সারাদেশে মহামানব বঙ্গবন্ধুর জন্মদিন পালনের তথ্য চিত্র

বজ্রশিখার মশাল জ্বেলে, তর্জনীর গর্জনে পরাধীনতার আগল ভেঙে জাতিকে যিনি শুনিয়েছিলেন স্বাধীনতার অমৃত বাণী, সেই মহামানব- সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী আজ। যথাযথ মর্যাদায় সারাদেশে পালিত হচ্ছে এ দিন। এ দিবস পালনে তথ্য ও চিত্রে আমাদের প্রতিনিধিদের পাঠানো

বদলগাছীতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

মোঃ সানজাদ রয়েল সাগর, বদলগাছী (নওগাঁ): নওগাঁর বদলগাছীতে ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে। বুধবার সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যেমে দিনের শুভ সূচনা করা হয়।

পরে সকাল ৯ টায় উপজেলা পরিষদ চত্ত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধাজ্ঞাপন করেন উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, থানা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামীলীগসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও অঙ্গ সংগঠন।

পুস্পমাল্য অর্পণ শেষে দিবসের তাৎপর্য তুলে ধরে সকাল ১০ টায় উপজেলা পরিষদ অডিটরিয়ামে নির্বাহী অফিসার মুহাঃ আবু তাহির এর সভাপতিত্বে এক বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন রাজশাহী বিএমডিএর চেয়ারম্যান ও ৪৮ নওগাঁ-৩ এর সাবেক এমপি ড. মোঃ আকরাম হোসেন চৌধুরী, উপজেলা চেয়ারম্যান সামছুল আলম খাঁন, থানা অফিসার ইনর্চাজ চৌধুরী জোবায়ের আহাম্মদ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আ.জ.ম. শফি মাহামুদ ও সাধারণ সম্পাদক আবু খালেদ বুলু, উপজেলা ভাইস চেয়ারম্যান ইমামুল আল হাসান তিতু, মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার জবির উদ্দীন এফ. এফ প্রমূখ।

আলোচনা সভা শেষে জন্মশতবার্ষিকী উপলেেক্ষ কেক কাটেন উপজেলা নির্বাহী অফিসার। কেক কাটার পর এক সাংস্কৃকিত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অপরদিকে উপজেলার বিভিন্ন স্কুল, কলেজ ও ইউনিয়ন পরিষদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এবং বাদ যোহর উপজেলার সকল মসজিদ, মন্দির ও গীর্জায় বিশেষ মোনাজাত/প্রার্থনা করা হয়।

 

লালপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা আ.লীগের শ্রদ্ধা নিবেদন

মো. আশিকুর রহমান টুটুল, নাটোর: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন নাটোরের লালপুর উপজেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠেনর নেতাকর্মী।

বুধবার সকালে লালপুর উপজেলা পরিষদ চত্বরে স্থাপিত বঙ্গবন্ধু ম্যুড়ালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু, সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ইসাহাক আলীসহ আওয়ামী লীগের নেতাকর্মীরা।

এ সময় অন্যদের উপস্থিত ছিলেন গোপালপুর পৌরসভার মেয়র রোকসানা মোত্তর্জা লিলি, নাটোর জেলা আ.লীগের সদস্য উপাধক্ষ্য বাবুল আক্তার, আমজাদ হোসেন, উপজেলা আ.লীগের সাংগাঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, মহিলা সম্পাদিকা কাজি আছিয়া জয়নুল বেনু, মহিলা ভাইস চেয়ারম্যান পরভীন আক্তার বানুপ্রমুখ।

পুষ্পস্তবক অর্পণের পর স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। মোনাজাতে দেশের অব্যাহত, শান্তি ও সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করা হয়।

 

বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে বাধা সৃষ্টিকারী পাকিস্তানী প্রেতাত্তাদের স্বপ্ন পুরন হয়নি: হুইপ ইকবালুর রহিম এমপি

