অসহায় প্রাণী দের জন্য এক ভিন্ন সংগঠন

জীবে প্রেম করে যেই জন, সেই জন সেবিছে ঈশ্বর’ স্বামী বিবেকানন্দের এই বাণী বাস্তব জীবনে আমরা কজন মেনে চলি। কিন্তু প্রাণীপ্রেমীদের সংগঠন Animal Rescue Team Bangladesh প্রতিনিয়তই প্রমান করার চেষ্ঠা করছে ।এই বাণীর বাস্তবতাটা সমাজের প্রতিটি মানুষের ভেতর পৌচ্ছে দিতে ।

ময়মনসিংহ নগরীর রাস্তায় পড়ে থাকা অনাহারী কুকুর-বিড়ালসহ বিভিন্ন প্রাণীর খাবার সরবারাহের ব্যবস্থা করছে তরুণ-তরুণীদের নিয়ে গড়ে উঠা সেচ্ছাসেবী সংগঠন Animal Rescue Team Bangladesh.এর ময়মনসিংহ ইউনিট । আজ ৩০ ই মে সকাল ১১ টায় শহরের পূরবী সিনেমা হল থেকে শুরু করে স্টেশন মোড় এলাকা হয়ে শহরের কয়েকটি পয়েন্টে অনাহারী কুকুর-বিড়ালসহ বিভিন্ন প্রাণীর খাবার সরবরাহ ও প্রাণী হত্যা বন্ধে লিফলেট বিতরণ সহ জনসচেতনতামূলক কার্যক্রম অনুষ্ঠিত হয় ।

আরো পড়ুন:
লালপুরে ওয়ালিয়া ইউপি’র উন্মুক্ত বাজেট ঘোষণা

একদিকে করোনা পরিস্থিতির কারণে খাদ্য সঙ্কটে। অন্যদিকে রেস্টুরেন্ট, হোটেল,দোকান করোনায় খোলা থাকলেও বেশিরভাগ সময় ডাস্টবিন থেকেও কোনো ধরনের খাবার পাচ্ছে না কুকুর-বিড়ালগুলো। এ অবস্থায় প্রাণীদের প্রাণ বাঁচাতে এগিয়ে এসেছেন কতিপয় তরুণ-তরুণীদের নিয়ে গড়ে উঠা সেচ্ছাসেবী সংগঠনটির ময়মনসিংহ ইউনিট । এলাকা ভাগ করে প্রধান সড়ক থেকে শুরু করে অলি-গলিতে কুকুর-বিড়ালদের খাবারের ব্যবস্থা সহ সাধারণ মানুষদের সচেতন করার চেষ্ঠা করেছে এবং প্রাণীদের প্রতি সকলের নির্মম না হয়ে আরো সদয় হওয়ার আহ্বান জানিয়েছে সংগঠনটি ।প্রাণীর প্রতি সহিংসতা রোধে প্রানীকল্যাণ আইন সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির উদ্দেশ্য এরাই প্রথম প্রচারের উদ্যোগ নিয়েছে|প্রাণীদের প্রতি ভালবাসা থেকেই সংগঠনটির শুরু করেছিলেন বলে জানান প্রাণী প্রেমীরা।

Animal Rescue Team Bangladesh তাদের কার্যক্রমে বিভিন্ন সময় অসুস্থ প্রাণীদের চিকিৎসা সেবা দিয়ে থাকে এছাড়াও ,আটকে পড়া প্রানীদের উদ্ধার ,রাস্তায় পড়ে থাকা প্রাণীদের খাবার ও পানির ব্যাবস্থা ,.পাখির নিরাপদ আবাস তৈরি ,বিলুপ্তপ্রায় প্রাণী রক্ষা, বন্যপ্রাণী রক্ষায় মানুষের মাঝে গণসচেতনতা তৈরী ও প্রাণীর অধিকার রক্ষায় আইনী পরামর্শ সহ ইত্যাদি বিভিন্ন কার্যক্রম করে আসছে।সেচ্ছাসেবী সংগঠনটি তাদের কার্যক্রমকে সামনের দিকে এগিয়ে নিতে সরকারের সু-দৃষ্টি ও সমাজের বিত্তবানদের সহযোগীতায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছে।