হালদায় আবারও ডলফিনের মৃত্যু

চট্টগ্রামের হালদা নদীতে আবারও একটি ডলফিনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার সকালে (৬ জুলাই) হালদা নদীর শাখা খাল চানখালি খালে মৃত ডলফিনটি ভেসে ওঠে।

হালদা নদী গবেষক অধ্যাপক ড. মঞ্জুরুল কিবরিয়া জানান, ডলফিনটির দৈর্ঘ্য প্রায় সাড়ে সাত ফুট এবং ওজন প্রায় ১২০ কেজি। গত কয়েক বছরে এটি ২৯তম ডলফিনের মৃত্যু।

মৃত ডলফিনটির শরীরে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। দেশীয় প্রজাতির এসব ডলফিনের গড় আয়ু বিশ বছর। বয়সজনিত কারণে এটির স্বাভাবিক মৃত্যু হয়েছে বলে জানান ড. কিবরিয়া।

তিনি জানান, ২০১৭ সাল থেকে এ পর্যন্ত হালদায় পাওয়া ২৯টি ডলফিনের মধ্যে সাতটিতে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। সেগুলোর স্বাভাবিত মৃত্যু হয়েছে বলে ধরে নেয়া হয়েছে। বাকি ডলফিনগুলো বিভিন্ন আঘাতজনিত কারণে মৃত্যু হয়েছে। গবেষণায় সেগুলো ‘মেকানিক্যাল ট্রমা’ হিসেবে উল্লেখ করা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি, হাটহাজারী উপজেলা প্রশাসন, বেসরকারি সংস্থা আইডিএফ এবং বন বিভাগ (প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণ ইউনিট) যৌথভাবে ডলফিনটি প্রত্যক্ষ করেন। পরবর্তী গবেষণা কাজের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি ডলফিনটির কিছু নমুনা সংরক্ষণ করেছে।

এখানে উল্লেখ্য যে, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সালের অক্টোবর পর্যন্ত প্রায় ২৮টি ডলফিন মারা যায়। ২০২১ সালের মধ্যে বিগত আট মাসে আজকে ২৯তম ডলফিনের মৃত্যু হয়।

২০১৮ সালে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, মৎস্য অধিদপ্তর, বন অধিদপ্তর, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, পরিবেশ অধিদপ্তর এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরি উনিশতম ডলফিন-এর পোস্টমর্টেম সম্পন্ন করে এবং ৬ দফা সুপারিশমালা প্রণয়ন করে। সরকার এই ছয় দফা সুপারিশমালার শতভাগ বাস্তবায়ন করার মাধ্যমে ডলফিনের মৃত্যুর সংখ্যা কমে আসে।

আরো পড়ুন:
পেকুয়ায় ১২ মামলায় ৩০৫০ টাকা জরিমানা
শিবগঞ্জে লকডাউনের ৬ষ্ঠ দিনে করোনা পরিস্থিতি পর্যাপেক্ষন করেন বগুড়া জেলা প্রশাসক

চর্বির করার জন্য ২৩তম ডলফিনটি হত্যার পর হাইকোর্টে হালদা নদীর ডলফিন হত্যা রোধে একটি রিট পিটিশন হয়। বর্তমানে চট্টগ্রাম জেলা প্রশাসকের নেতৃত্বে হাইকোর্ট কর্তৃক গঠিত একটি কমিটি হালদা নদীর ডলফিন হত্যা রোধে মনিটরিংয়ের কাজ করছে।

জুলাই,০৬.২০২১ at ২০:৪৫:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমটি/এসআর