চৌগাছার আটটি ইউনিয়ন আ. লীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

যশোরের চৌগাছার আটটি ইউনিয়ন আওয়ামী লীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে। বিলুপ্ত ঘোষিত কমিটিগুলো হলো ফুলসারা, পাশাপোল, সিংহঝুলী, ধুলিয়ানী, জগদীশপুর, পাতিবিলা, হাকিমপুর এবং নারায়ণপুর ইউনিয়ন।

শনিবার (২২ মে) সকাল থেকে একটানা সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা শেষে রাতে চৌগাছা উপজেলা পরিষদ হল রুমে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে একথা জানানো হয়।

মেয়াদোত্তীর্ণ হওয়ায় এই কমিটি বিলুপ্ত করা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক মেহেদী মাসুদ চৌধুরী। একই সাথে আগামী পাঁচদিনের মধ্যে এসব ইউনিয়নে আহ্বায়ক কমিটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তারা। এছাড়া উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির এই সভায় চারটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়।

সিদ্ধান্তগুলো হলো (ক) উপজেলার সকল উন্নয়নমূলক কর্মকাণ্ড সংসদ সদস্য, উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সমন্বয়ে সম্পন্ন করতে হবে। (খ) যে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়েছে সে সকল প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটির সভাপতি মনোনয়ন দেওয়ার বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যানের সাথে সমন্বয় করে সংসদ সদস্য ডিও লেটার দেবেন।

এক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধানরা যেহেতু মাস্টার্স পাশ, এ বিষয়টি মাথায় রেখে সমন্বয় করে সভাপতি পদে মনোনয়ন দিতে হবে। (গ) উপজেলায় দলের সাংগঠনিক ও রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সম্পাদক স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা পরিষদ চেয়ারম্যানের সাথে সমন্বয় করে পরিচালনা করবেন। (ঘ) দলের সকল সহযোগী সংগঠন (যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ, মহিলালীগ, কৃষকলীগ, যুবমহিলালীগ, মৎসজীবীলীগসহ অন্যান্য) তাদের কর্মকাণ্ড পরিচালনা ও কর্মসূচি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সম্পাদকের সাথে পরামর্শ করে পালন করবেন।

এসময় ব্রিফিং মঞ্চে স্থানীয় সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) অধ্যাপক ডাক্তার নাসির উদ্দিন, চৌগাছা উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান, চৌগাছা পৌরসভার মেয়র নূর উদ্দিন আল মামুন হিমেল এবং উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মাহবুবুল আলম রিংকু উপস্থিত ছিলেন।

এদিকে উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় বিভিন্ন ইউনিয়নের দীর্ঘদিনের মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন ইউনিয়ন আওয়ামী লীগের পদপ্রত্যাশী বিভিন্ন পর্যায়ের নেতারা। তাদের দাবি, নবীন-প্রবীণের সমন্বয়ে যোগ্যদের কমিটিতে এনে দলের সাংগঠনিক কার্যক্রম গতিশীল করতে হবে।

আটটি ইউনিয়ন কমিটি বিলুপ্ত ও অন্য তিনটি কমিটি বিলুপ্ত না করার বিষয়ে উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মাহবুবুল আলম রিংকু বলেন, পর্যায়ক্রমে সকল ইউনিয়ন ও ওয়ার্ডের মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দিয়ে নতুন কমিটি করা হবে। তিনি আরো বলেন, আগামী পাঁচ দিনের মধ্যে বিলুপ্ত ঘোষিত ইউনিয়নগুলোর আহ্বায়ক কমিটি ঘোষণা করা হবে। এক্ষেত্রে পাঁচ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা হতে পারে বলেও তিনি জানান।