পশ্চিমবঙ্গে নির্বাচন পরবর্তী সহিংসতায় নিহত ১২

ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভার নির্বাচনে বিজেপিকে হারিয়ে ২১০টিরও বেশি পেয়ে তৃতীয়বারের মতো ক্ষমতায় এল মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল। আর নির্বাচনের ফল প্রকাশের ২৪ ঘণ্টার মধ্যে পশ্চিমবঙ্গে সংঘর্ষে ১২ জন নিহত হয়েছেন। এছাড়া অগ্নিসংযোগ এবং লুটপাটের ঘটনাও ঘটেছে। খবর এনডিটিভির।

পরিস্থিতি সরেজমিনে দেখতে মঙ্গলবার (৪ এপ্রিল) পশ্চিমবঙ্গে আসছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎ প্রতাপ নাড্ডা। রাজ্যপাল জগদীপ ধনখর রাজ্যের স্বরাষ্ট্র সচিব, ডিরেক্টর জেনারেল অফ পুলিশ এবং কলকাতার পুলিশ কমিশনারকে ডেকে রাজভবনে বৈঠক করেছেন।

মঙ্গলবার কলকাতায় আগত রাষ্ট্রপতি জে পি নদ্দার নেতৃত্বে বিজেপি আগামীকাল বুধবার সারাদেশে বিক্ষোভ করবে। ওই দিনই তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

পাল্টাপাল্টি অভিযোগ করেছে বিজেপি ও তৃণমূল। বিজেপি জানিয়েছে, তৃণমূলের হামলায় তাদের ছয়জন কর্মী মারা গেছে এবং প্রায় চার হাজার বাড়ি-ঘরে হামলা চালানো হয়েছে। অন্যদিকে তৃণমূলের দাবি, পূর্ব বর্ধমান ও হুগলিতে তাদের পাঁচজন কর্মী মারা গেছেন বিজেপির হামলায়। এছাড়া উত্তর চব্বিশ পরগনার দেগঙ্গায় নিহত হয়েছেন নওশাদ সিদ্দিকীর নেতৃত্বাধীন ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) এক কর্মী।

সোমবার সন্ধ্যায় বিজেপির রাজ্য প্রধান দিলীপ ঘোষ এবং সন্ধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এক ঘণ্টার জন্য বেঙ্গল গভর্নর জগদীপ ধানখার দেখা করেছিলেন, তার সঙ্গে সহিংসতা বিস্ফোরণ নিয়ে আলোচনা করেছিলেন এবং রাজ্য কর্তৃপক্ষের কাছ থেকে প্রতিবেদন চেয়েছিলেন।