মোঃ আরমান হোসেন, দিনাজপুর: জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি এ দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হত না উল্লেখ করে বলেন, এ সত্যটিকে স্বাধীনতা বিরোধীরা মানতে রাজি নয়। যার ফলে তারা স্বাধীনতার ৫০ বছরেও ষড়যন্ত্র থেকে পিচপা হয়নি। তাই এসব ষড়যন্ত্রকারী ধীরে ধীরে ইতিহাসের আস্তকুড়ে নিক্ষিপ্ত হচেছ।

তিনি বলেন, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই সত্যকে যারা মানবে না। তাদেরকে জনগন কোন দিন ক্ষমা করবে না। বঙ্গবন্ধুর জন্ম হয়ে ছিল বলে আমরা আজ আমরা স্বাধীন দেশে বসবাস করছি। বাঙ্গালীরা ডিসি, এসপি, সেনাবাহীনির প্রধান, পুলিশ বাহীনির প্রধানসহ বিভিন্ন বাহিনীর প্রধান হচ্ছেন।

বাঙ্গালীরা বিচারকের দায়িত্বে প্রতিষ্ঠিত হয়েছেন। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে বাধা সৃষ্টিকারী পাকিস্তানী প্রেতাত্তাদের স্বপ্ন পুরন হয়নি। বাঙ্গালী আজ পৃথীবিতে মাথা উচু করে দাড়িয়েছে। জীবনের ঝুকি নিয়ে এ দায়িত্ব নিয়েছিলেন বঙ্গবন্ধু। স্বপ্নের সোনার বাংলা দেশ গড়তে। কিন্তু দুর্ভাগ্য। শুরুতেই পাকিস্তানীর প্রেতাত্তারা পছাত্তরের ১৫ আগষ্ট বঙ্গবন্ধুকে সহ পরিবারে হত্যা করে আবারও এদেশকে পাকিস্তান বানানোর স্বপ্ন দেখেছিলেন। কিন্তু বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাকিস্তানী সেই প্রেতাত্তাদের স্বপ্ন সফল হতে দেয়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের চেতনাকে ধারন করে দেশের উন্নয়ন ও উন্নয়নশীল দেশে রুপান্তরিত করে সুখী-সমৃদ্ধশালী দেশ গড়ে তুলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলবে ইনশাল্লাহ।

১৭ মার্চ বুধবার দিনাজপুর জেলা প্রশাসন চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন শেষে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার) প্রমুখ।

দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ইমদাদ সরকার, সদর উপজেলা নির্বাহী অফিসার মাগফরুল হাসান আব্বাসী, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রবিউল ইসলাম সোহাগ, শহর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মোঃ রায়হান কবীর সোহাগ, সাধারন সম্পাদক এস এম খালেকুজ্জামান রাজু প্রমুখ।

এ ছাড়া জেলা আওয়ামীলীগ, শহর ও সদর উপজেলা আওয়ামীলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, যুবলীগ, জেলা ও শহর মহিলা লীগ, যুব মহিলালীগ তাতী লীগ, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন।

 

সিলেট জুড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী পালিত

আবুল কাশেম রুমন, সিলেটে: সিলেট জুড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী পালিত হয়েছে। ১৭ মার্চ বুধবার বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে সারা দেশের মতো সিলেটেও আজ দিনটি পালিত হচ্ছে । বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে তিন দিন, সাত দিন ও পনের দিনেরও কর্মসূচি গ্রহণ করেছে।

স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। দিনটি জাতীয় শিশু দিবস হিসাবেও উদযাপিত হচ্ছে আজ। এবারের জাতীয় শিশু দিবসের প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙিন’।

দিনটি উপলক্ষে সিলেট জেলা পরিষদের উদ্যোগে ও জেলা প্রশাসনের সহযোগিতায় ৩ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ১০দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ। এছাড়া, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলায়ও অনুরূপ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সিলেট জেলা পরিষদ সূত্র জানায়, ১৭ মার্চ বুধবার বিকেল ৪ টায় সিলেট জেলা স্টেডিয়ামের সম্মুখ ভাগে স্থাপিত মঞ্চে ‘আজি শুভদিনে পিতার ভবনে অমৃতসদনে চল যাই’ শ্লোগানকে সামনে রেখে বর্ণাঢ্য এ উৎসবের উদ্বোধন করা হবে। উৎসব উপলক্ষে নতুন সাজে সেজেছে সিলেট নগরী। গুরুত্বপূর্ণ সড়ক ও মোড়ে সাঁটানো হয়েছে উৎসব লোগো সম্পর্কিত ব্যানার, ফেস্টুন। জাতির পিতার জন্ম উৎসবকে রঙিন করে তুলতে করা হয়েছে বর্ণিল আলোকসজ্জা। বিতরণ করা হয়েছে  আমন্ত্রণপত্র। চালানো হয়েছে ডিজিটাল প্রচারণাও।

