বিশ্বাসযোগ্য সার্চ রেজাল্টের বিষয়ে জানাবে গুগল

বিজ্ঞাপন

কোনো বিষয়ে সার্চ করার পর সে বিষয়ে যদি পর্যাপ্ত তথ্য না পাওয়া যায় কিংবা সেটি নির্ভরযোগ্য না হয়, তবে সে সম্পর্কে ব্যবহারকারীদের অবগত করবে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

গুগল জানায়, ব্যবহারকারীরা যাতে প্রাসঙ্গিক ও প্রয়োজনীয় তথ্য পায়, সে জন্য নির্ভরযোগ্য নয় কিংবা প্রাপ্ত তথ্যের যথার্থতা নিরূপণ করা যাচ্ছে না, এমন সার্চ রেজাল্টের জন্য এখন থেকে সতর্ক বার্তা পাঠানো হবে।

গুগল জানায়, ব্যবহারকারীরা যখন নির্দিষ্ট কোনো বিষয়ে সার্চ করবেন, তখন সে-সংক্রান্ত যথার্থ তথ্য কিংবা বিশ্বাসযোগ্য সূত্র না থাকলে এ সতর্কবার্তা দেওয়া হবে।

এক ব্লগ পোস্টে গুগল জানায়, বর্তমান পরিস্থিতিতে কম সময়ে প্রাসঙ্গিক ও বিশ্বাসযোগ্য তথ্যপ্রাপ্তির চাহিদা অধিক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তবে কিছু বিষয়ের সঠিক তথ্য এখনো অনলাইনে আসেনি সেটিও মাথায় রাখতে হবে।

গুগল আরো জানায়, ব্রেকিং নিউজ বা বহুল আলোচিত বিষয়ের যথার্থতা যাচাইয়ে গুগল সার্চ ব্যবহার করতে হয়। এক্ষেত্রে সংশ্লিষ্ট বিষয়ে তাত্ক্ষণিক যেসব তথ্য পাওয়া যায়, সেগুলো সবসময় সঠিক বা নির্ভরযোগ্য নাও হতে পারে। এ বিষয়ে ব্যবহারকারীদের সহযোগিতা করার জন্য আমরা আমাদের মেশিন লার্নিংকে এমনভাবে সাজিয়েছি, যাতে এটি সহজেই বহুল আলোচিত বিষয় সম্পর্কে অবগত হতে পারে।

আরো পড়ুন:
কাজী নাবিল আহমেদের পক্ষ থেকে মনোহরপুর পূর্বপাড়া বাইতুস সালাম জামে মসজিদে অর্থ প্রদান
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি অবান্তর : শিক্ষামন্ত্রী

সেই সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ের নির্ভরযোগ্য সূত্রের তথ্যপ্রাপ্তির বিষয়ও নিশ্চিত করে। আমরা ব্যবহারকারীদের এখন থেকে এসব বিষয়ে সতর্ক বার্তা প্রদান করব। যেখানে এ বিষয়ে আরো বিস্তারিত জানার জন্য পরবর্তী সময়ে খোঁজ করার অনুরোধ করা হবে।