবায়ন পদ্ধতি ও দায়িত্বাবলী, উপজেলা ভিজিডি কমিটির দায়িত্ব, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যপরিধি, লীড এনজিও এর দায়িত্ব, ইউনিয়ন ভিজিডি কমিটির দায়িত্ব, বাস্তবায়নকারী এনজিওদের দায়িত্ব, কন্টাক্ট উইমেনের দায়িত্ব ও প্রকল্প পরবর্তী কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়।

আরো পড়ুন :
পাবনার বেড়ায় ৪০০শ’ পিস ইয়াবাসহ আটক ১
করোনাকালে একজন মানুষও না খেয়ে মারা যায়নি: খাদ্যমন্ত্রী

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আতাউল গনি ওসমানী সভাপতিত্বে উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভায় উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তর বান্দরবান পার্বত্য জেলা উপ পরিচালক আতিয়া চৌধুরি, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নুুমেপ্রু মারমা, হেলেন কেলার ইন্টারন্যাশনাল চট্টগ্রাম অঞ্চল প্রোগ্রাম কো-অর্ডিনেটর রফিকুল ইসলাম, হেলেন কেলার ইন্টান্যাশনাল চট্টগ্রাম অঞ্চল ট্রেইনিং অফিসার মারিয়া সুলতানা ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কার্যালয় অফিস সহকারী কাম-কম্পিউটার মো. এমরাম হোসেনসহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব ও আইসিভিজিডি সুবিধাভোগীগণ উপস্থিত ছিলেন।

আইসিভিজিডি ২য় পর্যায় কর্মসূচির সুধিাভোগীদের কার্ড প্রদানের মাধ্যমে উদ্বোধনী ঘোষণ পর বক্তাগন বলেন, টেকসই জীবিকা গ্রহণের মাধ্যমে এলাকা মানুষের খাদ্য নিরাপত্তা অর্জন নিশ্চিত করা হবে। আইসিভিজিডি মহিলা নির্বাচন ক্ষেত্রে প্রকৃত গরীব নারী যাতে এই কার্যক্রমে অন্তর্ভুত্ত করা হয় সেই বিষয়ে জনপ্রতিনিধিদের বিশেষ ভূমিকা রাখতে হবে।

প্রশিক্ষণের মাধ্যমে জীবন ও পুষ্টি মান উন্নয়নে আচরণ পরিবর্তন ঘটাতে হবে। এই প্রকল্পের মাধ্যমে নারীরা যেন নিজের পায়ে নিজে দাড়াতে ও স্বাবলম্বী হয়ে সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা পায় সেই বিষয়ে সব ধরনের সহায়তা দেয়া হবে।

সেপ্টেম্বর  ২১.২০২১ at ২০:২৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/চিঅমা/রারি