সৌরভের জোড়া রেকর্ড টপকে গেলেন ধাওয়ান

বিজ্ঞাপন

শ্রীলংকার বিপক্ষে ভারতের অধিনায়ক হিসেবে আত্মপ্রকাশেই দুরন্ত জয়ের মুখ দেখলেন শিখর ধাওয়ান। তবে আরও তৃপ্তির বিষয় হলো, তিনি নিজে ব্যাট হাতে দলের জয়ে সবচেয়ে বড় অবদান রাখেন।

সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে ৮৬ রানের অপরাজিত ইনিংস খেলার পথে দুরন্ত এক মাইলস্টোন টপকে যান ধাওয়ান। সেই সঙ্গে তিনি সৌরভ গাঙ্গুলীর দুটি রেকর্ডকেও ছাপিয়ে গেলেন।

প্রথমত, ভারতের দশম ক্রিকেটার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৬ হাজার রান পূর্ণ করেন ধাওয়ান। প্রয়োজন ছিল ২৩ রান, যা তিনি অনায়াসে টপকে যান। এদিনের পর ১৪৩টি ওয়ান ডে ম্যাচের ১৪০টি ইনিংসে ধাওয়ানের ব্যক্তিগত সংগ্রহ দাঁড়ায় ৬০৬৩।

ইনিংস সংখ্যার নিরিখে ভারতের দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ৬০০০ রান করেন ধাওয়ান। তিনি টপকে যান সৌরভের ১৪৭টি ইনিংসে ৬০০০ রান করার নজির। ভারতের হয়ে সবচেয়ে কম ১৩৬টি ইনিংসে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৬ হাজার রান করেছেন বিরাট কোহলি।

দ্বিতীয়ত, শ্রীলংকার বিরুদ্ধে সবচেয়ে কম ১৭টি ইনিংসে ১০০০ ওয়ানডে রান করার রেকর্ড গড়েন ধাওয়ান। এত দিন ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এই রেকর্ড ছিল সৌরভের। তিনি ২০টি ইনিংসে এমন নজির গড়েছিলেন।

উল্লেখ্য, ধাওয়ানের আগে ভারতের হয়ে একদিনের ক্রিকেটে ৬০০০ রানের মাইলস্টোন টপকেছেন শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী, রাহুল দ্রাবিড়, বিরাট কোহলি, রোহিত শর্মা, মোহাম্মদ আজহারউদ্দিন, বীরেন্দ্র সেহওয়াগ, মহেন্দ্র সিং ধোনি ও যুবরাজ সিং।

দলের সেরা তারকাদের ছাড়াই শ্রীলংকার বিপক্ষে দূরন্ত জয় দিয়ে ওয়ান ডে সিরিজের যাত্রা শুরু করেছে ভারত। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে রোববার (১৮ জুলাই) শ্রীলংকার বিপক্ষে বড় ব্যবধানে জয় পায় তারা। ২৬৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৮০ বল হাতে রেখে ৭ উইকেটে জয় তুলে নেয় সফরকারীরা।

বিরাট কোহলি, রোহিত শর্মা, লোকেশ রাহুল, ঋষভ পন্ত, রবীন্দ্র জাদেজা, জসপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামির মতো প্রথম সারির তারকারা ইংল্যান্ডে রয়েছেন। ফলে তাদের ছাড়াই তরুণ দল নিয়ে শ্রীলংকা সফরে উড়ে যায় টিম ইন্ডিয়া। আর এই দলের কাছেই বাজেভাবে হারল লংকানরা।

জুলাই,১৯.২০২১ at ১০:১০:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমটি/এসআর