পশ্চিমবঙ্গে স্কুলের সিলেবাসে পড়ানো হবে করোনা

বিজ্ঞাপন

মহামারি করোনা ভাইরাস এবার পাঠ্যবইতে। পশ্চিমবঙ্গের স্কুলের সিলেবাসে অন্তর্ভুক্ত হচ্ছে করোনা সংক্রান্ত পাঠক্রম। চলতি শিক্ষাবর্ষেই একাদশ শ্রেণির পাঠক্রমে এই করোনা বিষয়ক নানা তথ্য যুক্ত করা হয়েছে।

মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে জানা গেছে, একাদশ শ্রেণির শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক অধ্যায়ে এই অংশটি যুক্ত হয়েছে। করোনা ভাইরাসের চরিত্র কী রকম, করোনাভাইরাস কীভাবে সংক্রমিত হয়- এসব তথ্য উল্লেখ করা হয়েছে এই পাঠক্রমে।

পর্ষদ সূত্রে খবর, শুধু একাদশ শ্রেণির পাঠক্রমেই নয়, আগামী শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ শ্রেণির পাঠক্রমেও করোনা ভাইরাস সংক্রান্ত বিস্তারিত তথ্য সংযুক্ত করার পরিকল্পনা রয়েছে। করোনা থেকে দূরে থাকার জন্য় কোন কোন বিধি মেনে চলা দরকার সেটাও উল্লেখ করা হবে ষষ্ঠ শ্রেণির পাঠক্রমে।

তবে শুধু করোনা নয়, ম্যালেরিয়ারসহ অন্যান্য মশাবাহিত রোগও সম্পর্কেও বিশেষ তথ্য পাঠক্রমের মধ্যে অন্তর্ভুক্ত করা হচ্ছে।

এদিকে স্কুলের পাঠক্রমে করোনা ভাইরাস সম্পর্কিত তথ্য যুক্ত করার বিষয়টিকে সাধুবাদ জানিয়েছেন শিক্ষাবিদরা। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরাও এই উদ্যোগকে সমর্থন জানিয়েছেন।

আরো পড়ুন :
হাতীবান্ধায় সমতলে চা চাষে সফল আ.লীগ নেতা বিপুল
তুরস্কের সেনা বহরে ভয়াবহ হামলা : নিহত ২

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, করোনাকে সঙ্গে নিয়ে আমাদের চলতে হবে। সেক্ষেত্রে কিশোর বয়স থেকে এই রোগ সম্পর্কে সচেতন হওয়া দরকার। স্কুলের পাঠক্রমেই এই রোগের নানা দিক অন্তর্ভুক্ত হলে দেশের মানুষ উপকৃত হবে।

সেপ্টেম্বর  ১২.২০২১ at ০৮:৫৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/সম/রারি