বেনাপোল কাস্টমস্ হাউসে ১১মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ১২৮৫ কোটি টাকা বেশী রাজস্ব আদায়

বেনাপোল কাস্টম হাউসে গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) লক্ষ্যমাত্রার চেয়ে ১২৮৫.৪৮ কোটি টাকার রাজস্ব বেশী আদায় হয়েছে। যা শতকরা ৫২.০১% বেশী।

গত ২০১৯-২০২০ অর্থবছরে প্রথম ১১ মাসে অর্থাৎ মে মাস পর্যন্ত রাজস্ব আদায় হয়েছিল ২৪৩১.৭৩ কোটি টাকা। ২০২০-২০২১ অর্থবছরে প্রথম ১১ মাসে একই সময়ে রাজস্ব আদায় হয়েছে ৩৭৫৬ .৯১ কোটি টাকা। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে ১২৮৫.৪৮ কোটি টাকা বেশী রাজস্ব আদায় হয়েছে। কাস্টমস কর্মকর্তারা বলছেন, গত দেড় বছর করোনার কারণে উচ্চ শুল্কহারের পণ্য আমদানি কমে গেছে। তারপরও ১১ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে বেশী রাজস্ব আদায় হয়েছে।

দেশের সর্ববৃহৎ বড় স্থলবন্দর বেনাপোল। স্থল বন্দর দিয়ে সরকারের সবচেয়ে বেশী রাজস্ব আদায় হয় এখান থেকে। দেশের সিংহভাগ শিল্পকলকারখানা ও গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ’র শতকরা ৮০ শতাংশ কাচামাল আমদানি হয় এ বন্দর দিয়ে। রফতানি হয় অর্ধেক পরিমান। কাস্টম হাউসের সুত্র মতে, গত ৫ বছরে ভারত থেকে আমদানি হয়েছে ৮৮ লাখ ৮৯ হাজার ৮১১ মেট্রিক টন পণ্য। বিপরীতে রফতানি হয়েছে ১৮ লাখ ৭২ হাজার ২১০ মেট্রিক টন পণ্য।বেনাপোল বন্দর দিয়ে আমদানি হওয়া পণ্যের মধ্যে রয়েছে শিল্প-কারখানায় ব্যবহূত কাঁচামাল, মেশিনারী তৈরি পোশাক’র কাচামাল, কেমিক্যাল, মেশিনারি যন্ত্রাংশ, টায়ার, মোটর গাড়ি, বাসও ট্রাক চেসিস, ফল পিয়াজ, মাছ, চাউল সুতা ও বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্য। আর রফতানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত পণ্য, মাছ, সিরামিক ,মেলামাইন, তৈরি পোশাক ও বসুন্ধরা টিস্যু , মশারী, লুংগি, মাছ উল্লেখযোগ্য।

আরো পড়ুন:
শিবগঞ্জে আমতলী মডেল স্কুলের ছাদ ঢালাই কাজের উদ্বোধন

ভারতের সাথে বেনাপোল বন্দর দিয়ে ৪০ হাজার কোটি টাকার বানিজ্য সম্পন্ন হয়ে থাকে। রফতানি হয় ৮ হাজার কোটি টাকার পণ্য। বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীরা বলছেন, করোনাভাইরাস মহামারীর প্রভাবে এবারে রাজস্ব আদায়ে প্রভাব পড়তে পারে।

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, করোনার কারণে উচ্চ শুল্ক হারের পন্য আমদানি কমে গেছে। পাশাপাশি চাহিদা অনুপাতে বেনাপোল বন্দরের অবকাঠামো উন্নয়ন হলে দ্বিগুন পরিমান রাজস্ব আদায় সম্ভব হতো।