থানচিতে কাঁদামাটি রাস্তায় যাতায়াতে চরম ভোগান্তিতে হেডম্যান পাড়াবাসীর

বান্দরবানে থানচিতে অটো কঠোর লক-ডাউনের আওতায় ঐতিহ্যবাহী থানচি হেডম্যান পাড়াবাসী ১২০ পরিবারের প্রায় ৫শত মানুষ অটো লক-ডাউন পালন করছেন। তারা খুব জরুরী প্রয়োজনে ঘর থেকে বের হয়। তাছাড়া অপ্রয়োজনে কেউ ঘর থেকে বের হচ্ছে না বলে জানান পাড়াবাসী।

উপজেলা সদরে ঐতিহ্যবাহী থানচি হেডম্যান পাড়া ১৯৫৯ সালে স্থাপিত হয়। ১২০টি পরিবার মধ্যে রয়েছে সরকারী বিভিন্ন দপ্তরে শিক্ষক, সাংবাদিক, স্বাস্থ্য কর্মী, উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, হেডম্যানসহ সমাজের গুনিজন রয়েছে। তাছাড়া অর্ধশতাধিক দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ছাত্র-ছাত্রীর আছে।

গত ২৪ জুন হতে থানচি আলিকদম সড়ক হয়ে থানচি হেডম্যান পাড়া পর্যন্ত অভ্যন্তরীন সংযোগ সড়কে কার্পেটিংগের নির্মান কাজ চলমান থাকায় ঠিকাদার সংস্থা পূর্বে ইট সলিং তুলে নিয়ে সড়কে অল্প বৃষ্টি হলে হাঁটু নিচে কায়দা কাঁদামাটি পায়ে হেঁটে চলাচলে চরম ভোগান্তির পড়েছে (মগক) হেডম্যান পাড়াবাসীর। পাড়া হতে সড়কে বের হতে হাফ কিলোমিটার পর্যন্ত কাঁদামাটি রাস্তায় পায়ে হেঁটে ১ ঘন্টা সময় লেগে যায়। তারা চরম ভোগান্তিতে পাড়াবাসী ঘর থেকে জরুরী প্রয়োজন ছাড়া সহজে বের হয় না।

এদিকে পাড়ার প্রধান (কারবারী) বাথোয়াইচিং মারমা বলেন, সংযোগ সংড়কটি বর্ষা মৌসুমে নির্মান কাজ করা উচিত ছিল না পাড়াবাসী কষ্ট পাচ্ছে। প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক চাইআংপ্রু মারমা বলেন, অফিস কাজের উপজেলা সদরে যেতে হয় সংযোগ সড়কে কাঁদামাটিতে আমি দুইবার পড়ে গিয়ে আঘাত পেয়েছে। স্কুল খোলা থাকলে ছোট-ছোট ছেলে মেয়েরা বেশী পড়ে যেত এই কাঁদামাটি রাস্তায় বলে জানান তিনি।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে (এলজিইডি) থানচি উপজেলা কার্যালয় গত ফেব্রুয়ারী মার্চ মাসের টেন্ডার বিজ্ঞপ্তি মাধ্যমে প্রায় ৭০ লক্ষাধিক টাকা ব্যয়ের থানচি আলিকদম সড়ক হয়ে থানচি হেডম্যান পাড়া যাওয়ার ইট সলিং রাস্তা তুলে নতুন করে কার্পেটিং মাধ্যমে সড়ক নির্মানের বান্দরবানে বাসিন্দা আব্দুল মান্নানকে ওয়ার্ক অর্ডার দিয়েছে। ৯০ দিনে মেয়াদে এপ্রিল মে/জুন মাসের কাজ শেষ করার কথা থাকলেও ঠিকাদার সংস্থা জুন মাসের বাস্তবায়ন কাজ শুরু করেন।

এদিকে ঠিকাদারে নিয়োগকৃত নির্মাণ কাজের শ্রমিকের লিডার (মাঝি) আব্দুর শুকুর বলেন, প্রতিদিন বৃষ্টির তাছাড়া ঠিকাদার বালি দিচ্ছে না এ কারনে কাজের অগ্রগতি নেই।

যোগাযোগ করা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতাউল গনি ওসমানী বলেন, আমি থানচি সদরে হেডম্যান পাড়ার প্রধান মন্ত্রী উপহার ঘর নির্মান কাজের পরিদর্শনে গিয়েছিলাম। এ সময় কাঁদামাটি রাস্তায় পাঁয়ে হেঁটে আমার জুতা, পেন্ট, শার্ট সব নষ্ট হয়ে গেচ্ছে। বাস্তবায়ন কাজ দ্রুত করে ফেলতে ঠিকাদারকে বলেছি।

আরো পড়ুন:
কৃষক লীগের সভাপতি সপরিবারে সুস্থতা কামনায় শিবগঞ্জে কৃষক লীগের প্রার্থনা
পাবনার বেড়ায় চায়না দোয়াইর জালে অভিযান,উদ্ধার কৃত মালামাল পুড়িয়ে ধ্বংস

থানচি হেডম্যান পাড়া নিবাসী ও উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লামং মারমা বলেন, বর্ষা আগেই কাজ শেষ করে দিতে ঠিকাদারকে বলেছিলাম। কিন্তু তারা কাজ শুরু করছে বর্ষা মৌসুমে, কার্পেটিং না হলেও সড়কে বালির ও কংক্রিট দিয়ে কাঁদামাটি থেকে মুক্ত করতে ঠিকাদারকে নির্দেশ দিয়েছি।

জুলাই,১০.২০২১ at ০৯:৫০:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমটি/এসআর