চৌগাছায় লকডাউনের প্রথম দিনে প্রশাসনের ব্যাপক কড়াকড়ি

যশোরের চৌগাছা পৌরসভা এলাকাতে শুক্রবার থেকে শুরু হয়েছে ৭ দিনের কঠোরবিধি নিষেধ। বিধি নিষেধের প্রথম দিনে প্রশাসনের ব্যাপক তৎপরতা দেখা গেছে। এ বিধি নিষেধ অমান্যকারী একাধিক ব্যক্তিকে করা হয়েছে জরিমানা, আবার অনেককে শতর্ক করা হয়েছে। তবে হঠাৎ করে লকডাউন ঘোষনায় মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ব্যবসায়ীরা।

চৌগাছা পৌরসভাসহ উপজেলাতে ভয়ানক ভাবে বৃদ্ধি পেয়েছে করোনা রোগীর সংখ্যা, ইতোমধ্যে বেশ কয়েকজন মৃত্যুবরণ করেছে। এমন এক পরিস্থিতিতে বৃহস্পতিবার উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সভা হতে শুক্রবার থেকে পৌরসভা এলাকায় ৭ দিনের লকডাউন ঘোষনা করা হয়। লকডাউনের প্রথম দিনেই স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের ব্যাপক তৎপরতা দেখা যায়। সকাল থেকেই থানা পুলিশের সদস্যরা পৌর সদরে প্রবেশের সকল সড়ক বন্ধ করে দেয়। প্রয়োজন ছাড়া কাউকেই বাজারে প্রবেশ করতে দেয়া হয়নি। সকাল ৯ টার দিকে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ এনামুল হক বাজারে প্রবেশ করেন।

লকডাউন অমান্য করে দোকান বন্ধ করে ভিতরে বেচা কেনা করার অপরাধে হাসান বস্ত্রালয়কে ১হাজার ৫শ টাকা এবং দোকানের সামনে অবৈধভাবে দখলে রাখার অপরাধে মুদি দোকানদার হাফিজুর ও অমলকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। এছাড়া উপজেলা প্রশাসনের নির্দেশে অবৈধভাবে সড়ক দখল করে রাখায় মার্কেটের সামনের নামফলক ভেঙে দেওয়া হয়।

এ সময় উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ ড.এম মোস্তানিছুর রহমান, পৌর মেয়র নুরউদ্দিন আল মামুন হিমেল, থানা অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান নাজনিন নাহর, প্যানেল মেয়র আনিছুর রহমান ও মোঃ শাহিন, কাউন্সিলর সাহিদুল ইসলাম, রুহুল আমিন, সোহেল রানা উজ্জল প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে হঠাৎ করেই লকডাউন ঘোষানা করায় বাজারের ব্যবসায়ীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। ব্যবসায়ীরা জানান, জীবিকা নই, জীবন বাঁচানো আগে দরকার। আমরা সকলেই জানি চৌগাছায় করোনার ভয়াবহতা। শুক্রবার ছিল সাপ্তাহিক হাটের দিন। অনেক ব্যবসায়ীর ছিল হালখাতা, আবার অনেকেই বিষয়টি জানেও না। অন্তত একদিন সময় দিয়ে লকডাউন চালু হলে আমাদের সকলের জন্য ভাল হত।

আরো পড়ুন:
ভাসানচর থেকে দলে দলে পালাচ্ছে রোহিঙ্গারা

উপজেলা নির্বাহী অফিসার মোঃ এনামুল হক বলেন, গুটি কয়েক মানুষের সুবিধা দেখতে যেয়ে হাজার মানুষকে তো বিপদের মুখে ফেলা যায়না। পরিবেশ ভাল হোক তার পর সব অসুবিধা দুর হবে। ব্যবসায়ীসহ সকলকে লকডাউনে কঠোর স্বাস্থ্যবিধি যথাযথ ভাবে মেনে চলার অনুরোধ করেন। যারা সরকারের আইন অমান্য করবেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

জুন ,১৮.২০২১ at ২১:৫২:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/ডিপি/এসআর