টিকার দাম প্রকাশে বিরক্ত চীন, বেড়ে যেতে পারে তিনগুণ

বাংলাদেশকে ১০ ডলার করে সিনোফার্মের প্রতিডোজ টিকা দিতে রাজি হয়েছে চীন। নিয়ে বিরূপ প্রতিক্রিয়া শুরু হয় শ্রীলঙ্কায়। কারণ ওই দেশটি চীনের কাছ থেকে একই টিকা কিনছে প্রতি ডোজ ১৫ ডলার হিসাবে। কেন বাংলাদেশের চেয়ে পাঁচ ডলার বেশি দিয়ে টিকা কিনতে হচ্ছে, তা নিয়ে জনগণের প্রশ্নের মুখে পড়ে শ্রীলঙ্কার সরকার। তারা যোগাযোগ করে শ্রীলঙ্কায় চীন দূতাবাস ও সিনোফার্মের সঙ্গে।

এ ব্যাপারে শুক্রবার (৪ জুন) বাংলাদেশে সিনোফার্মের টিকার দাম প্রকাশ হওয়ায় চীন বিরক্তি প্রকাশ করেছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চীনা রাষ্ট্রদূতের কাছে বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করেছি। তবে, এ ঘটনায় আমাদের অবস্থান বেশ খানিকটা খারাপ হয়েছে। ভবিষ্যতে সরকার আর ওই দামে টিকা কিনতে পারবে না।

আব্দুল মোমেন বলেন, চীন অন্য দেশে যে দামে টিকা বিক্রি করে, সে দামেই এখন আমাদের কিনতে হবে। চীনের রাষ্ট্রদূতকে ডেকে আমরা দুঃখ প্রকাশ করেছি। কিন্তু আমাদের অবস্থা খুব বাজে হয়েছে। আমরা ভবিষ্যতে এই দামে আর টিকা কিনতে পারব না। এখন তারা অন্য দেশে যে দামে বিক্রি করে সেই দামে আমাদের কিনতে হবে। দ্বিগুণ, তিনগুণ দাম পড়বে।’

গত ২৭ মে মন্ত্রিসভা কমিটির বৈঠকে চীন থেকে সিনোফার্মের করোনা টিকার দেড় কোটি ডোজ কেনার প্রস্তাব অনুমোদন হয়। সরকার এ টিকার প্রতি ডোজ ১০ ডলারে কিনতে যাচ্ছে বলে বৈঠকের পর মন্ত্রিপরিষদ বিভাগের এক কর্মকর্তা ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান। এনিয়ে সংবাদ প্রকাশ হলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান যে ওই দাম এখনো অনুমোদন পায়নি।

পরে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম জানান, স্বাস্থ্য অধিদপ্তরের জেনারেল অব হেলথ সার্ভিসেস (ডিজিএইচএস) ঢাকায় চীনা দূতাবাসকে একটি চিঠি দিয়ে বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করেছে।

তিনি বলেন, আমরা বলেছিলাম, আমরা ইচ্ছাকৃতভাবে জনসমক্ষে দাম প্রকাশ করিনি। তবে, কোনোভাবে তা প্রকাশিত হয়েছে। আমরা তাদের চিঠি দিয়েছি। কিন্তু, তারা এখনো প্রতিক্রিয়া জানায়নি।

অধ্যাপক খুরশিদ আলম বলেন, চীন প্রতি ডোজ ভ্যাকসিন শ্রীলঙ্কার কাছে ১৪ ডলার ও ইন্দোনেশিয়ার কাছে ১৭ ডলারে বিক্রি করছে। বাংলাদেশে সিনোফার্মের বিক্রয়মূল্য জানার পর, সেসব দেশ চীনকে কম দামে ভ্যাকসিন বিক্রি করতে চাপ দিচ্ছে। চীন এনিয়ে আমাদের ওপর বেশ বিরক্ত হয়েছে।