সিলেট জেলা পরিষদ এর প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিংহ জানান, বঙ্গবন্ধু উৎসবের অনুষ্ঠান স্থল রিকাবীবাজার জেলা স্টেডিয়ামের সম্মুখ ভাগ বঙ্গবন্ধুর টুঙ্গিপাড়ার বাড়ির আদলে মঞ্চ সাজানো হয়েছে। একইভাবে অনুষ্ঠানের অন্য ভেন্যু কাজী নজরুল অডিটোরিয়ামকেও সাজানো হয়েছে শেখ মুজিবুর রহমান এবং বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের ইতিহাসের সাথে সমন্বয় রেখে। পুরো উৎসবকে সফলের লক্ষ্যে জেলা পরিষদ, সিলেট এর সাথে একাত্ম হয়ে কাজ করছেন সিলেটের প্রতিনিধিত্বশীল সাংস্কৃতিক সংগঠনগুলো। উৎসব জুড়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান মালায় অংশ নিচ্ছেন দেশের প্রখ্যাত সাহিত্যিক ও সংস্কৃতিজনেরা।

সিলেটের রাজনৈতিক, প্রশাসনিক এবং শিল্প-সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনদের পাশাপাশি প্রথম দিন ১৭ মার্চ বিশেষ আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের খ্যাতিমান কথাসাহিত্যিক সেলিনা হোসেন, দ্বিতীয় দিন ১৮ মার্চ উপস্থিত থাকবেন একুশে পদক প্রাপ্ত চিত্র সাংবাদিক পাভেল রহমান, শেষ দিন ১৯ মার্চ উপস্থিত থাকবেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ এমপি, বরেণ্য বাচিকশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, অধ্যাপক রূপা চক্রবর্তী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ রেজাউল ইসলাম শামীম রেজা। এদিকে, সাংস্কৃতিক আয়োজনকে সফলের লক্ষ্যে গত এক সপ্তাহ ধরে মহড়া চলছে নগরীর বিভিন্ন স্থানে। প্রতিদিন বিকেল হলেই ‘সাংস্কৃতিকপাড়া’ জেগে উঠে গান-কবিতায়।

সিলেট জেলা আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক মো. মজির উদ্দিন জানান, জাতির পিতার জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে ১০দিনব্যাপী কর্মসূচির আয়োজন করেছে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ। ১৭ মার্চ বুধবার থেকে ২৬ মার্চ পর্যন্ত ১০ দিনব্যাপী টানা কর্মসূচি পালন করা হবে। এরমধ্যে, ১৭ মার্চ থেকে ক্বিন ব্রিজের পাশে সারদা হলের সামনে প্রতিদিন বাদ মাগরিব থেকে আলোচনা সভা এবং স্বনামধন্য শিল্পীদের পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে, একক ও দলীয় নৃত্য, একক ও সমবেত আবৃত্তি, একক ও সমবেত সঙ্গীত, বাউল সঙ্গীত ইত্যাদি।

এছাড়া, সূচী অনুযায়ী অনুষ্ঠান পরিচালিত হবে। এরমধ্যে ১৭ মার্চ সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, ১৮ মার্চ বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, ১৯ মার্চ জেলা ও মহানগর মহিলা আওয়ামী লীগ, ২০ মার্চ জেলা ও মহানগর আওয়ামী যুবলীগ, ২১ মার্চ জেলা ও মহানগর শ্রমিক লীগ, ২২ মার্চ জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক লীগ, ২৩ মার্চ জেলা ও মহানগর কৃষক লীগ, ২৪ মার্চ জেলা ও মহানগর তাঁতী লীগ, ২৫ ও ২৬ মার্চ সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ কর্মসূচি পালন করবে।

