এমপি প্রিন্স ও পাবনা উন্নয়ন ফাউন্ডেশনের সহযোগীতায় পাবনায় পিসিআর ল্যাব কার্যক্রম শুরু

গোলাম ফারুক প্রিন্স এমপি ও পাবনা উন্নয়ন ফাউন্ডেশন এর সহযোগীতায় পাবনার মানুষের বহুল আকাঙ্খিত আরটি-পিসিআর ল্যাব কার্যক্রম শুরু হয়েছে। সরকার, পাবনা উন্নয়ন ফাউন্ডেশন এবং সাংসদ গোলাম ফারুক প্রিন্স এর সমন্বয়ে আরটি- পিসিআর ল্যাবের কার্যক্রম দ্রুত শুরু হলো। পাবনায় আরটি পিসিআর ল্যাব উদ্বোধনে সন্তুষ্ঠি প্রকাশ করেছেন স্থানীয়রা।

বুধবার দুপুরে পাবনা মেডিকেল কলেজ হাসপাতালে আরটি পিসিআর ল্যাব উদ্বোধন করেন পাবনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স।

পাবনা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. মো. বুলবুল হোসেন এর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পাবনা-সিরাজগঞ্জ সংরক্ষিত আসনের সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি , পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি(ভারপাপ্ত) ও জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল, জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন, পুলিশ সুপার মহিবুল ইসলাম, সিভিল সার্জন মনিসর চৌধুরী, উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেন, পাবনা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. এ কে এম আবু জাফর, পাবনা প্রেসক্লাব সভাপতি এ বি এম ফজলুর রহমান, সাবেক সভাপতি প্রফেসর শিবজিত নাগ, সাধরণ সম্পাদক সৈকত আফরোজ আসাদ, বাসসও ভোরের কাগজ প্রতিনিধি রফিকুল ইসলাম সুইট, স্বাধীনতা চিৎিসক পরিষদের সাধারন সম্পাদক ডা. জাহেদী হাসান রুমী, বীর মুক্তিযোদ্ধার লায়ন বেবী ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আ.স.ম আব্দুর রহিম পাকন, ডা. মনোয়ারুল আজিজ, ডা. তাহসিন আজিজ, ডা. শাহীন ফেরদৌস শানু, জেলা আওয়ামী লীগ নেতা আবুল কালাম আজাদ, পৌর আওয়ামী লীগ নেতা কামরুজ্জামান রকি সহ পাবনা মেডিকেল কলেজ ও সদর হাসপাতালের দায়িত্বরত বিভিন্ন বিভাগের চিকিৎসকগণ।

বীরমুক্তিযোদ্ধা আ স ম আব্দুর রহিম পাকন বলেন, পাবনায় পিসিআর র‌্যাব কার্যক্রম শুরু হওয়ায় ভালো লাগছে এর জন্য আন্দোলন করতে হয়েছে। পাবনার মানুষের পক্ষে সম্ভব নয় ঢাকা বা রাজশাহী গিয়ে করোনা চেষ্ঠ করানো। এই ল্যাব উদ্বোধন করায় পাবনার মানুষের মধ্যে শস্তি ফিরে এসেছে। পিসিআর ল্যাব দেয়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ।

পাবনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে এ সময় বলেন, শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে কোভিড ১৯ এর প্রার্দুভাব মোকাবেলা করে বাংলাদেশ মোটামুটি ভালো পর্যায়ে আছে। বঙ্গবন্ধু কন্যার নির্দেশে বাংলাদেশের মানুষ এই মহামারী মোকাবেলা করছেন। দলীয় নেতাকর্মী, বিভিন্ন সংগঠন, সংস্থা, শেখ হাসিনার পরামর্শে বা নির্দেশনায় এই দুযোর্গ মোকাবেলা করছেন। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের মত এই যুদ্ধের জয়ী হবে বাঙ্গালী।

