দেশে ২৪ ঘণ্টায় করোনায় আরও ৬০ জনের মৃত্যু

দেশে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণের শুরু থেকে গত ১৪ মাসে সর্বোচ্চ মৃত্যু ও শনাক্ত হয়েছে চলতি বছরের এপ্রিল মাসে। এই মাসে দেশে মোট এক লাখ ৪৭ হাজার ৮৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং তাদের মধ্যে দুই হাজার ৪০৪ জনের মৃত্যু হয়েছে।

এর আগে এক মাসে দেশে দ্বিতীয় সর্বোচ্চ এক হাজার ২৬৪ জনের মৃত্যু হয়েছিল গত বছরের জুলাইয়ে। আর দ্বিতীয় সর্বোচ্চ ৯৮ হাজার ৩৩০ শনাক্ত হয়েছিল ওই বছরের জুনে।

সব মিলিয়ে দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ লাখ ৬০ হাজার ৫৮৪ জনে এবং তাদের মধ্যে মৃত্যু হয়েছে ১১ হাজার ৫১০ জনের।

শনিবার (১ মে) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি বিশ্লেষণ করে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে দেখা গেছে, গত বছরের মার্চ মাসে দেশে করোনা শনাক্ত হয়েছিল ৫১ জনের, তাদের মধ্যে মারা যান ৫ জন। এপ্রিল মাসে করোনা শনাক্ত হয়েছিল সাত হাজার ৬১৬ জন, তাদের মধ্যে ১৬৩ জনের মৃত্যু হয়। মে মাসে করোনা শনাক্ত হয়েছিল ৩৯ হাজার ৪৮৬ জন, তাদের মধ্যে মৃত্যু হয় ৪৮২ জনের। জুন মাসে করোনা শনাক্ত হয়েছিল ৯৮ হাজার ৩৩০ জন, তাদের মধ্যে এক হাজার ১৯৭ জনের মৃত্যু হয়। জুলাই মাসে করোনা শনাক্ত হয়েছিল ৯২ হাজার ১৭৮ জনের, তাদের মধ্যে মারা যান এক হাজার ২৬৪ জন।

গত বছরের আগস্ট মাসে দেশে করোনা শনাক্ত হয়েছিল ৭৫ হাজার ৩৩৫ জনের, তাদের মধ্যে এক হাজার ১৭০ জন মারা যান। সেপ্টেম্বর মাসে শনাক্ত হয়েছিল ৫০ হাজার ৪৮৩ জনের, তাদের মধ্যে মারা যান ৯৭০ জন। অক্টোবর মাসে শনাক্ত হয়েছিল ৪৪ হাজার ২০৫ জন, মৃত্যু হয় ৬৭২ জনের। নভেম্বর মাসে করোনা শনাক্ত হয়েছিল ৫৭ হাজার ২৪৮ জন, তাদের মধ্যে ৭২১ জন মারা যান এবং ডিসেম্বর মাসে শনাক্ত হয়েছিল ৪৮ হাজার ৫৭৮ জন, মারা যান ৯১৫ জন।

এরপর দেশে করোনার প্রকোপ কিছুটা কমতে থাকে। এ অবস্থায় চলতি বছরের জানুয়ারি মাসে দেশে করোনা শনাক্ত হয়েছিল ২১ হাজার ৬২৯ জন, তাদের মধ্যে ৫৬৮ জনের মৃত্যু হয়। ফেব্রুয়ারি মাসে শনাক্ত হয়েছিল ১১ হাজার ৭৭ জন, তাদের মধ্যে মারা যান ২৮১ জন। মার্চ মাসে শনাক্ত হয়েছিল ৬৫ হাজার ৭৯ জন, তাদের মধ্যে মারা যান ৬৩৮ জন। তবে এপ্রিল মাসে সব চিত্র ছাপিয়ে সর্বোচ্চ দুই হাজার ৪০৪ জন মারা যান। এই মাসে দেশে করোনা শনাক্ত হয়েছিল এক লাখ ৪৭ হাজার ৮৩৭ জন।

২৪ ঘণ্টায় আরও ৬০ জনের মৃত্যু

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ৬০ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত করোনায় দেশে মোট মৃত্যু হয়েছে ১১ হাজার ৫১০ জনের। এ সময় নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১ হাজার ৪৫২ জন। এতে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ লাখ ৬০ হাজার ৫৮৪ জনে।

স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৩ হাজার ২৪৫ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬ লাখ ৮৪ হাজার ৬৭১ জন।

২৪ ঘণ্টায় ১৪ হাজার ৮২১ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ১১৭টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ৯ দশমিক ৬১ শতাংশ। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৪ লাখ ৮৪ হাজার ৮২১টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৮৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৬০ জনের মধ্যে ঢাকা বিভাগেরই ২৮ জন। এছাড়া চট্টগ্রামে ১৯, রাজশাহীতে ৫, খুলনায় ৫, বরিশালে ১ এবং রংপুরে ২ জন মারা গেছেন।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৩৭ জন পুরুষ এবং ২৩ জন নারী। এদের সবাই হাসপাতালে মারা গেছেন। এ পর্যন্ত ভাইরাসটিতে মোট মারা যাওয়া ১১ হাজার ৫১০ জনের মধ্যে পুরুষ ৮ হাজার ৩৯০ জন এবং নারী ৩ হাজার ১২০ জন।

মে ০১, ২০২১ at ১৬:৩৩:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/ডিপি/এমআরএইস