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে উথলী ডিগ্রী কলেজে দোয়া ও আলোচনা সভা

মো: তারিকুর রহমান, চুয়াডাংগা: বুধবার ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে জীবননগর উপজেলার উথলী ডিগ্রী কলেজের আয়োজনে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এবং আলোচনা শেষে কেক কাটার মধ্যে দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করা হয়।

উথলী ডিগ্রী কলেজের সুযোগ্য অধ্যক্ষ মো.আকরাম হোসেন স্যারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন উথলী ডিগ্রী কলেজ পরিচালনা পর্ষদের সভাপতি,উথলী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো.আব্দুল হান্নান।

এছাড়াও অনুষ্ঠানে অত্র প্রতিষ্ঠানের গভর্নিং বডির সদস্য, শিক্ষক শিক্ষিকা কম্পিউটার অপারেটর লিমন ফেরদৌস( লিয়ন ) ও সীমিত পরিসরে ছাত্রছাত্রী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন অত্র ডিগ্রী কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মো.মাজেদুল ইসলাম।

 

শেরপুরে বর্ণাঢ্য আয়োজনে জাতির পিতার জন্মদিন ও শিশু দিবস পালিত

রাজাদুল ইসলাম বাবু, শেরপুর: শেরপুরে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হচ্ছে। ১৭ মার্চ বুধবার ভোরে ৩১ বার তোপধ্বনি, সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। সকাল ১০টায় জেলা প্রশাসনের কার্যালয় চত্ত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক এমপি, জেলা প্রশাসক আনার কলি মাহবুব ও পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী।

পরে সংরক্ষিত আসনের সাবেক এমপি এ্যাডভোকেট ফাতেমাতুজ্জহুরা শ্যামলী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) সাইয়েদ এজেড মোরশেদ আলী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট চন্দন কুমার পাল পিপি, পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার নুরুল ইসলাম হিরু এবং শেরপুর সরকারি কলেজ, জেলা সেক্টর কমান্ডার্স ফোরাম, জেলা জাসদ, জেলা জাতীয় মহিলা সংস্থা, প্রেসক্লাব, শ্যামলবাংলা২৪ডটকম ও সাপ্তাহিক দশকাহনীয়া পরিবার, জেলা মহিলা আওয়ামী লীগ, জেলা যুবলীগ, জেলা স্বেচ্ছাসেবক লীগ, জেলা যুব মহিলা লীগ, জেলা ছাত্রলীগ, জেলা তাতীলীগসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে জেলা শিল্পকলা একাডেমিতে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হুইপ আতিউর রহমান আতিক এমপি। জেলা প্রশাসক আনার কলি মাহবুবের সভাপতিত্বে সভায় সম্মানীত অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন কবীর রুমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপ-সচিব) এটিএম জিয়াউল ইসলাম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব) সাইয়েদ এজেড মোরশেদ আলী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট চন্দন কুমার পাল পিপি, পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, সিভিল সার্জন ডাঃ একেএম আনওয়ারুর রউফ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, জেলা খামারবাড়ির উপ-পরিচালক ড. মোহিত কুমার দে, জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট মোখলেছুর রহমান আকন্দ ও জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার নুরুল ইসলাম হিরু। অনুষ্ঠান সঞ্চালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ওয়ালীউল হাসান।

পরে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। ওইসময় সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 

মতলব উত্তরে ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

মমিনুল ইসলাম, মতলব (চাঁদপুর): চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি প্রদান, কেক কাটা, আলোচনা সভা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণ করা হয়।

সকালে উপজেলা পরিষদ কমপ্লেক্সে নির্মিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব অ্যাডভোকেট নুরুল আমিন রুহুল এর পক্ষে, উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, প্রেসক্লাব নেতৃবৃন্দ শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়।

এছাড়া স্বাস্থ্যবিধি মেনে উপজেলার শিশুদের অংশগ্রহণে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এরপর ছেংগারচর বাজারে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালেও শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়।
দেশ ও দেশবাসীর শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

