বিটিসিএলের ‘আলাপ’সেবার উদ্বোধন

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হল বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) কলিং সেবা এ্যাপ ‘আলাপ’ এর। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার রবিবার (৪ এপ্রিল) এক অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে এ সেবার উদ্বোধন করেন। এখন থেকে এই এ্যাপটি ইন্সটল করে গ্রাহকরা নিজের মোবাইল নম্বরের আইডি থেকে ইন্টারনেটের মাধ্যমে কথা বলতে ও চ্যাটিং করতে পারবেন বিনামূল্যে। আর মোবাইল বা ল্যান্ডফোনে কথা বলতে মিনিটে খরচ হবে ৩০ পয়সা।

প্রধান অতিথির বক্তৃতায় মোস্তাফা জব্বার বলেন, উদ্ভাবনই হচ্ছে বর্তমান বিশ্বে উন্নয়নের প্রাণ। উদ্ভাবন ছাড়া অস্তিত্ব রক্ষা করা যাবে না। অতীতে তিনটি শিল্প বিপ্লবে পশ্চিমারা উদ্ভাবনের মাধ্যমেই নিজেদের শ্রেষ্ঠত্ব বহাল রেখেছে। আমাদেরও সেভাবে এগিয়ে যেতে হবে। তিনি বলেন, আমাদের তরুণ জনগোষ্ঠীর মেধা ও সৃজনশীলতাকে কাজে লাগিয়ে ইতোমধ্যে বিশ্বের ৮০টি দেশে সফটওয়্যার, আইওটি পণ্যসহ বিভিন্ন ডিজিটাল ডিভাইস রপ্তানি করছি। এ ধারাবাহিকতায় অব্যাহত রাখতে হবে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, বিটিসিএল এর ব্যাবস্থাপনা পরিচালক ড. রফিকুর মতিন প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে জানানো হয়, আলাপ মূলত একটি ওভার দ্যা টপ বা ওটিটি সেবা। এটি দিয়ে দেশে বহুল প্রচলিত হোয়াটসএ্যাপের মতোই কথা বলা ও চ্যাটিং করা যাবে। এতে শুধু ইন্টারনেট সংযোগ দরকার হবে। আলাদা কোনো বিল যুক্ত হবে না এসব সেবার ক্ষেত্রে। কিন্তু মোবাইল বা টেলিফোনে কথা বলতে ৩০ পয়সা মিনিট খরচ হবে। প্রতি সেকেন্ডে পালস ধরা হয়েছে। এতে প্রতি সেকেন্ডে খরচ হবে অর্ধেক পয়সা। সঙ্গে যুক্ত হবে ভ্যাট। বাজারে বিভিন্ন অপারেটরের কলরেটের তুলনায় এটি অনেক ক্ষেত্রে সাশ্রয়ী হবে। বিশ্বের যে কোনো স্থান থেকে ব্যবহারকারীরা ইন্টারনেটের মাধ্যমে এটি ব্যবহার করতে পারবেন। এতে প্রবাসীদের জন্য যোগাযোগ আরো সহজ হয়ে উঠবে।