যৌনসঙ্গম নিয়ে ঘুমের মধ্যেও স্বপ্ন দেখার অভ্যাসের কারণ কি

ঘুমের মধ্যে আপনার কি স্বপ্ন দেখা অভ্যাস রয়েছে? আর এই স্বপ্ন কি চরমসুখের হয়? স্বপ্ন দেখার সময় কি নানা রকমের যৌন ক্রিয়াকলাপের সাক্ষীও হন? যৌনতা বা যৌনসঙ্গম নিয়ে ঘুমের মধ্যে স্বপ্ন দেখে থাকলে কী করবেন জানেন? না জেনে থাকলে পড়ুন-

মনোবিদদের মতে, অবচেতন মনে মানুষ যা ভাবে বা চায় সেটাই অনেক সময় স্বপ্নে দেখতে পায়। মানুষ আসলে যেরকম যৌনজীবন চায় সে রকম জীবন না পেলে সেগুলি স্বপ্নের আকারে দেখা দেয়। আর এটা কোনও অসুখ নয়। স্বাভাবিক ঘটনা। যদিও কোনও কিছুই অতিরিক্ত ভালো নয়। তাই অস্বাভাবিক যৌনতা নিয়ে অতিরিক্ত স্বপ্ন দেখলে মনোবিদের পরামর্শ নেওয়া উচিত। খবর জি নিউজের।

মনোবিদদের দাবি, একেকজন এই রকম স্বপ্ন দেখেন। তবে কিছু স্বপ্ন আছে সেগুলি সাধারণ এবং সেগুলি দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িতও বটে। জড়িত থাকে মানুষের অপূর্ণ কামনা বাসনা বা যৌনতার সঙ্গে এবং সেটা হয় স্ত্রী-পুরুষ নির্বিশেষে।

আরো পড়ুন:
রাণীশংকৈলে স্কুল শিক্ষক খায়রুলের মৃত্যু
গোবিন্দগঞ্জে দূর্বৃত্তের হাতে ব্যবসায়ী খুন

সাধারণত যেসব মানুষের যৌন জীবনে অপূর্ণতা থাকে তারা এই ধরনের স্বপ্ন বেশি দেখেন। শরীরের কামনা রয়েছে অথচ তা পূরণ হচ্ছে না। ফলে তা স্বপ্নে দেখা দিচ্ছে বারবার। এক্ষেত্রে মনোবিদরা বলেন, যে শরীরের কামান দমিয়ে রাখবেন না। কাজের যত ব্যস্ততাই থাকুন চেষ্টা করুন নিয়ম করে সঙ্গীর সঙ্গে যৌনমিলন করার। শরীরের চাহিদা পূরণ হলে স্বপ্ন আপনা থেকে আসা বন্ধ হযে যাবে।

যৌন সম্পর্কের সময় শারীরিক বা মানসিক নিগ্রহ করা বা বিডিএসএম-এর স্বপ্নও দেখেন অনেকে। কেউ অত্যাচারী হতে পছন্দ করেন কেউ আবার পছন্দ করেন অত্যাচার সহ্য করতে। সন্তানের প্রতি উদাসীন অভিভাবকদের সন্তানদেরই এধরনের স্বপ্ন বেশি আসে। একা এবং অবহেলিত থাকতে থাকতে এঁদের মানসিক চরিত্র পরিবর্তন হতে থাকে। সঙ্গীকে আরও বেশি আঁকড়ে ধরতে চান। সঙ্গীর ছেড়ে চলে যাওয়ার ভয়ও থাকে তাদের। এমনিতে স্বাভাবিক হলেও যৌনতার ক্ষেত্রে সঙ্গীর উপর জোর খাটাতে ভালোবাসেন তারা। বাস্তবে তা করতে না পারলে স্বপ্নে সেই সাধ পূরণ করে নেন। চিকিৎসকদের মতে এটি কোনও অস্বাভাবিক কামনা নয়। এটি একান্ত ব্যক্তিগত পছন্দ। সঙ্গী রাজি থাকলে বিডিএসএম করাই যায়। কিন্তু তা বলে কারও প্রতি জোর খাটানো অন্যায়। প্রয়োজনে থেরাপিস্টের পরামর্শ নিতে হবে।

সেপ্টেম্বর ২০.২০২১ at ১৮:৪৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভক/জআ