উপজেলা প্রশাসন ও উপজেলা শিল্পকলা একাডেমীর আয়োজনে উপজেলা পরিষদ সভা কক্ষে উপজেলা নির্বাহী অফিসার স্নেহাশিষ দাশ এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস।

সহকারী শিক্ষা অফিসার মাহফুজ মিয়ার পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট রুহুল আমিন, উপজেলা ভাইস চেয়ারম্যান মোতাহার হোসেন খান সুফল, সহকারী কমিশনার আফরোজা হাবিব শাপলা, মতলব উত্তর থানার ওসি মুহাম্মদ শাহজাহান কামাল, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুসরাত জাহান মিথেন।

এসময় উপস্থিত ছিলেন- মতলব উত্তর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ মাসুদ, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি শহীদ উল্লাহ প্রধান, সাংগঠনিক সম্পাদক শাহজাহান প্রধান, অর্থ সম্পাদক মিজানুর রহমান’সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক ও সুধীজন।

 

ইবিতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

দেশ প্রতিবেদক, ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তলন, কেক কাটা, শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল সাড়ে ১০ টায় প্রশাসনভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এবং বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রারআতাউর রহমান। এরপর উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম আনন্দের প্রতীক বেলুন উড়িয়ে প্রশাসন ভবন চত্বরে দিনব্যাপী কর্মসূচির শুভ উদ্বোধন করেন। উদ্বোধন শেষে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে বিশ্ববিদ্যালয়ের পক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এ সময় উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আতাউর রহমান। ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে আরো শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, বিভিন্ন হল, বিভাগ, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী সমিতি, সহায়ক টেকনিক্যাল কর্মচারী সমিতি, শাখার ছাত্রলীগ ও ইবি প্রেসক্লাব প্রমুখ।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে প্রশাসন ভবনের ৩য় তলায় সম্মেলন কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কেক কাটা এবং রচনা প্রতিযোগিতায় বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। কেক কাটা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম রচনা প্রতিযোগিতায় বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন ১৭ মার্চ উদযাপন উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. আনোয়ার হোসেন। অনুষ্ঠান শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

এছাড়া বিকাল ৩টায় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এর সভাপতিত্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ওয়েবিনার অনুষ্ঠিত হবে। ওয়েবিনারে আলোচনার বিষয়বস্তু ‘অবিনাশী বঙ্গবন্ধু’। ওয়েবিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর ‘বঙ্গবন্ধু চেয়ার’ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন। বিশেষ অতিথি থাকবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. আবুল আহসান চৌধুরী।

 

কোটচাঁদপুরে বর্ণাঢ্য আয়োজনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

এসএম রায়হান, কোটচাঁদপুর (ঝিনাইদহ): জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে ঝিনাইদহের কোটচাঁদপুরে নানা কর্মসূচি ও বর্ণাঢ্য আয়োজনে দিবসটি পালন করা হয়েছ। মঙ্গলবার রাতে উপজেলা প্রশাসনের আয়োজনে ১’শ ১ টি মোমবাতি প্রজ্জলন ও জিরো আওয়ারে (১২ টা ১ মিনিট) কেক কাটা হয়। দিবসটি পালনে বুধবার সূর্যোদয়ের সাথে সাথে একত্রিশবার তোপধ্বনি, সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তে আলোচনা সভা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামান রিপনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য এ্যাড.শফিকুল আজম খাঁন চঞ্চল। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুন্নেছা মিকি, পৌর মেয়র সহিদুজ্জামান সেলিম, অতিরিক্ত পুলিশ সুপার (কোটচাঁদপুর সার্কেল) মোহাইমিনুল ইসলাম, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক শাহাজান আলী।

অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান রিয়াজ হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান সাদিয়া আক্তার পিংকি, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আব্দুর রশিদ, থানার ভারপ্রাপ্ত অফিসার ইনচার্জ (ওসি তদন্ত) ইমরান আলম, পৌর আ.লীগের আহ্বায়ক ফারজেল হোসেন মন্ডল, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার তাজুল ইসলাম সহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের প্রধান, রাজনৈতিক, সামাজিক, সাংবাদিক, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। দিনব্যাপী আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া, সন্ধায় আতশবাজি প্রজ্জলন ও বঙ্গবন্ধুর উপর স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র প্রদশনী করা হয়।

