জয়পুরহাটের তরুণ তানভীর আহমেদের ডায়ানা অ্যাওয়ার্ড অর্জন

দীর্ঘকালীন সামাজিক কাজের অভিজ্ঞতা এবং সংসদীয় পদ্ধতি চর্চার মাধ্যমে নেতৃত্বের দক্ষতা উন্নয়নের অবদান স্বরূপ দ্যি ডায়ানা অ্যাওয়ার্ড অর্জন করেছেন বাংলাদেশি উদীয়মান তরুণ সরকার তানভীর আহমেদ তানিম।

প্রিন্সেস অফ ওয়েলেস ডায়ানা বিশ্বাস করতেন, “তরুণদের মাঝে বিশ্ব পরিবর্তন করার ক্ষমতা রয়েছে”। তাঁর স্মরণে ২০ বছর ধরে প্রদান করা হচ্ছে দ্যি ডায়ানা অ্যাওয়ার্ড। এই অ্যাওয়ার্ড প্রদানের ২০ বছরপƒর্তিতে ২০১৭ থেকে প্রবর্তন করা হচ্ছে মর্যাদাপূর্ণ পুরষ্কার ডায়ানা লেগেসি অ্যাওয়ার্ড যা ডিউক অব ক্যামব্রিজ ও ডিউক অব সাসেক্স এসটি জেমস প্যালেসে এই অ্যাওয়ার্ডের প্রবর্তন করেন।

ডায়ানা অ্যাওয়ার্ড প্রাপ্তরাই প্রতি দুই বছর অন্তর অন্তর এতে অংশ নেন। যুক্তরাজ্যের সাবেক প্রিন্সেস ডায়ানার নামে তাঁর দুই ছেলে ডিউক অব ক্যামব্রিজ প্রিন্স উইলিয়াম ও ডিউক অব সাক্সেস প্রিন্স হ্যারি এই পুরস্কারের প্রবর্তন করেন। প্রতি বছরের ন্যয় এ বছরে ব্রিটেনে পুরষ্কার বিরতরণের কথা থাকলেও করোনা ভাইরাসের প্রোকপে ভার্চুয়ালভাবে রোল অব অনার ও নির্বাচিতদের নাম প্রকাশ করা হয়। উক্ত আয়োজনের আকর্ষণের কেন্দ্রবিন্দু ছিলো প্রিন্সেস ডায়েনার ছেলে ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি পুরস্কার প্রাপ্তদের মাঝে উপস্থিত থেকে তাঁর শুভেচ্চা বার্তা প্রদান করেন।

সরকার তানভীর আহমেদ তরুণদের মাঝে গণতান্ত্রিক মনোভাব ও সক্রিয় নাগরিক হিসেবে সামাজিক দায়বদ্ধতার প্রতি উৎসাহিত করতে সমাজসেবায় যুক্ত রয়েছেন ২০০৯ সাল থেকে। নেতৃত্ব চর্চার অংশ হিসাবে তাঁর প্রতিষ্ঠিত ইয়ুথ পার্লামেন্টের মাধ্যমে নিজ দেশ ও বিদেশের তরুণ সম্প্রদাযকে সক্রিয অবদান রাখতে অনুপ্রেরণা যোগাচ্ছেন।

তানভীর আহমেদের নেতৃত্বে, বাংলাদেশের ৩৫০ জন ও বিশ্বের ২৫ টি দেশের অসংখ্য তরুণরা বিভিন্ন সামাজিক প্রকল্পের সাথে জড়িত থেকে টেকশই উন্নয়ন লক্ষমাত্রায় অবদানে কাজ করছে যা প্রশংসনীয়। তাঁর নেতৃত্বের যাত্রা শুরু হয় কাব স্কাউটিং এ যুক্ত হবার মাধ্যমে।

সেই ধারাবাহিকতায় তিনি সফলভাবে সম্পন্ন করেছেন বিভিন্ন সামাজিক উদ্যোগসমূহ। উল্লেখযোগ্য কাজসমুহ হচ্ছে; বৃক্ষরোপণ কর্মসূচী, ইয়ুথ লীডারশিপ প্রশিক্ষণ প্রদান, বিশ্ব পরিচ্ছন্নতা দিবসের কার্যক্রম, গুজব ও নারী সুরক্ষা বিষয়ক কর্মশালা, জাতীয় পতাকার নিয়ম ও বিধিমালার প্রচার, ভোক্তা অধিকার আইনের সচেতনতা ক্যাম্পেইনিং, শীতার্তদের মাঝে কাপড় বিতরণ সহ ইত্যাদি। শুধু তাই নয় দক্ষিণ এশিয়ার দেশসমুহের তরুণদের জন্য মডেল ইয়ুথ সার্ক সামিট, ডি-৮ ভুক্ত দেশের তরুণদের জন্য ইয়ুথ কনফারেন্স, নারী যুব সংসদ প্রতিষ্ঠা, ভারত-বাংলাদেশ যুব অধিবেশনের মাধ্যমে তরুণদের ইতিবাচক মনোভাব ও নেতৃত্ব বিকাশে তাঁর উদ্যোগ দেশ ও বিদেশের তরুণদের অনুপ্রাণিত করছে।

দ্যি ডায়ানা অ্যাওয়ার্ডের সিইও মিস তেসি ওজো তাঁর বিশেষ বার্তায় বলেন, “আমরা যুক্তরাজ্য এবং সারা বিশ্ব জুডে নবাগত ডাযানা পুরষ্কার প্রাপ্তদের অভিনন্দন জানাই যারা তাদের প্রজন্মের জন্য পরিবর্তন সাধন করবে। আমরা জানি এই সম্মান পেযে তারা আরও তরুণদের সাথে জডতি হবে এবং সক্রিয নাগরিক হিসাবে তাদের নিজস্ব যাত্রা শুরু করতে উদ্বুদ্ধ করবে” ।

প্রিন্সেস ডায়ানা পুরষ্কারপ্রাপ্ত সরকার তানভীর আহমেদ তানিম বলেন, “দীর্ঘদিনের স্বেচ্ছাসেবামুলক কার্যক্রম ও দেশপ্রেম আমাকে দায়বদ্ধ করেছে। তাই অধ্যয়নের পাশাপাশি সামজিক কর্মকা-ে সক্রিয় থেকে যথাসাধ্য চেষ্টা করছি সমাজে ইতিবাচক কিছু করতে। বাংলাদেশি তরুণ হয়েও বিদেশের তরুণদের সাথে কাজ করা সত্যি আনন্দের। করোনার মধ্যে দ্যি ডাযানা অ্যাওযার্ড অর্জন বাংলাদেশের জন্য কিছু করতে পারা বলে মনে করছি যা আমাকে ইতিবাচক কাজের প্রতি ভবিষ্যতেও অনুপ্রাণিত করবে । ”

আরো পড়ুন:
বগুড়ার শিবগঞ্জে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে মাল্টা
দু’দিনের বৃষ্টিতে সিলেটের নিচু এলাকা প্লাবিত

জয়পুরহাট জেলার কৃতিসন্তান সরকার তানভীর আহমেদ তানিম রাজশাহী বরেন্দ্র বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স ও মাস্টার্স ডিগ্রি শেষ করে পিএইচডির জন্য প্রস্তুতি নিচ্ছেন। স্কুল থেকেই তিনি সমাজ সেবায় আগ্রহী হয়ে ওঠেন। ২০০৯ সালে অর্জন করেন সাংবাদিক বজলুর রহমান স্মৃতিতে কেন্দ্রীয় খেলাঘর আসরের পদক যা বর্তমান মহামান্য রাষ্ট্রপতি জনাব মোঃ আব্দুল হামিদের কাছ থেকে গ্রহণ করেন। শুধু তাই নয় পরিবেশ রক্ষায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৯ সালে তিনি অর্জন করে জাতীয় যুব বৃক্ষরোপণ পুরস্কার যেখানে উপ্সথিতি ছিলেন মাননীয় যুব ও ক্রীড়া প্রতিমšী¿ জনাব জাহিদ হাসান রাসেল।