ওয়াইফাই পাসওয়ার্ড ভুলে গেলে যেভাবে জানবেন

বিজ্ঞাপন

ফোনে ওয়াইফাই পাসওয়ার্ড সেভ করা আছে। কিন্তু অন্য কেউ চাইলে তা আর দিতে পারছেন না। কারণ, পাসওয়ার্ড আপনার মনে নেই। ফলে মাঝে মাঝে ওয়াইফাই ব্যবহারকারীকে নানান সমস্যার সন্মুখীন হতে হয়।

সবাই কাজের প্রয়োজনে ওয়াইফাই ব্যবহার করেন। ফলে নিজের অ্যান্ড্রয়েড ফোনে সবাই ওয়াইফাই পাসওয়ার্ড সেভ করে রাখেন। কিন্তু মাঝে মাঝে বন্ধু, প্রিয়জন পাসওয়ার্ড চাইলে তা আর কিছুতেই মনে করতে পারেন না। ফলে তাদের ডিভাইসও কানেক্ট করতে পারেন না। ফলে বাধ্য হয়ে রাউটার রিস্টার্ট দিতে হয়। শুধু তাই নয়, নতুন করে আবার কনফিগারেশনও করতে হয়। এটা আবার অনেকের জন্য বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। সেই সমস্যাগুলোর মধ্যে অন্যতম ওয়াইফাইয়ের পাসওয়ার্ড হারিয়ে ফেলা বা ভুলে যাওয়া।

তবে, সেই ভুলে যাওয়া ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নেওয়ার একাধিক উপায় রয়েছে, যেগুলো আমাদের অনেকেরই অজানা। অ্যান্ড্রয়েড ফোনে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার উপায় জেনে নিন।

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে রুট অ্যাকসেস থাকলে সহজেই সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নেওয়া সম্ভব। তার জন্য আপনার ফোনে অ্যান্ড্রয়েড ১০ ইনস্টল করতে হবে। তবে, অ্যান্ড্রয়েড ১১ গ্রাহকরাও এই কাজ করতে পারবেন। অ্যান্ড্রয়েড ফোনে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখে নেওয়ার জন্য রুট অ্যাকসেসের প্রয়োজন হবে না।

আরো পড়ুন :
ষ্টেট ব্যাংক অব ইন্ডিয়ার উচ্চপর্যায়ের প্রতিনিধি সাথে যশোরের ব্যবসায়ী নেতৃবৃন্দের বৈঠক
শিবগঞ্জে বিহার ইউনিয়ন যুবলীগের কর্মীসভা অনুষ্ঠিত

অ্যান্ড্রয়েড ১০ অথবা অ্যান্ড্রয়েড ১১ ডিভাইসে সেভ থাকা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার জন্য Settings ওপেন করে Network & Internet সিলেক্ট করে WiFi সিলেক্ট করুন। এখানে তালিকায় সবার ওপরে বর্তমান ওয়াইফাই নেটওয়ার্ক দেখতে পাবেন। এখানে কিচ্ছুক্ষণ চাপ দিয়ে ধরুন। এরপর আপনাকে ফেস অথবা ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশন করতে হবে। এবার কিউআর কোডের মাধ্যমে নিজের ডিভাইসের ওয়াইফাই পাসওয়ার্ড শেয়ার করতে পারবেন।

অ্যান্ড্রয়েড ৯ অপারেটিং সিস্টেম অথবা পুরোনো ভার্সন থাকলেও এই কাজ করা যাবে। এ ক্ষেত্রেও রুট অ্যাকসেস প্রয়োজন হবে। কারণ, যে ফাইলে ওয়াইফাইয়ের পাসওয়ার্ড সেভ থাকে, সেই ফাইল প্রবেশ করতে হবে। সাধারণত, ফোন স্টোরেজেই এ ফাইল সেভ থাকে। আর সে ক্ষেত্রে রুট অ্যাকসেস ছাড়া এ ফাইলে প্রবেশ করা সম্ভব নয়।

অ্যান্ড্রয়েড ৯ ভার্সনের ফোনে রুট অ্যাকসেস থাকলে, ফাইল এক্সপ্লোরারে রুট ডিরেক্টরিতে গিয়ে /data/misc/wifi ওপেন করুন। এখানে wpa_supplicant.conf ফাইলটি খুলুন। এখানে নেটওয়ার্কের নাম (ssid) ও পাসওয়ার্ড (psk) দেখেতে পাবেন। যদিও, এই কাজে Wi-Fi password viewer-এর মতো অ্যাপ ব্যবহার করতে পারেন। এই অ্যাপ একই কাজ করে আপনাকে ফোনে সেভ থাকা ওয়াইফাইয়ের পাসওয়ার্ড জানিয়ে দেবে।

সেপ্টেম্বর  ১৪.২০২১ at ১০:৪০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সম/রারি