পাইকগাছায় নদীর বাঁধ কেটে লবণ পানিতে সুপেয় মিষ্টি পানির পুকুরসহ বাজার তলিয়ে দেওয়ার অভিযোগ

পাইকগাছার সোলাদানা বাজার সংরক্ষন বাঁধ কেটে নদী থেকে কাঠ উঠানোর সময় জোয়ারের অতিরিক্ত পানির চাপে বাঁধটি ভেঙ্গে বাজারসহ সেখানকার আদর্শগ্রাম প্লাবিত হওয়ার ঘটনা ঘটেছে। এতে সেখানকার সুপেয় পানির আঁধার খ্যাত মিষ্টি পানির পুকুরটি লবন পানিতে তলিয়ে গেছে। পুকুরটি তলিয়ে যাওয়ায় ঐ এলাকায় রীতিমত সুপেয় পানির তীব্র সঙ্কট দেখা দিয়েছে। সমস্যা সমাধানে এলাকাবাসী সংশ্লিষ্ট প্রশাসনের জরুরী হস্থক্ষেপ কামনা করেছেন।

জানাগেছে, উপজেলার সোলাদানা বাজারে বসবাসরত দুলাল দাশের ছেলে যদু দাশ ও তার জামাতা বিধান দাশ বুধবার দুপুরে জোয়ারের সময় তাদের বাড়ী সংলগ্ন সংরক্ষণ বাঁধটি কেটে দিয়ে নদীতে থাকা কয়েকটি গাছ ভিতরে উঠায়। এ সময় জোয়ারের পানি দ্রুত গতিতে ভিতরে প্রবেশ করে সোলাদানা বাজার প্লাবিত হয়। পানির স্রোতের গতির মুখে মূহুর্তেই পার্শ্ববর্তী আদর্শ গ্রামের রাস্তা উপছে একমাত্র সুপেয় পানির পুকুরটি প্লাবিত হয়।

স্থানীয়রা জানান, পুকুরটিতে লবন পানি ঢুকে পড়ায় তার পানি পান করার অনুপযোগী হয়ে পড়েছে। সোলাদানার আদর্শ গ্রাম পার্শ্ববর্তী লতা, দেলুটি, বয়ারঝাপা, সোলাদানাসহ বিভিন্ন এলাকার হাজার হাজার মানুষ উক্ত পুকুরের পানি পান করে জীবন ধারন করে থাকে। দ্রুত ব্যবস্থা গ্রহন না করলে অত্র এলাকার হাজার হাজার মানুষের সুপেয় পানির সংকট তীব্র হতে পারে।

আদর্শ গ্রামের বাসিন্দা হালিমা বেগম (৫০) বলেন, জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ার সাথে সাথেই যদু ও বিধান বাঁধ কেটে তাদের নদীতে রাখা গাছ ভিতরে আনে, আর ওই মূহুর্তে নদীর পানি দ্রুত গতিতে বাজারে অনুপ্রবেশ করে বাজারসহ স্থানীয় মিষ্টি পানির পুকুরটি লোনা পানিতে প্লাবিত হয়।

আরবী বেগম (৪৬) জানান, দুপুরের জোয়ারের সময় যদু ও বিধান বাজার ও আদর্শ গ্রামের রাস্তা কেটে দিলে মূহুর্তের মধ্যে বাজার ছাপিয়ে মিষ্টি পুকুরে পানি প্রবেশ করে। তাদের নিষেধ করলেও তারা তাদের অকথ্য ভাষায় গালি গালাজ করে বলেও অভিযোগ করেন তারা। সার্বিক ঘটনায় অতিদ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য এলাকাবাসী সংশ্লিষ্ট প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

এপ্রিল ২৯, ২০২১ at ১৭:০০:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএনএস/এমআরএইস