চালু হচ্ছে বিশেষ ট্রেন

রাজধানী ঢাকায় কোরবানির পশু আনতে আগামী ১৭, ১৮ ও ১৯ জুলাই বিশেষ ট্রেন ‘ক্যাটল সার্ভিস’ পরিচালনা করবে বাংলাদেশ রেলওয়ে।

মঙ্গলবার (৬ জুন) সময় নিউজকে বিষয়টি নিশ্চিত করেন রেলওয়ের ঢাকা বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা শওকত জামিল মোহসি।

তিনি জানান, ব্যবসায়ীদের কথা মাথায় রেখে আরও আগে ক্যাটল সার্ভিস পরিচালনার কথা ছিল কিন্ত চলমান লকডাউনের সময়সীমা বৃদ্ধি পাওয়া ও পশুর হাট শুরু নিয়ে বিভিন্ন সরকারী নির্দেশনা থাকার কারণে ১৭, ১৮ ও ১৯ জুলাই পরিচালনা করা হবে বিশেষ ওই সার্ভিস।

গত বছর শুধুমাত্র ময়মনসিংহ ও জামালপুর থেকে গরু পরিবহন করা হলেও এবার এর সাথে যোগ হচ্ছে উত্তরবঙ্গ। গরু ব্যবসায়ী ও খামারিরা যাতে ভোরবেলা ঢাকায় এসে পশুর হাট সময়মত ধরতে পারে সে জন্য তাদের সাথে আলোচনা করে ট্রেনের শিডিউল নির্ধারণ করা হয়েছে।

প্রতিদিন দুপুর থেকে পশু বুকিং শুরু হবে এবং বিকেল ৫টায় ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে ট্রেন। রাজধানীর তেজগাঁও রেলস্টেশনে নামানো হবে সেসব গরু। সব এলাকা থেকে ঢাকায় গরু আনতে গরু প্রতি খরচ পড়বে ৫০০ টাকা। উত্তরের জেলা সিরাগঞ্জ, নাটোর, পাবনার গরু পরিবহন হবে এবার। তাদের চাহিদামত লাগলে আরও ট্রেন বাড়ানো হবে।

আপাতত তিনটি ট্রেন প্রস্তুত আছে জানিয়ে মোহসি বলেন, ব্যবসায়ী ও খামারিদের চাহিদামত প্রয়োজন মত বাড়তি ট্রেনেরও ব্যবস্থা আছে তাদের। পশু বুকিংয়ের জন্য স্থানীয় রেলস্টেশনে যোগাযোগের পরামর্শ দেন তিনি।

এরআগে ঢাকায় কোরবানির হাট শুরুর দিন থেকেই ক্যাটল সার্ভিস চলবে জানিয়ে মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সমন্বয়ে এরই মধ্যে ব্যবসায়ী ও খামারিদের সঙ্গে শুরু হয়েছে আলোচনা।

মন্ত্রী বলেন, এরই মধ্যে ব্যাপারী ও খামারিদের সঙ্গে আলোচনা শুরু হয়ে গেছে। সবার সঙ্গেই আমাদের লোকজন যোগাযোগ করছেন।

আরো পড়ুন:
গাজীপুরে কাউন্সিলরের সহযোগিতায় অস্ত্রসহ মাদক ব্যবসায়ী আটক
টিকটক হৃদয়ের সহযোগী অনিক গ্রেপ্তার

মন্ত্রী আরও বলেন, এসব পশু আনতে খরচ খুবই কম। চাহিদার ওপর নির্ভর করে যে কয়টা ট্রেন আমাদের দরকার হবে, সেই কয়টা ট্রেন দেওয়া হবে।

নিরাপদে পশু পরিবহনে নিয়োজিত থাকবে রেলওয়ে নিরাপত্তা বাহিনী আর এনবি ও রেলওয়ে পুলিশ।

জুলাই,০৬.২০২১ at ১০:৩৯:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমটি/এসআর