মহান মে দিবস ও আন্তজার্তিক শ্রমিক দিবস উপলক্ষে শুভেচ্ছা: দীপ

পহেলা মে মহান মে দিবস ও আন্তজার্তিক শ্রমিক দিবস উপলক্ষে সারা বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় দিবসটি পালন করা হয়।

১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামেন। ওই দিন অধিকার প্রতিষ্ঠার আন্দোলন করতে গিয়ে কয়েকজন শ্রমিককে জীবন দিতে হয়। এর পর থেকে দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

বিশ্বের অন্যান্য দেশের মতো দিবসটি বাংলাদেশেও পালিত হচ্ছে। এ উপলক্ষে এ বছর বাংলাদেশে দিবসটির প্রতিপাদ্য হলো ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, সোনার বাংলা গড়ে তুলি’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা আলাদাভাবে শুভেচ্ছা জানিয়েছেন।

এছাড়া নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলার সাবেক সংসদ সদস্য মরহুম মোবারক হোসেনের পুত্র ও মোবারক হোসেন স্মৃতি সংসদের চেয়ারম্যান এরফান হোসেন দীপ মহান মে দিবস ও আন্তজার্তিক শ্রমিক দিবস উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন সকল শ্রমজীবি শ্রমিকদের।

এরফান হোসেন দীপ বলেন, শ্রমিকদের ন্যায় অধিকার আট ঘন্টা কাজের দাবিতে আদায় করতে যারা জীবন দিয়েছে তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছি এবং বাংলাদেশের সকল শ্রমজীবী মানুষের প্রতি সম্মান জানাচ্ছি। আপনাদের শ্রমের বিনিময়ে উন্নত ও সমৃদ্ধি রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠা করতে আপনাদের শ্রমের বিকল্প নেই ।

মে ০১, ২০২১ at ১৪:৫৬:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমটি/এমআরএইস