বৈরী আবহাওয়া উপেক্ষা করে মুহা. শাহজাহানের জানাজায় হাজারো মানুষ

করোনা ভাইরাসে মৃত্যুবরণকারী কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য আ. কা. ম সরওয়ার জাহান বাদশার বাবা মুক্তিযুদ্ধের সংগঠক আলহাজ মুহা. শাহজাহান চিরনিদ্রায় শায়িত হয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় শনিবার (৩১ জুলাই) রাতে তিনি মারা যান। রোববার (১ আগস্ট) বাদ আসর নিজ গ্রাম দৌলতপুর উপজেলার ফিলিপনগরে তার দাফন সম্পন্ন হয়। বৈরী আবহাওয়া উপেক্ষা করে মুহা. শাহজাহানের জানাজায় হাজারো মানুষের উপস্থিতি ঘটে।

দৌলতপুর উপজেলার ফিলিপনগর মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক, সংসদ সদস্য বাদশার বাবা আলহাজ মুহা. শাহজাহান করোনায় আক্রান্ত হয়ে বেশ কিছুদিন ধরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন ছিলেন। তাকে সেখানকার আইসিইউতে রেখে চিকিৎসা দেয়া হচ্ছিল। শনিবার রাতে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। লাইফ সাপোর্ট দেয়ার কিছুক্ষণের মধ্যে রাত সাড়ে ৯টায় বিএসএমএমইউয়ের কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

রোববার দুপুরে মুহা. শাহজাহানের মরদেহ ঢাকা থেকে উপজেলার ফিলিপনগরের নিজ বাড়িতে নিয়ে আসা হয়। এ সময় দলীয় নেতাকর্মীরা ছাড়াও বিভিন্ন স্তরের মানুষ সেখানে সমবেত হন। পরে বাদ আসর পশ্চিম দক্ষিণ ফিলিপনগর ফুটবল মাঠে ঘণ্টাখানিকের অানুষ্ঠানিকতায় জানাজা নামাজ শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

জানাজায় উপস্থিত ছিলেন, মরহুমের বড় ছেলে সংসদ সদস্য আ. কা. ম সরওয়ার জাহান বাদশাহ্, মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য শাহিদুজ্জামান খোকন, কুষ্টিয়া জেলা পরিষদের চেয়ারম্যান হাজি রবিউল ইসলাম, কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সস্পাদক আজগর আলী, দৌলতপুর আসনের সাবেক সংসদ সদস্য উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ রেজাউল হক চৌধুরী, দৌলতপুর উপজেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য রেজা আহম্মেদ বাচ্চু, কুষ্টিয়া সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান আতা, দৌলতপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট এজাজ আহমেদ মামুন, কেন্দ্রীয় জাসদের জনসংযোগ বিষয়ক সম্পাদক শরিফুল কবির স্বপন, বিগ্রেডিয়ার (অব.) হাবিবুর রহমানসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

বৈরী আবহাওয়া উপেক্ষা করে মুষলধারে বৃষ্টির মাঝেই সর্বস্তরের বিপুলসংখ্যক মানুষ এই গুণী ব্যক্তির জানাজার নামাজে অংশ নেয়। বৃষ্টিবিঘ্নিত জানাজা অনুষ্ঠানে করোনা স্বাস্থ্যবিধি রক্ষায় কাজ করে ‘ভয়েস অব ফিলিপনগর’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা।

আরো পড়ুন:
যশোর জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটির নেতৃবৃন্দের বঙ্গবন্ধু মুর‌্যালে শ্রদ্ধা নিবেদন
শিবগঞ্জে প্রাচীনতম মন্দির পুনঃ নির্মানের নামে মন্দির ভেঙ্গে দোকান নির্মাণের অভিযোগ

মহান মুক্তিযুদ্ধের সংগঠক, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক, সাবেক শিক্ষা কর্মকর্তা আলহাজ মুহা. শাহজাহান দৌলতপুর উপজেলার সাংস্কৃতিক জাগরণে অগ্রণী ভূমিকা পালন করে গেছেন। আদর্শবান এই শিক্ষক কুষ্টিয়া অঞ্চলে স্কাউটসের অন্যতম পুরোধা ছিলেন। এ অঞ্চলের ব্যাডেন পাওয়েল (স্কাউট প্রতিষ্ঠাতা) হিসেবেও অনেকের কাছে পরিচিতি রয়েছে তার। মুহা. শাহজাহানের হাতে গড়া অসংখ্য ব্যক্তি ব্যবসা-বাণিজ্য ছাড়াও বর্তমানে বিভিন্ন পেশায় সুপ্রতিষ্ঠিত এবং অনেকে দেশের গুরুত্বপূর্ণ পর্যায়ে কর্মরত রয়েছেন। নিজের অপর দুই ছেলের একজন যুক্তরাজ্যে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছেন আরেকজন বাংলাদেশ সেনাবাহিনীর কর্নেল পদে কর্মরত রয়েছেন।

এদিকে বিশিষ্ট শিক্ষানুরাগী আলহাজ মুহা. শাহজাহানের মৃত্যুতে বিভিন্ন মহল থেকে শোক প্রকাশ করা হয়েছে। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, এমপি তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি মরহুমের বিদেহী আত্মার শান্তুি কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান।

আগষ্ট ০১.২০২১ at  ২১:৩০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এআরএস/জআ