পাবনা মেডিকেল কলেজ সুত্রে জানাযায়, বাংলাদেশের মধ্যে অন্যতম এই ল্যাবের যন্ত্রপাতি। এক সাথে সাথে ৯৪ টি নমুনা পরীক্ষা করা হবে। দেশের ২০টি মেডিকেল কলেজে করোনা পরীক্ষার ল্যাব স্থাপনের প্রস্তাবনার মধ্যে সর্বপ্রথম পাবনাতে আরটি পিসিআর ল্যাবের কার্যক্রম শুরু হলো। এখন থেকে পাবনা বাসীর করোনা নমুনা সংগ্রহ করে এই ল্যাব থেকে খুব দ্রুত সময়ে পরীক্ষার মাধ্যমে ফলাফল পাওযা যাবে।

প্রথম পর্যায়ে প্রতিদিন স্বাভাবিক নিয়মে ৯৪টি করে নমুনা পরীক্ষা হবে এই ল্যাব থেকে। বিগত দিন গুলিতে পাবনা জেলার করোনার নমুনা সংগ্রহ করে ঢাক, রাজশাহী, কুষ্টিয়া ও সিরাজগঞ্জ পিসিআর ল্যাবে নমুনা নিয়ে পরীক্ষা করাতে হতো। পাবনা বাসীর দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে অবশেষে স্থাপিত হলো করোনা পরীক্ষার এই ল্যাব।

জানাযায়, স্বাস্থ্য অধিদপ্তর সরকারি প্রকল্পের মাধ্যমে বিভিন্ন স্থানে করোনা পরীক্ষার ল্যাব স্থাপন করছেন। পাবনাতে করোনা পরীক্ষার যন্ত্র স্থাপনের অনুমদন হলেও বায়ো সেফটি ক্যাবিনেট না থাকায় করোনা পরীক্ষা কার্যক্রম সম্ভব হচ্ছিলোনা। পাবনা বাসীর সেবার জন্য পাবনা উন্নয়ন ফাউন্ডেশন নামে একটি সেবামূলক সংগঠনের সদস্যরা একত্রিত হয়ে সেই নিরাপত্তা যন্ত্রটি ক্রয় করে সহযোগিতা করেছেন ল্যাব কার্যক্রমরে জন্য।

এই ফ্উান্ডেশনের সভাপতি হলো বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্ঠা বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন চুপ্পু, সাধারণ সম্পাদক রেলপথ মন্ত্রনালয়ের সচিব সেলিম রেজা। অপরদিকে ল্যাব কার্যক্রম চালু রাখার জন্য স্বাস্থ্য বিভাগ থেকে কোন টেকনিশিয়ান ও স্বাস্থ্যকর্মী এখনো প্রদান করা হয়নি।

১০ জন টেকনিশিয়ান ও স্বাস্থ্যকর্মীর ৬ মাসের বেতন দিয়ে করোনা পরীক্ষার কার্যক্রম চালুর ব্যবস্থা করেন স্থানীয় সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স। এমপি নাদিরা ইয়াসমিন জলি বলেন পাবনাবাসীর স্বার্থে পাবনা পিসিআর ল্যাব চালু রাখতে সার্বিক সহযোগীতা দিতে প্রস্তুত রয়েছি।

আরো পড়ুন:
রামেক হাসপাতালে আরও ১৭ জনের মৃত্যু
নাইক্ষ্যংছড়ি বিজিবির হতে ৯৫৮০ ইয়াবা একটি ডাম্পারসহ আটক-২
পাইকগাছায় কপোতাক্ষ নদীতে অজ্ঞাত যুবকের বস্তাবন্দি ভাসমান লাশ উদ্ধার
রানীগঞ্জ ব্রিজ এখন মরণ ফাঁদ ঝুঁকি পথচারীর
আমার বাংলাদেশ ফাউন্ডেশনের উদ্যোগে বৃক্ষ রোপন

উদ্বোধন অনুষ্ঠান শেষে গোলাম ফারুক প্রিন্স এমপিসহ প্রশাসনিক কর্মকর্তা, সাংবাদিক, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যাক্তিগণ করোনা ট্রেষ্ট এর নমুনা দেন।

জুলাই ২৮.২০২১ at ০৮:০৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/মিতা/এসকে