 

অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শুভ জন্মদিন

দেশ প্রতিবেদক, চিতলমারী (বাগেরহাট): হাজারো বছরের শ্রেষ্ট বাঙ্গালী, বিশ্ব নন্দিত রাজনৈতিকবীদ,জুলিরকুড়িঁ উপাধীতে ভূষিত,জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজ শুভ জন্নদিন।এ অনুষ্ঠান উৎযাপন উপলক্ষ্যে বাগেরহাট জেলার চিতলমারী উপজেলা প্রশাসন আয়োজন করেন বিভিন্ন কর্মসূচি।

১৭ই মার্চ বাংলা ও বাঙ্গালীর জন্য এক গুরুত্বপূর্ণ দিন।এই দিনে বাংলার স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্ম গ্রহন করেন গোপালগঞ্জের মধুমতির তীরে টুঙ্গিপাড়ায়।

টুঙ্গিপাড়ায় সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন।পিতা শেখ লুৎফর রহমান, মাতা সায়েরা বেগম।তিনি পাকিস্তানীদের অত্যাচার নির্যাতন সহ্য করতে না পেরে ৭ মার্চ ভাষনে শুরু হয় স্বাধীন বাংলাদেশের স্বপ্ন।

মুজিবুরের জন্মদিন ও জাতীয় শিশুদিবস উপলক্ষ্যে চিতলমারীতে বাংলাদেশ আওয়ামীলীগ অফিসে জন্মদিনের কর্মসূচি শুরু হয়। উপজেলা পরিষদ চত্তরে বঙ্গবন্ধুর স্মৃৃতিস্তস্ভে পুষ্পমাল্য অর্পনের পর শুরু হয় সুসজ্জিত র্যালী।চিতলমারী বাজার প্রদক্ষিণক র্যালীটি।পরর্বতীতে মুল অনুষ্ঠান শুরু হয়।

সকাল১০টা ৩০মিনিটে ১০০পাউন্ডের কেক কাটার মধ্য দিয়ে শুরু হয় শুভ জন্মদিন।মূর্হুর সুহু করতালি এবং স্লোগানে মুখরিত সভা মঞ্চ। জন্মদিনের প্রধান আকর্ষণ ছিলো বিভিন্ন স্কুলথেকে আগত শতাধিক শিশু মুজিব। জন্মদিনের কেক উপস্থিত সকলের মধ্যে বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব লিটন আলীর সভাপতিত্বে অনুষ্ঠান শুরু হয়।

করনা মহামারীতে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী ২০২০ সালে পালন করতে না পারলে ও করনার প্রাদুর্ভাব কমায় এবার মহা আরম্ভরে পালন করা হয় জন্ম দিন।

কোরান তেলোয়াত,গীতা পাঠের মধ্য দিয়ে শুরু হয় সভার কার্যক্রম। সভায় বক্তারা বঙ্গবন্ধুর জন্ম থেকে শুরু করে রাজনৈনিক জীবনের উপর আলোকপাত করেন।তারা বলেন বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা লাল সবুজের পতাকা পেতাম না।আমরা ১৪৭৫৭০ বর্গ কিলোমিটারের সীমানা পেতাম না।চিল শকুনে ছিড়ে খেত আমাদের।যিনি আমাদের জন্য এত করলেন তাকেই আমরা বাঁচতে দিলাম না।তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত শক্তিশালী করে দেশকে এগিয়ে নিতে সাহায্য করি।

নির্বাহী কর্মকর্তা বলেন শিশুরা জাতীর ভবিষ্যত।যারা আজ শিশু মুজিব হযে এসেছে তারা মুজিবের মত হয়ে দেশ পরিচালনা করুক।আমরা যেন ভাষমান জাতি না হই।পৃথিবীর সমস্ত ফুল মুজিবকে উৎসর্গ করেন।

