নওগাঁর আত্রাইয়ে পাকা ধানের পোকার আক্রমণে দুশ্চিন্তায় কৃষক

নওগাঁর আত্রাইয়ে বেশির ভাগ জমিতে ধান পাকতে শুরু করেছে। তাই পুরো উপজেলায় চলছে ধান কাটা-মাড়াই কাজ। পাকা ধান ঘরে তুলতে দিন রাত কাজ করছে কৃষক-কৃষাণীরা‌। তবে ধান কাটার আগে মুহূর্তে ধানে কারেন্ট পোকা লাগাই ফলন কম হওয়ার কথা জানালেন কৃষকরা। কেউবা আবার কারেন্ট পোকা লাগার ভয়ে জমির আধা পাকা ধান ও কেটে ফেলছে।

উপজেলার গুড়নই গ্ৰামের কৃষক জামাল হোসেন জানান, গত বছরের চাইতে এবার প্রথম অবস্থাতে ভালোই ধান ছিল, পরবর্তীতে ধান পাকার আগ মুহূর্তে কারেন্ট পোকায় ধান খেয়ে নষ্ট করে ফেলছে যার কারণে এবার ফলন আনেক কম হবে। কৃষক মোঃ বাচ্চু বলেন, আমি বিভিন্ন বালাইনাশক প্রয়োগ করেও পোকার প্রতিকার পাচ্ছিনা।

ক্ষতিকর এই কারেন্ট পোকা ধানের গোড়া কেটে দেয়ায় সব ধান চিটায় পরিণত হয়েছে। মোল্লাপাড়া গ্ৰামের কৃষক মোঃ আবুল কালাম আজাদ বলেন, প্রতি বছর আমার বিঘা প্রতি ২৮ থেকে ৩২ মন হারে ধান হলেও কারেন্ট পোকার কারণে এবার ১০ থেকে ১২ মনের বেশি ধান পাওয়া সম্ভব নয়। এ দিকে ফসল রক্ষায় মাঠে ধান না রেখে দ্রুত কেটে ফেলার পরামর্শ দিচ্ছেন সংশ্লিষ্টরা।

উপজেলার ৮ টি ইউনিয়নে এবার বিভিন্ন জাতের বোরো ধান চাষ আবাদ হয়েছে ১৮ হাজার ৪০০ হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৮ হাজার ৮৮৫ লক্ষ টন।

এপ্রিল ২৮, ২০২১ at ১৭:০৭:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমকেআর/এমআরএইস