পাইকগাছায় করোনা আক্রান্তদের চিকিৎসায় অক্সিজেন ব্যাংক ও হাইফ্লো নেজাল ক্যানোলা স্থাপন

দেশব্যাপী চলমান ভয়াবহ করোনা পরিস্থিতিতে খুলনার পাইকগাছায় কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসায় অক্সিজেন সিলিন্ডার ব্যাংক ও হাইফ্লো নেজাল ক্যানোলা স্থাপন করা হয়েছে। শুক্রবার (৩০ এপ্রিল) থেকে উপজেলা স্বাস্থ্য কমপেলেক্রে করোনা আক্রান্তদের চিকিৎসায় নতুন এ ইউনিটের যাত্রা শুরু হয়েছে। উপজেলা পরিচালনা ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি) এর আওতায় অত্র উপ-প্রকল্পের নাম দেয়া হয়েছে পাইকগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অক্সিজেন সিলিন্ডার ব্যাংক ও হাইফ্লো নেজাল ক্যানোলা (এইচএফএনসি)।

শুক্রবার বিকেলে উপজেলা স্বাস্থ্য কমপেলেক্র চত¦রে সদ্য নির্মিত অক্সিজেন সিলিন্ডার ব্যাংক ষ্টোর রুম ও দ্বিতীয় তলার একটি কক্ষে ২০টি বেডনিয়ে প্রস্তুত হাইফ্লো নেজাল ক্যানোলা সেবা ইউনিটটি পরিদর্শন করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম খালিদ হোসেন সিদ্দিকী। এ সময় উপস্থিত ছিলেন, মেডিকেল অফিসার ডাক্তার মাহমুদা হক জুঁই, ডাক্তার মৃন্ময়, বায়ো মেডিকেল ইঞ্জিনিয়ারিং সরবরাহকারী প্রতিষ্ঠানের ম্যানেজিং ডিরেক্টর কাজী মোর্তজা আলী এহসান।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম খালিদ হোসেন সিদ্দিকী জানান, খুলনা জেলা সদর থেকে পাইকগাছার দূরত্ব প্রায় ৭০ কিলোমিটার। তাছাড়া উপজেলা স্বাস্থ্য কমপেলেক্রে করোনা আক্রান্তদের চিকিৎসায় বিশেষ কোন ব্যবস্থা ছিল না। তাই জেলা প্রশাসক মোহাম্মাদ হেলাল হোসেনের সার্বিক তত্ত্বাবধানে জাইকা ও বাংলাদেশ সরকারের অর্থায়নে উপজেলা স্বাস্থ্য কমপেলেক্রে আমরা অক্সিজেন সিলিন্ডার ব্যাংক ও হাইফ্লো নেজাল ক্যানোলা স্থাপন করতে সক্ষম হয়েছি। এর প্রাক্কলিত ব্যায় ধরা হয়েছে ৩৩ লাখ ৫০ হাজার ৫৭১ টাকা।

বর্তমানে ২০টি বেড নিয়ে বিশেষায়িত হাইফ্লো নেজাল ক্যানোলা চিকিৎসা সেবা ইউনিট ও ১৪ হাজার লিটার অক্সিজেন দিয়ে যাত্রা শুরু করা হয়েছে। এখনো এ ইউনিটে কোন কোভিড-১৯ আক্রান্ত রোগী ভর্তি না হলেও উপস্বর্গ নিয়ে ৪জন রোগী চিকিৎসাধীন রয়েছে। গতকাল (৩০ এপ্রিল) থেকে তারা বিশেষায়িত সেবার আওতায় এসেছে। তবে এখন বিশেষায়িত চিকিৎসা সেবা শুধুমাত্র করোনা আক্রান্তদের জন্য দেওয়া হলেও পরবর্তীতে সকল সাধারণ রোগীরাও এ সেবা গ্রহণ করতে পারবেন।

উপজেলা স্বাস্থ্য কমপেলেক্রে নতুন এ চিকিৎসা সেবার উদ্বোধন আনুষ্ঠানিকভাবে পরবর্তী যেকোন সময় হতে পারে বলেও জানান এ কর্মকর্তা।

মে ০১, ২০২১ at ১৫:৩৯:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএনএস/এমআরএইস