সওজের অবহেলায় দূর্ভোগ শিবগঞ্জবাসীর

সড়ক ও জনপদ (সওজ) এর অবহেলায় দীর্ঘদিন ধরে দুর্ভোগ পোহাতে হচ্ছে বগুড়ার শিবগঞ্জ উপজেলাবাসীর।বছরের পর বছর ধরে শিবগঞ্জ-মহাস্থান পর্যন্ত ৭ কি.মি. রাস্তা সংস্কার না করায় এ দুর্ভোগ বর্তমানে চরম আকার ধারন করেছে। ইতি মধ্যে বেশ কয়েকবার বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে রাস্তা সংস্কারের দাবীতে মানব বন্ধন কর্মসূচি সহ নানা ধরনের কর্মসুচি পালন করা হলেও সওজের পক্ষ থেকে কোন ব্যবস্থা নেওয়া হয়নি।

শিবগঞ্জ উপজেলা সদর থেকে বগুড়া সদরে যাওয়ার একমাত্র এ সড়ক দীর্ঘদিন থেকে অবহেলা আর অযত্নে থাকার কারনে বর্তমানে চলাচলের জন্য অনুপযোগি হয়েছে। প্রায় পুরো রাস্তায় খানা খন্দে ভরা। যানবাহন তো দুরের কথা মটর সাইকেল নিয়ে যাতায়াত করা দুস্কর। অথচ এ সড়ক দিয়ে প্রতিদিন শতশত বিভিন্ন ধরনের যানবাহন চলাচল করে। মহা সড়কে সামান্য জানজট হলেই বিকল্প সড়ক হিসেবে এ সড়ক দিয়ে উত্তর অঞ্চলের দিনাজপুর, হিলি, রংপুর, জয়পুরহাটসহ কয়েকটি জেলার শত শত বাস ট্রাক দিনে ও রাতের বেলায় চলাচল করে।

এ কারনে ধারণ ক্ষমতার অতিরিক্ত যান চলাচল করায় রাস্তাটি দেবে ভেঙ্গে নষ্ট হয়ে যাচ্ছে। উপজেলার মধ্যে সবচেয়ে বড় সবজির হাট মহাস্থান। এ সড়ক দিয়ে এ হাটে প্রতিদিন শতশত অটোভ্যানসহ বিভিন্ন যানবাহন চলাচল করে। সড়কগুলো মেরামত না করার কারনে তারা প্রতিদিন ৫/৬ কিলোমিটার ঘুরে মহাস্থান হাটে যায়। সারা দেশে যখন সড়ক উন্নয়নেরে জোয়ার শুরু হয়েছে ঠিক সেই সময় কিছু ব্যক্তির অবহেলার কারনে শিবগঞ্জবাসীকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

এ ব্যাপারে শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ রিজু বলেন আমি নিজেই এই ভোগান্তির স্বীকার। এ নিয়ে বেশ কয়েকবার সওজ বিভাগে আমি যোগাযোগ করেছি। তারা বলেছে খুব শিঘ্রই এ রাস্তার কাজ শুরু করবে।

শিবগঞ্জ উন্নয়ন কমিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহফুজুল হক বলেন, বর্তমান সরকার দেশের মানুষের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। সারা দেশে তার প্রতিফলও ঘটেছে। কিন্তু কিছু দূর্নীতি পরায়ন ব্যক্তি কারনে এ উন্নয়ন যজ্ঞ বাধাগ্রস্থ হচ্ছে।

এ ব্যাপারে সড়ক ও জনপদ বিভাগ বগুড়ার নির্বাহী প্রকৌশলী কার্যালয়ে থেকে মুঠোফনে বলেন, ইস্টিমেটে এ রাস্তা সংস্কার কাজের জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। তবে আশা করি আগামী জুন মাসের মধ্যে রাস্তার কাজ শুরু করা হবে।