অসহায় মানুৃষের আস্থার ঠিকানা আল-সালেহ লাইফ লাইন

কুষ্টিয়ার দৌলতপুরে করোনায় দরিদ্র, অসহায় ও কর্মহীন হয়ে পড়া প্রায় ৫০ হাজার পরিবারের মাঝে খাদ্য সহায়তা ও নগদ টাকা বিতরণসহ বিভিন্ন সময়ে নানা সেবামূলক কর্মকাণ্ডের মধ্য দিয়ে অসহায় মানুষের অাস্থার ঠিকানা হয়ে উঠেছে আল-সালেহ লাইফ লাইন বাংলাদেশ লিমিটেড। ভয়াবহ সংকটে থাকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা রোগীদের চিকিৎসা সহায়তার জন্য এবার অক্সিজেন সিলিন্ডার দিয়েছে বিদেশভিত্তিক এই উন্নয়ন ও সেবা সংস্থাটি।

বুধবার (৭ জুলাই) দুপুরে দৌলতপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের কাছে প্রথম পর্যায়ে ২০টি অক্সিজেন সিলিন্ডার দেন আল-সালেহ লাইফ লাইন বাংলাদেশ লিমিটেডের কো-অর্ডিনেটর হাজি হুমায়ুন কবির। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তৌহিদুল হাসান তুহিন অক্সিজেন সিলিন্ডারসহ অন্যান্য চিকিৎসা সামগ্রী গ্রহণ করেন। এ সময় স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা ও স্থানীয় আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন। এ নিয়ে এই স্বাস্থ্য কমপ্লেক্সে নতুন ৪০টি অক্সিজেন যোগ হলো। এর আগে গত ৩ জুলাই স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট আ. কা. ম সরওয়ার জাহান বাদশাহ্ ২০টি অক্সিজেন সিলিন্ডার দেন।

কুয়েতভিত্তিক উন্নয়ন ও সেবা সংস্থা আল-সালেহ লাইফ লাইন লিমিটেডের উদ্যোগে গত বছর করোনাকালে প্রায় ৩০ হাজার পরিবারকে এক মাসের খাদ্য ও নগদ এক হাজার টাকা করে সহায়তা প্রদান করা হয়। এ বছর করোনার দ্বিতীয় ঢেউয়েও দুস্থ, অসহায় ও কর্মহীন হয়ে পড়া পরিবারকে একইভাবে খাদ্য ও অর্থ সহায়তা দিয়ে যাচ্ছে সংস্থাটি। উপজেলার বিভিন্ন এলাকায় বিভিন্ন প্যাকেজে এ পর্যন্ত প্রায় ৫০ হাজার পরিবারকে সহায়তা দিয়েছে তারা। এছাড়া করোনা আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ ৩শ রোগীকে চিকিৎসা সহায়তার অংশ হিসেবে জনপ্রতি নগদ ১০ হাজার টাকা করে দিয়েছে এই সংস্থা। করোনার সম্মুখযোদ্ধা চিকিৎসক, পুলিশ ও সাংবাদিকদের মাঝে দেয়া হয়েছে উন্নতমানের পিপিই।

প্রতিবছরের মতো চলতি বছরের জানুয়ারিতে সাড়ে তিন হাজার শীতার্ত মানুষের মাঝে উন্নত কম্বল বিতরণ করে এই সংস্থা। তারা গেল রমজানেও বিশুদ্ধ পানির সংকটে থাকা ৪শ পরিবারকে টিউওবয়েল দিয়েছে। বন্যা দুর্গত ও নদী ভাঙন কবলিতদের মাঝে নগদ অর্থ ও খাদ্য সহায়তা দিয়ে আসছে সংস্থাটি। অন্যদিকে দৌলতপুরসহ দেশের বিভিন্ন স্থানে এই সেবা ও উন্নয়ন সংস্থাটি তাদের নিজস্ব অর্থায়নে এ যাবত পর্যন্ত বহু গৃহহীন পরিবারকে বাড়ি করে দিয়েছে। এছাড়া স্কুল, মসজিদ ও মাদ্রাসাসহ আরো বেশকিছু প্রতিষ্ঠান করে দিয়েছে সংস্থাটি। অসহায় মানুষের চিকিৎসাসেবায় বর্তমানে উপজেলার সাদিপুরে বিশাল জায়গাজুড়ে তাদের হাসপাতাল নির্মাণের কাজ চলমান রয়েছে।

এসব সেবামূলক কর্মকাণ্ডের মধ্যদিয়ে এখানকার সবার কাছে অাস্থার ঠিকানায় পরিণত হয়ে উঠেছে আল-সালেহ লাইফ লাইন লিমিটেড। বছর দশেক আগে চালু হওয়া এই সংস্থার চেয়ারম্যান কুয়েতের ধনকুবের মোহাম্মদ আল-সালেহ বর্তমানে নিজ দেশে অবস্থান করলেও সেখান থেকেই এখানকার সার্বিক বিষয়ে খোঁজখবর রাখছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দেয়া আল-সালেহ লাইফ লাইন লিমিটেডের অক্সিজেন। ছবি : দেশ দর্পণ

আল-সালেহ লাইফ লাইন লিমিটেডের কো-অর্ডিনেটর স্থানীয় আওয়ামী লীগ নেতা হাজি হুমায়ুন কবির সাংবাদিকদের বলেন, দৌলতপুর স্বাস্থ্য কমপ্লেক্সে অক্সিজেন সংকট রয়েছে। অক্সিজেনের অভাবে মানুষ মারা যাচ্ছে। এ অবস্থায় মানুষকে বাঁচাতে আমরা অক্সিজেন দেয়ার উদ্যোগ নেই। দৌলতপুরের মানুষ হিসেবে এই দুঃসময়ে এখানকার মানুষের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। করোনা আক্রান্ত রোগীদের জরুরি চিকিৎসাসেবার জন্য আপাতত ২০টি অক্সিজেন সিলিন্ডার দেয়া হয়েছে। প্রয়োজনে আরো অক্সিজেন দেয়া হবে।

কো-অর্ডিনেটর হাজি হুমায়ুন কবির আরো বলেন, ইতোপূর্বে প্রাকৃতিক দুর্যোগসহ যে কোনো সংকটে আমরা মানুষের পাশে দাঁড়িয়েছি। খাদ্য ও অর্থ সহায়তা দিয়েছি। এবারও করোনায় অসহায় মানুষের সহায়তায় আমরা কাজ করে যাচ্ছি। লকডাউনে আমাদের খাদ্য সহায়তাও অব্যাহত থাকবে। এছাড়া প্রতিবারের মতো আসন্ন ঈদেও বিভিন্ন স্থানে কোরবানির পাশাপাশি গরিব, দুস্থদের খাদ্য ও অর্থ সহায়তা দেয়া হবে। এ সময় তিনি করোনার ভয়াবহ পরিস্থিতিতে অসহায় মানুষের খাদ্য ও চিকিৎসা সংকট মোকাবিলায় সরকারের পাশাপাশি সামর্থ্যবানদেরও এগিয়ে আসার আহ্বান জানান।