কেশবপুরে জীবন-মান উন্নয়নে গবাদি প্রাণী ও হাঁস-মুরগী পালন বিষয়ক ৩ দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত

বিজ্ঞাপন

যশোরের কেশবপুরে পরিত্রাণ এর উদ্যোগে দলিত জনগোষ্ঠীর জীবন-মান উন্নয়নে গবাদি প্রাণী ও হাঁস-মুরগী পালন বিষয়ক ৩ দিন ব্যাপী প্রশিক্ষণ ১৪ সেপ্টেম্বর পরিত্রাণ প্রশিক্ষণ কেন্দ্রে সম্পন্ন হয়েছে।

দাতা সংস্থা ইউকে এইড ও মানুষের জন্য ফাউন্ডেশনের অর্থায়নে বেসরকারী উন্নয়ন সংগঠন পরিত্রাণ প্রোমোটিং রাইটস্ অফ দলিত এন্ড এক্সক্লুডেড পিপল (প্রদীপ) প্রকল্পের আওতায় প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেশবপুর উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডাঃ প্রকাশ চন্দ্র মন্ডল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ ও উপজেলা দলিত পরিষদের সভাপতি সুজন কুমার দাস। এসময় আরো উপস্থিত ছিলেন পরিত্রাণ প্রদীপ প্রকল্পের সমন্বয়কারী রবিউল ইসলাম, প্রজেক্ট অফিসার শরীফ আহমেদ, মনিটরিং অফিসার তাপস মন্ডল। সমাপনীপর্বে অংশগ্রহনকারীদেও মাঝে ঢাকনা যুক্ত বালতি বিতরণ করা হয়।

তিন দিনব্যাপী প্রশিক্ষণে সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন কেশবপুর উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডাঃ প্রকাশ চন্দ্র মন্ডল ও উপ-সহকারী উপজেলা প্রাণী সম্পদ অফিসার মোঃ রেজাউল ইসলাম। প্রশিক্ষণে ৩০ জন দলিত নারী অংশগ্রহন করে।

আরো পড়ুন :
ভোলায় নবগঠিত সেচ্ছাসেবক দলের পরিচিতি ও আলোচনা সভা অনুষ্ঠিত
কাঠালিয়া স্কুল ছাত্রীর ঝুলান্ত মরদেহ উদ্ধার

তিনদিনের প্রশিক্ষণে অর্থনৈতিক অগ্রযাত্রায় প্রাণিসম্পদের ভুমিকা। গবাদিপশুর বিভিন্ন জাত ও তার পরিচিতি, জাত উন্নয়ন কৌশল ও বাসস্থান ব্যবস্থাপনা, বাসস্থান নির্বাচন, গোয়াল ঘর নির্মান ও গরু প্রতি জায়গার পরিমান এবং বাসস্থানের স্বাস্থ্যসম্মত দৈনিক পরিচর্যা ও ব্যবস্থাপনা, গবাদিপশুর খাদ্য ব্যবস্থাপনা, গবাদিপশু পালনে ঘাসের প্রয়োজনীয়তা, উন্নত জাতের ঘাস চাষ পদ্ধতি, গাভীর কৃত্রিম প্রজন্ন,গর্ভবতী গাভীর পরিচর্যা, সদ্য প্রসুত বাছুরের পরিচর্যা, গবাদিপশু হূষ্ট-পুষ্টকরণ পদ্ধতি, গ্রামীন অর্থনীতিতে এর তাৎপর্য, গবাদিপশু হৃষ্ট-পুষ্টকরণ পদ্ধতি, অর্থনৈতিক উন্নয়নে এর ভুমিকা, গবাদিপশুর রোগ পরিচিতি, প্রতিরোধ ও চিকিৎসা ও স্বাস্থ্য ব্যবস্থাপনা, ছাগলের বিভিন্ন জাত ও তার পরিচিতি, জাত উন্নয়ন কৌশল ও বাসস্থান ব্যবস্থাপনা মাচা পদ্ধতিতে ছাগল পালন, বাংলাদেশের অর্থনীতিতে ব্লাক বেঙ্গল জাতের ছাগলের তাৎপর্য ও এর পালনে পদ্ধতি, ছাগলের খাদ্য ব্যবস্থাপনা, ছাগলের রোগ পরিচিতি, প্রতিরোধ ও চিকিৎসা স্বাস্থ্য ব্যবস্থাপনা, পিপিআর রোগ দমনের কৌশল, হাঁস-মুরগীর জাত, পরিচিতি, খাদ্য ও বাসস্থান ব্যবস্থাপনা পারিবারিক মুরগীপালন পদ্ধতি, রোগ পরিচিতি, প্রতিরোধ ও চিকিৎসা ও স্বাস্থ্য ব্যবস্থাপনা, টিকা পরিচিতি ও রোগ নিয়ন্ত্রনে টিকা প্রদান বিষয়ে অংশগ্রহনকারীদেও ধারনা প্রদান করা হয়।

সেপ্টেম্বর  ১৪.২০২১ at ২১:৫৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআরসা/রারি