প্রথম ম্যাচেই নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে গেল টাইগাররা

আজ ছুটির দিন। কেউ হয়তো এখনও ঘুম থেকে উঠেইনি। কেউ হয়তো উঠে নাস্তার টেবিলে বসেছেন, কেউ হয়তো এখন খেলা দেখতে বসবেন। কিন্তু তার আগেই নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে গেল টাইগাররা। শনিবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সফরকারী বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়ে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কিউইরা।

টাইগার বোলারদের পাড়া-মহল্লার মানের বোলারে পরিণত করে বেধড়ক পিটিয়ে ২১.২ ওভারে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে যায় নিউজিল্যান্ড। টাইগারদেরই ১৩১ জবাবে খেলতে নেমে ওপেনিং জুটিতে ৫.৩ ওভারে মার্টিন গাপটিল ও হেনরি নিকোলাস ৫৪ রান তুলেন। ভয়ঙ্কর এই জুটিতে ফাটল ধরান তাসকিন আহমেদ। দলীয় ৫৪ রানের মাথায় মার্টিন গাপটিল কে মুশফিকুর রহিমের হাতে ক্যাচে পরিণত করেন তাসকিন। ১৯ বলে ৩ চার এবং চার ছক্কা সাহায্যে ৩৮ রান করেন গাপটিল। প্রথম উইকেট হারিয়ে দিশেহারা হয়নি স্বাগতিকরা।

হেনরি নিকোলস ঠান্ডা মাথায় ডেভেন কর্ণ ওয়েকে নিয়ে অবশিষ্ট পথ টুকু পাড়ি দেয়ার চেষ্টা করেন। দলীয় ১১৯ রানের মাথায় ভেভেন কর্ণ ওয়েকে সাজঘরে ফেরান হাসান মাহমুদ। ৫২ বলে ২৭ রান করে হাছান মাহমুদের বলে ছক্কা হাঁকাতে গিয়ে মাহমুদুল্লাহ রিয়াদ তালুবন্দি হন তিনি। এরপর উইকেটে খেলতে নামেন উইল ইয়ং। তিনি ৬ বলে ১১ রানে অপরাজিত থাকেন। ওপেনার হেনরি নিকোলস ৫৩ বলে ৪৯ রানে অপরাজিত থাকেন। ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক ঘটে তার। ওয়ানডে ক্যারিয়ারের ৫০ তম ম্যাচে আজ বাংলাদেশের বিপক্ষে আর মাত্র ১ রান করতে পারলে তিনি তার ক্যারিয়ারের ১২ তম হাফ সেঞ্চুরির দেখা পেতেন। তিনি হাফ সেঞ্চুরির দেখা না পেলেও ২১.২ ওভারে ২ উইকেট হারিয়ে ১৩২ রান করে জয়ের বন্দরে নোঙ্গর করে নিউজিল্যান্ড।

এর আগে শনিবার নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টাইগারদের সূচনাটা ভালো হয়নি। স্বাগতিক নিউজিল্যান্ড টস জিতে টাইগারদের ব্যাট করার আমন্ত্রণ জানায়। অধিনায়ক তামিম ইকবাল লিটন দাস কে নিয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নামেন। দলীয় ১৯ রানের মাথায় ব্যক্তিগত ১৩ রানে টাইগার অধিনায়ক ট্রেন্ট বোল্টের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফিরলে উইকেট পতনের যে মিছিল শুরু হয় তা অব্যাহত থাকে। কিউই বোলারদের বলের লাইন লেন্থ না বুঝে ব্যাট চালিয়ে উইকেট বিসর্জন দিতে থাকেন টাইগার ব্যাটসম্যানরা। যার ফলশ্রুতিতে ৪১.৫ ওভারে মাত্র ১৩১ রানে গুটিয়ে যায় টাইগারদের ইনিংস। এই ম্যাচে নিউজিল্যান্ডের বোলাররা যতো না ভালো বল করেছেন তার চেয়ে বাজে বলে আউট হয়েছেন লাল-সবুজের প্রতিনিধিরা।

টাইগার ব্যাটসম্যানদের মধ্যে বর্ষিয়ান মাহমুদুল্লাহ রিয়াদ নিজের নামের প্রতি কিছুটা সুবিচার করার চেষ্টা করেছেন। তিনি ৫৪ বলে ২৭ রান করেছেন। যা টাইগার ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রান। অপর ব্যাটসম্যানদের মধ্যে ওপেনার তামিম ইকবাল ১৫ বলে ১৩,অপর ওপেনার লিটন দাস ৩৬ বলে ১৯, সৌম্য সরকার ৩ বল মোকাবেলা করে ০ রান করেন। অভিজ্ঞ মুশফিকুর রহিম ৪৯ বল মোকাবেলা করে ২৩ রান করে গাপটিল এর হাতে কেচি দিয়ে সাজঘরে ফেরেন। ২৭ বলে ৯ রান করে রান আউটের শিকার হন মোহাম্মদ মিঠুন। মেহেদী হাসান মিরাজ ১০ বলে ১ রান করে আউট হন। তরুণ মেহেদী হাসান ২০ বলে ১৪ রান, তাসকিন আহমেদ ৩২ বলে ১০, হাছান মাহমুদ ৬ বলে ১ রান করেন। পেসার মুস্তাফিজুর রহমান ১ রানে অপরাজিত থাকেন। নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে ট্রেন্ট বোল্ট ২৭ রানে ৪ উইকেট, নিশাম ২৮ রানে ২উইকেট লাভ করেন। মঙ্গলবার সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে দু’দল।

মার্চ ২০, ২০২১ at ১০:৪৩:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/ভিকে/এমআরএইস