লকডাউন কি আরও বাড়বে?

মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসে বিপর্যস্ত দেশ। হু-হু করে বাড়ছে মৃত্যু ও শনাক্ত। হাসপাতালে রোগীদের গাদাগাদি। ফাঁকা নেই কোনো আইসিইউ। এদিকে টানা লকডাউনে মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের অবস্থা করুণ। একদিকে করোনার আতঙ্ক ও অন্যদিকে অসহায় মানুষের হাহাকার, সব মিলিয়ে কঠিন এক সিদ্ধান্তের মুখোমুখি সরকার। এমতাবস্থায় চলমান কঠোর লকডাউন (বিধিনিষেধ) কি বাড়বে নাকি স্বল্প পরিসরে খুলে দেওয়া হবে জানা যাবে আজ সোমবার।
এ বিষয়ে রোববার (১১ জুলাই) সচিবালয়ে নিজ দপ্তরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, লকডাউন আরও বাড়ানো হবে কিনা সে বিষয়ে আজ সোমবার (১২ জুলাই) রাতে কমিটির বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। 

তিনি বলেন, সে অনুযায়ী ১৩ জুলাই (মঙ্গলবার) বিধিনিষেধ সংক্রান্ত আদেশ জারি হবে। 

১৪ জুলাইয়ের পর বিধিনিষেধ বাড়ছে কি না? এমন প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, করোনা পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে। আমরা পর্যবেক্ষণ করছি। এবার করোনা এমনভাবে ছড়িয়েছে যা ভয়াবহ। এ প্রক্রিয়া (লকডাউন) অব্যাহত রাখতে হবে। ঈদ ও কোরবানির পশুর হাট একটা বড় চ্যালেঞ্জ। এটা সুনিয়ন্ত্রিতভাবে মোকাবিলা করতে চায় সরকার। 

আরো পড়ুন:
চাঁদ দেখা গেছে, পবিত্র ঈদুল আজহা ২১ জুলাই
ফুলবাড়ীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু

তিনি আরও বলেন, ডিজিটাল পশুর হাটের পাশাপাশি সারা দেশে স্বাভাবিক হাটও বসবে। করোনার কারণে বাউন্ডারিযুক্ত মাঠে পশুর হাট বসানোর চিন্তাভাবনা চলছে। ১৫ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত এই ৬ দিন হাট বসবে। হাটগুলোতে স্বাস্থ্যবিধি মেনেই সবাইকে আসতে হবে। হাটের ৩টি পথ থাকবে। এর একটি দিয়ে পশুসহ প্রবেশ করবে। আরেকটি দিয়ে ক্রেতা প্রবেশ করবে এবং অপরটি দিয়ে ক্রেতা বের হয়ে যাবে। মৃত্যু ও সংক্রমণ মাথায় রেখেই হাটে আসতে হবে। হাটের সংখ্যা ও পরিস্থিতি বিশেষজ্ঞ কমিটি যেভাবে সুপারিশ করবে সেভাবেই সরকার ব্যবস্থা নেবে।

জুলাই,১২.২০২১ at ১০:৫২:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমটি/এসআর