নিউজিল্যান্ড পাকিস্তানের ক্রিকেটকে হত্যা করেছে

দীর্ঘ ১৮ বছর পর পাকিস্তান সফরে গিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট দল। খেলার সব আয়োজনই প্রস্তুত ছিল। কিন্তু শেষ পর্যন্ত মাঠে নামা হয়নি কোনো দলেরই। প্রথম ওয়ানডে শুরুর কয়েক মিনিট আগে সফর বাতিল করে নিউজিল্যান্ড। নিরাপত্তা শঙ্কায় নিউজিল্যান্ডদের এমন সিদ্ধান্তে বিব্রত পাকিস্তান ক্রিকেট বোর্ড।

হঠাৎ নেওয়া এমন সিদ্ধান্তের কারণে তুমুল সমালোচনায় পড়ে যায় নিউজিল্যান্ড। এবার নিউজিল্যান্ডের সমালোচনায় মুখ খুলেছেন পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতার।

নিউজিল্যান্ডের এই সফর বাতিলের বিষয়টি কোনোভাবেই মেনে নিতে পারছেন না গতিতারকা শোয়েব আখতার। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শোয়েব আকতার লিখেছেন, ‌’নিউজিল্যান্ড পাকিস্তানের ক্রিকেটকে হত্যা করেছে।‌’
‘পাকিস্তানের ক্রিকেটকে হত্যা করেছে নিউজিল্যান্ড’

দীর্ঘ ১৮ বছর পর পাকিস্তান সফরে গিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট দল। খেলার সব আয়োজনই প্রস্তুত ছিল। কিন্তু শেষ পর্যন্ত মাঠে নামা হয়নি কোনো দলেরই। প্রথম ওয়ানডে শুরুর কয়েক মিনিট আগে সফর বাতিল করে নিউজিল্যান্ড। নিরাপত্তা শঙ্কায় নিউজিল্যান্ড এমন সিদ্ধান্তে বিব্রত পাকিস্তান ক্রিকেট বোর্ড।

নিজের অফিসিয়াল ইউটিউব চ্যানেলেও এ বিষয়ে কথা বলেছেন শোয়েব। তার মতে, নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের এমন আচমকা সিদ্ধান্ত পাকিস্তানের ক্রিকেটে বড়সড় ধাক্কা দিতে পারে।

নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে কিউইদের নেওয়া এই সিদ্ধান্ত কোনোভাবেই মানতে পারছেন না শোয়েব আখতার। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‌’গত ৪-৫ দিন ধরে ইসলামাবাদে আছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। তারা সেখানে পূর্ণ নিরাপত্তার মধ্যেই ছিল। কিন্তু হুট করেই গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে তারা এ সিদ্ধান্ত নিল, যা মোটেই কাম্য নয়। বিশ্বের অন্যতম নিরাপদ স্বর্গ এখন পাকিস্তান। এটা আপনাকে মানতে হবে।‌’

তিনি আরও বলেন, ‌নিউজিল্যান্ডের উচিত ছিল আমাদের গোয়েন্দা সংস্থার ওপর ভরসা রাখা এবং আমাদের এভাবে বিব্রতকর অবস্থায় না ফেলা।

এদিকে নিউজিল্যান্ডের সফর থেকে সরে আসার পেছনে গভীর ষড়যন্ত্র রয়েছে বলে মনে করেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ জানান, ১৮ বছরের ইতিহাসে এমন ঘটনা এবারই প্রথম ঘটল।

আরো পড়ুন:
বির্তক উস্কে সিঁদুর মাথায় নুসরাত জাহান
কক্সবাজারে আবাসিক হোটেল থেকে ছাত্রলীগ কর্মী উদ্ধার, হাসপাতালে মৃত্যু

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের হস্তক্ষেপেও সিরিজ বাঁচানো যায়নি। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্নের সঙ্গে যোগাযোগ করেছিলেন ইমরান খান। এ সময় তিনি আশ্বস্ত করেন, বিশ্বের অন্যতম সেরা নিরাপত্তা আছে পাকিস্তানের, সফরকারী দলের জন্য কোনো কিছুর শঙ্কাই নেই। কিন্তু তাতে মন গলেনি নিউজিল্যান্ডের। শেষ পর্যন্ত পাকিস্তান সফর বাতিলই করেছে দলটি।

পাকিস্তানে পৌঁছে কোয়ারেন্টাইন ও অনুশীলন পর্ব শেষে মূল সিরিজে মাঠে নামার সব ধরনের প্রস্তুতিও সম্পন্ন করেছিল নিউজিল্যান্ড। কিন্তু শেষ পর্যন্ত মাঠে গড়ায়নি ওয়ানডে সিরিজের একটি বলও।

সেপ্টেম্বর ১৮.২০২১ at ১৩:২৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সনি/জআ