কমিউনিটি ও বিট পুলিশিংয়ের নামে রামরাজত্ব চলার অভিযোগ

যশোর জেলা

যশোর শহরের ৫ নং ওয়ার্ড স্টেডিয়ামপাড়ায় কমিউনিটি ও বিট পুলিশিংয়ের নামে এলাকায় রামরাজত্ব কায়েম করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। বুধবার (৭ এপ্রিল) ওই দুটি কমিটির বিরুদ্ধে এলাকাবাসী পুলিশ সুপারের কাছে অভিযোগ করেছেন। দুটি কমিটিই বাতিলের দাবি করে এলাকাবাসীর পক্ষে হাফিজুর রহমান পিন্টু ৪১ জনের স্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ দেন।

অভিযোগে তিনি জানান, স্টেডিয়ামবাসী অত্যন্ত শান্তি প্রিয়। আজ থেকে দুই যুগ আগে পাড়ার কিশোর ও যুবকদের মাদক থেকে দূরে রাখতে ক্রীড়াচর্চা করার জন্য মিতালী সংঘ নামে একটি ক্লাব প্রতিষ্ঠা করা হয়। ক্লাবের মাধ্যমে যুবকদের মধ্যে দেশত্ববোধ জাগ্রত করতে জাতীয় দিবসসহ বিভিন্ন সময়ে খেলাধূলার আয়োজন করা হতো। কিন্তু কিছুদিন ধরে এলাকার কিছু স্বার্থপর ও ক্ষমতালোভী ব্যক্তি স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গকে না জানিয়ে কমিউনিটিং ও বিট পুলিশের কমিটি গঠন করে ক্লাবটি তারা দখল করে নেয়।

কমিউনিটিং ও বিট পুলিশের কমিটি সাইনবোর্ড ঝুলিয়ে তারা ক্লাবের সব কর্মকান্ড স্থগিত করে দিয়েছে। এলাকার নিরাপত্তার নাম করে তারা ক্লাবের চারপাশে সিটি ক্যামেরা স্থাপন করেছে। তারা মোবাইলে সিসি ক্যামেরার ফুটেজ দেখে এলাকাবাসীর ব্যক্তিগত বিষয় নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করে। সেটা সম্পূর্ণ আইন পরিপন্থি। ওই কমিটির সদস্যরা কেউ জনপ্রতিনিধি নয়। কিন্তু তারা ওই অফিসের মাধ্যমে স্থানীয় বিচার, শালিশ ও জরিমানার অর্থ আদায় করছে। সাধারণ মানুষের গায়ে হাত তুলতের দ্বিধাবোধ করছে না। কমিউনিটি পুলিশংয়ের মাধ্যমে তারা রামরাজত্ব শুরু করেছে। তাই তিনি এলাকার শৃঙ্খলা বজায় রাখতে কমিউনিটি ও বিট পুলিশের কমিটি দ্রুত বাতিলের দাবি জানিয়েছেন।

এপ্রিল ০৭, ২০২১ at ২১:০৮:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমআরএ/এমআরএইস