জানা গেছে, বাংলাদেশ চীনের কাছ থেকে কী দামে টিকা কিনবে, তা গোপন রাখার শর্ত ছিল চুক্তিতে। প্রতি ডোজ টিকা কত দামে কিনছে, তা প্রকাশ করার মাধ্যমে কার্যত চুক্তির বরখেলাপ করা হয়েছে। আর এর কারণ জানতে চেয়ে বাংলাদেশকে কূটনৈতিক বার্তা পাঠিয়েছে চীন। বিষয়টি এত জটিল হয়ে পড়েছে যে সিনোফার্মের টিকা সরবরাহ নিয়েও নতুন সংকট সৃষ্টি হতে পারে। একইভাবে প্রভাব পড়তে পারে প্রতি ডোজ টিকার দামেও। এখন বাংলাদেশকে প্রতিডোজ টিকা ১৫ ডলারে কিনতে বলা হচ্ছে। কারণ চীনের পক্ষ থেকে আগেই বলা হয়েছিল, দাম প্রকাশ করা হলে বাংলাদেশ বাণিজ্যিকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

স্বাস্থ্য অধিদপ্তর চিঠি দিয়ে চীনকে জানিয়েছে, ইচ্ছাকৃতভাবে এটি গণমাধ্যমে আসেনি। তবে চীন ওই চিঠির উত্তর এখনো দেয়নি। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম বলেন, চীন প্রতি ডোজ ১৫ ডলারে শ্রীলঙ্কার কাছে বিক্রি করেছে। ইন্দোনেশিয়ার কাছে বিক্রি করেছে ১৭ ডলারে। ওই দেশগুলো বাংলাদেশের কাছে কম দামে টিকা বিক্রির কথা জানতে পেরে টাকা ফেরত দিতে চীনকে চাপ দিচ্ছে। তারা আমাদের ওপর খুবই বিরক্ত হয়েছে। আমরা বলেছি, আমরা ইচ্ছা করে তথ্য প্রকাশ করিনি। আমরা চিঠি দিয়েছি। কিন্তু কোনো জবাব পাইনি।’

সিনোফার্মের টিকার দাম প্রকাশ নিয়ে চীনা দূতাবাসের কোনো বক্তব্য পাওয়া যায়নি। তবে সংশ্লিষ্ট একাধিক সূত্র বলছে, বিষয়টি প্রায় এক সপ্তাহ আগের। বিশেষ করে শ্রীলঙ্কায় চীনা টিকার দাম নিয়ে প্রতিক্রিয়া শুরুর পর বিষয়টি সবার নজরে আসে। এরপর শ্রীলঙ্কার সরকার গণমাধ্যমকে জানায়, সিনোফার্ম বাংলাদেশকে ১০ ডলারে টিকা দেওয়ার চুক্তি করেনি। বিষয়টি শ্রীলঙ্কা আর চীনের মধ্যে সীমাবদ্ধ থাকেনি। বিতর্কের ঝড় আরো বড় হয়ে উঠে বাংলাদেশেও।

ঢাকায় চীন দূতাবাস গত বৃহস্পতিবার ফেসবুকে ছবিসহ এক বার্তায় বলেছে, চীনা রাষ্ট্রদূত লি জিমিং গতকাল পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। বৈঠকে চীন ও বাংলাদেশের মধ্যে টিকা সহযোগিতা, বিদেশি শিক্ষার্থীদের চীনে ফেরা, রোহিঙ্গা প্রত্যাবাসনসহ বিভিন্ন বিষয়ে বিশদ আলোচনা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, টিকা নিয়ে নতুন নতুন জটিলতা সরকারের জন্য বিব্রতকর অবস্থা সৃষ্টি করছে। গত মাসে একজন সাংবাদিক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে আটক ও হেনস্তার শিকার হয়েছিলেন। সেই সময় স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছিল, ওই সাংবাদিকের কাছে পাওয়া বেশির ভাগ কাগজপত্রই বাংলাদেশের সঙ্গে দুটি বিদেশি রাষ্ট্রের করোনা টিকা ক্রয়-বিক্রয় সংক্রান্ত। সেগুলো প্রকাশিত হলে বিদেশি রাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের অবনতি, এমনকি দ্বিপক্ষীয় টিকা ক্রয় প্রক্রিয়াও বিঘ্নিত হওয়ার আশঙ্কা ছিল। এবার সিনোফার্মের টিকা নিয়ে সরকারি একজন কর্মকর্তাই তথ্য প্রকাশ করে দিয়েছেন।