পেকুয়ার সন্তান অহিদুল আলমের পিএইচডি অর্জন

কক্সবাজারের পেকুয়ার রাজাখালী ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলে বেড়ে উঠা অহিদুল আলম দেশের গণ্ডি পেরিয়ে ইস্ট চায়না ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনলজি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

তিনি রাজাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সাবেক শিক্ষক মৃত গোলাম হায়দারের পুত্র।

ড. অহিদুল আলমের এই কৃতিত্বের খবর নিজ জন্মভূমি ও উপজেলাসহ পুরো জেলায় ছড়িয়ে পড়লে এই অর্জনে এলাকার মানুষও অনেক আনন্দিত খুশি। তিনি নিজেও পেশাগত জীবনে সাফল্য অর্জন করায় এলাকাবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

অহিদুল আলম চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সাইন্স থেকে পরিবেশ বিজ্ঞান বিষয়ে অনার্স এবং মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

চীন সরকারের স্কলারশিপ নিয়ে ২০১৪ সালে সাংহাই শহরে অবস্থিত থংচি বিশ্ববিদ্যালয়ে (Tongji University) পরিবেশ প্রকৌশল বিষয়ে পড়াশুনা করতে যান এবং ২০১৬ সালে গ্রাজুয়েশন শেষ করেন অজপাড়া গায়ের এই সন্তান।

তিনি সাংহাই পৌর সরকারের স্কলারশিপ নিয়ে ২০১৬ সালে ইস্ট চায়না ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনলজি (East China University of Science and Technology) পরিবেশ প্রকৌশলে পিএইচডি পড়াশুনা শুরু করেন।

আরও পড়ুন:
রাজশাহীতে যৌতুকের দাবিতে গৃহবধূকে নির্যাতন করলো স্বামী
ক্যান্সার আক্রান্তে শিক্ষিকা শামীমার মৃত্যু, শোকের ছায়া
পাবনায় ৪ কোটি ৩৮ লক্ষ টাকার ৩টি রাস্তা উন্নয়ন কাজের উদ্বোধন

চিংডি-কাঁকড়ার খোলস থেকে শোষণকারী উপকরণ তৈরি করা এবং সেইগুলো ভারী ধাতু শোষণ এবং স্থিতিশীল করার জন্য প্রয়োগ করার বিষয়ে গবেষণা করে ২০২১সালের (১জুন) সফলভাবে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

জুন, ০৭, ২০২১ at ১৮:১৪:৪২ (GMT+06)
দেশদর্পণ/এমজেপি/এসআর/এমআরএইচ