এ উপলক্ষ্যে বিভিন্ন স্কুলের ছাত্র ছাত্রীদের মধ্যে বঙ্গবন্ধুর জীবনের উপর কুইজ ও চিত্রাংকন প্রতিযোগীতার আয়োজন করা হয়।মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা করে বিভিন্ন সংগঠন ও বিদ্যালয়ের শিক্ষার্থীরা এবং তাদের পুরস্কার দেওয়া হয়।এছাড়া সন্ধ্যায় শহীদ মিনারে আলোকসজ্জা ও আতশবাজি প্রদর্শন করা হবে প্রশাসনের তরফ থেকে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃলিটন আলী,সহকারী কমিশনার ভূমি জান্নাতুল আফরোজ স্বর্না,উপজেলা চেয়ারম্যান আশোক কুমার বড়াল,আওয়ামীলীগ সভাপতি বাবুল হোসেন খাঁন,সাধারণ সম্পাদক বাবু পীযুষ কান্তি রায়, থানা কর্মকর্তা ওসি মীর শরিফুল হক, জেলা পরিষদ সদস্য মোহন আলী বির্শ্বাষ,ভাইসচেয়ারম্যান মাহাতাবুজ্জামান,মহিলা ভাইসচেয়ারম্যান,নমিনেশন প্রাপ্ত দলীয় নেতৃবৃন্দ, প্রাক্তন চেয়ারম্যান বৃন্দ,মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মফিজুর রহমান,প্রাক্তন ভাইসচেয়ারম্যান, ছাত্রলীগের সভাপতি,সম্পাদক সহ নেতৃবৃন্দ,যুবলীগ,মহিলা আওয়ামীলীগ,আওয়ামীঅঙ্গ সংগঠনের নেতা কর্মী,সোনালী ব্যাংক,পল্লী বিদ্যুত জোনাল অফিস,উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ছাত্র ছাত্রী বৃন্দ,কিন্ডার গার্ডেন,সাংস্কৃতিক সংগঠন,প্রেস ক্লাবের সদস্য বৃন্দ,সুধী সমাজের লোকজন।

 

নরসিংদীতে যথাযোগ্য মর্যাদায় পালিত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী

মো.ইদুল ফিতর, নরসিংদী: নরসিংদীতে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি, স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী। এ উপলক্ষে আজ সকলে ফুল দিয়ে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের সাধারণ মানুষ।

জেলা প্রশাসক প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রথমে ফুলের তোরা দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন ও অতিরিক্ত পুলিশ সুপার এনামুল হক সাগর। এর পরে একে এক আওয়ামীলীগ, মুক্তিযুদ্ধা সংসদ, জেলা স্বাস্থ্য অধিদপ্তরসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এর পর কেক কেটে মিষ্টি মুখ করা হয়।

এছাড়া নরসিংদীর বিভিন্ন উপজেলা ও পৌরসভার প্রতিকৃতিতে ফুলের শুভেচ্ছা জানান সংশ্লিষ্ট উপজেলা পরিষদ চেয়ারম্যান, নির্বাহী কর্মকর্তাসহ হাজারো জনতা।

 

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে জাতির পিতার জন্মবার্ষিকী উদযাপিত

এনামুল হক, ময়মনসিংহ: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ব বিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। এ লক্ষে বুধবার সকালে শিশুদের জন্য অনলাইনে আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এরপর সকাল সাড়ে ১১টায় শোভাযাত্রাসহকারে গিয়ে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বঙ্গবন্ধু ভাস্কর্যে পুস্পস্তবক অর্পণ করা হয়।

বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপরে শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু নীল দল, বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ, কর্মকর্তা পরিষদ, কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়ন, আইকিউএসি, অগ্নীবিণা ও দোলনচাপা হল কর্তৃপক্ষ, ডীন, কলা অনুষদ, বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, কবি নজরুল বিশ্ববিদ্যালয় স্কুলসহ অন্যান্যরা। প্রশাসনিক ভবনের সামনে থেকে বঙ্গবন্ধুর ১০১ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস উপলক্ষে কেককাটা, বেলুন ওড়ানো, পায়রা অবমুক্তকরণ করা হয়। এরপরে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান ।

