চলতি মাসেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে, আশাবাদী মন্ত্রী

বিজ্ঞাপন

রোববার (১২ সেপ্টেম্বর) ডেঙ্গুর প্রকোপ রোধে সচিবালয়ে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিদর্শন শেষে তিনি একথা বলেন। এ সময় স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দিন আহমদ, গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব খন্দকার শহীদুল্লাহ উপস্থিত ছিলেন।

স্থানীয় সরকার মন্ত্রী সচিবালয়ের বিভিন্ন স্থান ঘুরে দেখেন এবং সেখানে ড্রেন পরিষ্কার রাখা, ভবনের ছাদেসহ যত্রতত্র পরিত্যক্ত জিনিষপত্র না রাখা, এসি’র পানি নিয়মিত পরিষ্কার করাসহ পুরো সচিবালয় এলাকা পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেন। বিভিন্ন ভবনে ঝুলে থাকা তার সরিয়ে ফেলারও নির্দেশনা দেন তিনি।

এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে ডেঙ্গুর প্রকোপ বাড়লেও এ মাসেই প্রকোপ নিয়ন্ত্রণে আসবে। এডিস মশার কীটনাশক আমদানিতে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়ার কথা জানিয়ে বলেন, আমদানি শুল্ক কমাতে এনবিআর’কে পদক্ষেপ নেয়ার অনুরোধ করা হবে। ডেঙ্গুর প্রকোপ কমাতে রাজধানীর সর্বত্র পরিচ্ছন্নতা কার্যক্রম চলমান রয়েছে বলে জানান স্থানীয় সরকার মন্ত্রী।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট চিকিৎসাধীন রোগীর সংখ্যা ১ হাজার ২৭১ জন। তাদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ১ হাজার ৮৩ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ১৮৮ জন।

চলতি বছর জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে তিনজন, মে’তে ৪৩ জন, জুনে ২৭২ জন এবং জুলাইয়ে দুই হাজার ২৮৬ জন, আগস্টে সাত হাজার ৬৯৮ এবং ১১ সেপ্টেম্বর পর্যন্ত তিন হাজার ২০০ জন রোগী ভর্তি হন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ডেঙ্গু আক্রান্ত হয়ে ১১ সেপ্টেম্বর পর্যন্ত ৫৪ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে জুলাই মাসে ১২ জন, আগস্টে ৩৪ জন ও ৯ সেপ্টেম্বর পর্যন্ত আটজনের মৃত্যু হয়।

আরো পড়ুন :
ঘোড়াঘাটে জামায়াত-শিবিরের গোপন বৈঠক এক জেলা কর্ম পরিষদের সদস্য গ্রেফতার
লঞ্চের ভাড়া না থাকায় দুই শিশুকে মেঘনায় ফেলে দেওয়ার অভিযোগ

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, ওই বছর সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিল ১ লাখ ১ হাজার ৩৫৪ জন।

সেপ্টেম্বর  ১২.২০২১ at ১২:৫৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/স/রারি