৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষম ৫কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচটি বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেছেন। ৫ টি বিদ্যুৎকেন্দ্র মোট ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম। রবিবার (১২ সেপ্টেম্বর) সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া তথ্য ও বিদ্যুৎ বিভাগ থেকে পাওয়া তথ্য থেকে জানা গেছে, নতুন এই ৫ বিদ্যুৎকেন্দ্রের মধ্যে হবিগঞ্জের বিবিয়ানা-৩ কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র থেকে ৪০০ মেগাওয়াট, সিলেট পাওয়ার প্লান্ট থেকে ৮৯ মেগাওয়াট, চট্টগ্রামের জুলদায় ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের ইউনিট ২ থেকে ১০০ মেগাওয়াট, নারায়ণগঞ্জের মেঘনা ঘাট বিদ্যুৎকেন্দ্র থেকে ১০৪ মেগাওয়াট ও বাগেরহাটের মধুমতী কেন্দ্র থেকে ১০৫ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে।

পাওয়ার সেল এর মহাপরিচালক মোহাম্মদ হোসাইন বলেন, মোট ৫টি বিদ্যুৎকেন্দ্র থেকে আজ ৮৯৮ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে যুক্ত হবে। আগেই এগুলোর বাণিজ্যিক উৎপাদন শুরু হয়। তবে প্রধানমন্ত্রী আজ এগুলোর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এখন ২০ হাজার ২৯৩ মেগাওয়াটের বেশি বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা রয়েছে। গত ২৭ এপ্রিল সর্বোচ্চ উৎপাদন করেছে ১৩ হাজার ৭৯২ মেগাওয়াট। ২০২১ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা ২৪০০০ মেগাওয়াট ধরা হয়েছে। বর্তমানে বিদ্যুতের গ্রাহক সংখ্যা ৪ কোটি ৯ লাখ। কয়লা ও গ্যাস ভিত্তিক আরো একাধিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ কাজ অব্যাহত রয়েছে। এগুলো উৎপাদনে এলে টার্গেট পূরনের পরেও অনেক বেশি বিদ্যুৎ উৎপাদন হবে।

আরো পড়ুন:
শিক্ষাপ্রতিষ্ঠানে পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ স্বাস্থ্যবিধি মানায় অবহেলা হলে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী
পূবালী ব্যাংক ১০৭৫ জনকে নিয়োগ দেবে

আওয়ামী লীগ ২০০৯ সালে সরকার গঠনের পর ১১৯টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে। এগুলোর মোট উৎপাদন ক্ষমতা ২০ হাজার ২৯৩ মেগাওয়াট। সরকার এখন পর্যন্ত প্রায় ৯৯ দশমিক ৫ শতাংশ জনগণকে বিদ্যুৎ সুবিধার আওতায় এনেছে। চলতি বছরের মধ্যেই শতভাগ বিদ্যুতায়নের লক্ষে বিদ্যুৎ বিভাগ কাজ করছে।

সেপ্টেম্বর ১২.২০২১ at ১২:৩৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/ভক/জআ