যশোর বোর্ডে অনলাইনে এসএসসির ফরমপূরণ শুরু

বিজ্ঞাপন

যশোর শিক্ষা বোর্ডে শুরু হয়েছে অনলাইনে এসএসসি পরীক্ষার ফরম পুরণ কার্যক্রম। শিক্ষার্থীরা ঘরে বসে ফরম পুরণ করতে পারবে। ৭ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত পরীক্ষার্থীরা ফরম পুরণ করতে পারবে। এজন্য যশোর শিক্ষা বোর্ড থেকে ফরম পুরণের ফি নির্ধারণ করে সব স্কুলগুলোকে অনলাইনে চিঠি দেয়া হয়েছে বলে নিশ্চিত করেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র।

তিনি জানান, বিজ্ঞানে ৪র্থ বিষয় ব্যবহারিক ফিসহ এক হাজার ৯৭০ টাকা, বাণিজ্য ও মানবিক ৪র্থ বিষয় ব্যবহারিক ফিসহ এক হাজার ৮৫০ টাকা দিয়ে ফরমপুরণ করতে হবে। ১৮ থেকে ২২ এপ্রিলের মধ্যে পরীক্ষার্থী প্রতি ১শ টাকা হারে বিলম্ব ফিসহ পরীক্ষার্থী নির্বাচন ও সোনালী সেবার মধ্যমে ফিসের অর্থ জমা দিতে পারবে।

তিনি দেশ দর্পণ আরো জানান, চিঠিতে উল্লেক করা হয়েছে বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে ইন্সটিটিউিট প্যানেলে প্রতিষ্ঠানের লগইন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এরপর মেনুবার থেকে এসএসসি ২০২১ এ ক্লিক করলে সম্ভাব্য পরীক্ষা তালিকা প্রদর্শিত হবে। সম্ভাব্য তালিকা থেকে প্রত্যেক পরীক্ষার্থীর অভিভাবককে মোবাইল নম্বর ও পরীক্ষার্থীর কাছে ফরম পুরণ ফি বাদে শিক্ষা প্রতিষ্ঠানের পাওনাদি সেশন ফি এবং ডিসেম্বর পর্যন্ত বেতন যদি বকেয়া থাকে, এন্ট্রি করে আপডেট বাটুন ক্লিক করতে হবে। ক্লিক করলে এন্ট্রিকৃত মোবাইল নম্বরে পরীক্ষার্থীর ফরম পুরণের লিংক, নিবন্ধন নম্বর ও পিন সংবলিত একটি এসএমএস চলে যাবে।

এসএমএসে পাওয়া লিংক ভিজিট করে অথবা বোর্ডের ওয়েবসাইটে যেয়ে ফরমফিলাপ মেনুতে ক্লিক করে নিবন্ধন নম্বর, এসএমএসে পাওয়া পিন নম্বর দিয়ে লগইন করতে হবে। এরপর পরীক্ষার্থী পেমেন্ট করুন বাটুনে ক্লিক করে সোনালী ব্যাংকের পেমেনট গেটওয়ে বিকাশ, রকেট ইউক্যাশ, ভিসাকার্ড মাস্টারকার্ড, আমেরিকান এক্সপ্রেস কার্ড, ডিবিবিএল, নেক্সাস কার্ড ও সোনালী ব্যাংক একাউন্ট ট্রান্সফার ও সোনালী ব্যাংক একাউন্টে ফরমপুরণের বোর্ড ফি ও শিক্ষা প্রতিষ্ঠানের পাওনাদি পেমেন্ট করবে। করার পর ফাইনাল সাবমিট বাটুনে ক্লিক করে ফরম পুরণ সম্পন্ন করতে হবে। ফরম পুরণ হয়ে গেলে পরীক্ষার্থীদের ফাইনাল তালিকা প্রিন্ট করে সংরক্ষনে রাখতে হবে।