হজ-ওমরাহ পালনে জটিলতা নিরসনে সৌদি গেলেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

করোনা মহামারির মধ্যে নানা বিধিনিষেধের কারণে হজ ও ওমরাহ পালনে জটলিতা সৃষ্টি হয়েছিল। জটিলতা নিরসনে সৌদি গেলেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল। সৌদি আরব সফরকালে এ প্রতিনিধি দল ওমরাহ এবং পবিত্র হজ কার্যক্রম বিষয়ে দেশটির সরকারের বিভিন্ন সংস্থা ও ব্যক্তির সঙ্গে বৈঠক করবেন।

সোমবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় ৬ সদস্যের এই প্রতিনিধি দল সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, প্রতিমন্ত্রী ছাড়াও প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম, যুগ্ম সচিব (হজ) গাজী উদ্দিন মো.মনির, হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম, ধর্ম প্রতিমন্ত্রীর একান্ত সচিব দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী, ধর্ম সচিবের একান্ত সচিব মো. যোবায়ের।

বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার এর সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে অংশ নেবেন। সফররত প্রতিনিধি দলটি আগামী ১৫ সেপ্টেম্বর মক্কায় সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ভাইস-মিনিস্টারের সাথে তার দফতরে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিবেন। আগামী ১৪ সেপ্টেম্বর প্রতিনিধি দল মক্কায় মোয়াসসা জুনুব এশিয়ার চেয়ারম্যানের সাথে বৈঠকে করবেন। একই দিনে প্রতিনিধি দল মক্কায় হাজিদের জন্য ভাড়া বাড়ি ও হোটেল পরিদর্শন করবেন।

এছাড়া, প্রতিনিধি দল পবিত্র মিনা, আরাফাহ ও মুজদালিফা পরিদর্শন করবেন। জেদ্দা, মক্কা ও মদিনায় বাংলাদেশ হজ অফিস সমূহ পরিদর্শন করবেন প্রতিমন্ত্রী। আগামী ১৯ সেপ্টেম্বর প্রতিনিধি দল মদিনাস্থ ন্যাশনাল আদিল্লা অফিসের চেয়ারম্যানের সাথে হজ ও ওমরাহ সংক্রান্ত বিষয়ে মত বিনিময়ের কথা রয়েছে। প্রতিনিধি দলটি আগামী ২১ সেপ্টেম্বর দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

সেপ্টেম্বর ১৪.২০২১ at ১১:৩৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/বিটি/জআ