খাস জমি নিয়ে সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

নেত্রকোনার কেন্দুয়ায় খাস জমি নিয়ে সংঘর্ষে দুপক্ষের অন্তত অর্ধশতাধিক গ্রামবাসী আহত হয়েছেন। মঙ্গলবার (২৫ মে) দুপুরে উপজেলার চিরাং ইউনিয়নের বাট্টা চংনোওয়াগাও এলাকায় এ ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, ঐ এলাকায় খাস খতিয়ানের জায়গা সমিতির মাধ্যমে লিজে এনে সমিতি চালিয়ে আসছিলেন এলাকার কিছু লোক। বেশ কিছুদিন ধরে আধিপত্য বিস্তার করতে এবং সমিতির টাকা নিয়ে ঐ গ্রামের মৃত আবুল বাশারের ছেলে মামুনুর রশিদ ও সুরুজ খানের ছেলে মজনু মিয়ার মাঝে বিরোধ চলছিল। এরই জের ধরে মঙ্গলবার বেলা ১১ টা থেকে দুপুর ২টা পর্যন্ত টানা ২ ঘন্টা ধরে এ সংঘর্ষ চলে।

এসময় কেন্দুয়া থানা পুলিশ, মদন থানা পুলিশ ও নেত্রকোনা পুলিশ লাইনস থেকে অতিরিক্ত পুলিশ এসে যৌথ চেষ্টায় সংঘর্ষ নিয়ন্ত্রনে আনে। সংঘর্ষ নিয়ন্ত্রনে আনতে ৭৩ রাউন্ড শর্টগান গুলি ও ৬ রাউন্ড টিয়ারসেল নিক্ষেপ করে পুলিশ। এলাকায় বর্তমানে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

ঘটনার খবর পেয়ে নেত্রকোনার অতিরিক্ত পুলিশ সুপার মনিরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (কেন্দুয়া সার্কেল) জুনায়েদ আফ্রেদ, কেন্দুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী শাহনেওয়াজ, কেন্দুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈনুদ্দিন খন্দকারসহ অন্যান্য প্রশাসনিক কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেন।

কেন্দুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী শাহনেওয়াজ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে শর্টগানের গুলি ছোড়া হয়েছে তবে এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।