সাভারে সড়কে পথচারীর ভিড়

লাগামহীন করোনা সংক্রমণ রোধে দ্বিতীয় দিনের মতো বুধবার (২৩ জুন) ঢাকা বিভাগের ৭ জেলায় চলছে লকডাউন। দূরপাল্লার বাস ও লঞ্চের পর বন্ধ করা হয়েছে ট্রেন চলাচলও।

সকাল থেকেই নারায়ণগঞ্জে কড়াকড়ি অবস্থানে ছিল আইনশৃঙ্খলা বাহিনী। লকডাউন সফল করতে শহরের মোড়ে মোড়ে বসানো হয় চেকপোস্ট।

ঢাকাগামী কোনো গাড়ি জেলার বাইরে বের হতে পারেনি। এদিকে যান চলাচল নিয়ন্ত্রণের মাধ্যমে ঢাকাকে সারাদেশ থেকে বিচ্ছিন্ন করে রাখা হলেও সাভারে চলছে অভ্যন্তরীণ ও পণ্যবাহী যানবাহন।

কিন্তু তাতে সাধারণ মানুষের মাঝে নেই স্বাস্থ্যবিধি মানার বালাই। এ ছাড়া পাটুরিয়া-দৌলতদিয়া এবং শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটেও জটলা কমেছে সাধারণ যাত্রীদের। লঞ্চ-স্পিডবোট বন্ধ থাকলেও পণ্যবাহী ট্রাক পারাপারে চলছে ফেরি।

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মাদারীপুর, গাজীপুর, মুন্সিগঞ্জ, রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলায় আগামী ৩০ জুন পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়।

সোমবার (২১ জুন) বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের জরুরি বৈঠকে এ ঘোষণা দেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, এ সাত জেলায় মালবাহী ট্রাক ছাড়া অন্য কোনো যানবাহন চলাচল করতে পারবে না। এর বাইরে আরও কোনো জেলা যদি প্রয়োজন মনে করে, তাহলে জেলা প্রশাসন লকডাউন দিতে পারবে।

পরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে লকডাউন সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়।

আরো পড়ুন:
শিবগঞ্জে ভ্রাম্যমান আদালতে ৪ জুয়ারীর অর্থ দন্ড
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে চলছে গণপরিবহন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতি বিবেচনায় মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মাদারীপুর, গাজীপুর, মুন্সিগঞ্জ, রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলাসমূহে সার্বিক কার্যাবলি/চলাচল মঙ্গলবার (২২ জুন) ভোর ৬টা থেকে আগামী ৩০ জুন মধ্যরাত পর্যন্ত বন্ধ ঘোষণা করা হলো।