এসময় আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর জালাল উদ্দিন, কলা অনুষদের সাবেক ডিন প্রফেসর শাহাবউদ্দিন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, শিক্ষক সমিতির সভাপতি ড. মুহাম্মদ এমদাদুর রাশেদ, কর্মকর্তা পরিষদের সাধারন সম্পাদক মাহমুদুল আহ্সান লিমন, কর্মচারী সমিতির সভাপতি রিয়াজুল ইসলাম রাজু, কর্মচারী ইউনিয়নের সভাপতি রেজাউল করিম রানা, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবুসহ অন্যান্যরা। সমাবেশে সভাপতিত্ব করেন কলা অনুষদের ডিন ও উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. আহমেদুল বারী প্রমুখ।

 

নাইক্ষ্যংছড়িতে যথাযথ মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

এম এ কালাম, নাইক্ষ্যংছড়ি (বান্দরবান): যথাযথ মর্যাদায় বান্দরবানের নাাইক্ষ্যংছড়ি উপজেলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস ২০২১ পালিত হয়েছে।

এ উপলক্ষে বুধবার (১৭ মার্চ) সকাল ৭টায় উপজেলা পরিষদ ও প্রশাসনের উদ্যোগে পুলিশ, বিভিন্ন সরকারি অফিস, রাজনৈতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান ও এনজিও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে।

নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের পক্ষে উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মোঃ শফিউল্লাহ ও প্রশাসনের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি।

নাইক্ষ্যংছড়ি উপজেলা আওয়ামী লীগ ও সকল অঙ্গসংগঠনের নেতৃবৃন্দরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে। এ ছাড়াও নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন চেয়ারম্যান নরুল আবছার ও মেম্বারগণ।

উপজেলা মহিলা আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন মহিলা নেতৃবৃন্দরা। এসময় উপস্থিত ছিলেন, বান্দরবান জেলা পরিষদের সদস্য ক্যানু ওয়ান চাক

নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। নাইক্ষ্যংছড়ি ছালেহ আহমেদ সরকারি উচ্চ বিদ্যালয়, বালিকা উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

 

নানা আয়োজনে জয়পুরহাটে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী পালিত

শাহাদাৎ হোসেন, জয়পুরহাট: জয়পুরহাটে নানা আয়োজনের মধ্যে দিয়ে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী (১০১তম জন্মবার্ষিকী) ও শিশু দিবস পালিত হয়েছে।

বুধবার ভোরে সূর্যোদয়ের সাথে সাথে দিবসের প্রথম প্রহরে শহরের শহীদ ডাঃ আবুল কাশেম ময়দানে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জয়পুরহাট এক আসনের সংসদ সদস্য এ্যাড, সামছুল আলম দুদু, জেলা প্রশাসক শরীফুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ সালাম কবির, জেলা আওয়ামীলীগের সভাপতি আরিফুর রহমান রকেট, সাধারণ সম্পাদক জাকির হোসেনসহ জেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ মুক্তিযোদ্ধা সংসদ প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

এছাড়াও জেলার পাঁচবিবি, কালাই, আক্কেলপুর ও ক্ষেতলালে নানা আয়োজনে দিবসটি পালন করা হয়।

 

ঝালকাঠিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী পালিত

মোঃ নাঈম হাসান ঈমন, ঝালকাঠি: ঝালকাঠিতে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ বুধবার সকালে সদর উপজেলা পরিষদে মুজিববর্ষ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ ম্যুরাল প্রতিকৃতির ফলক উন্মোচন করা হয়েছে।

ভিডিও কনফারেনন্সের মাধ্যমে ফলকের উদ্বোধন করেন শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি,১৪ দলীয় মুখপাত্র ও সমস্বয়ক আলহাজ্ব আমির হোসেন আমু এমপি। ফলক উন্মোচনের পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পণ করে জন্মবার্ষিকী কেক কাটা ও তার পরিবারের শহীদদের রুহের মাকফেরত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

ঝালকাঠি উপজেলা পরিষদ কার্যালয়ের প্রবেশমূখে স্থানীয় সরকার বিভাগের ৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত ম্যুরাল কাজ সম্পন্ন হয়েছে। ফলক উন্মোচন অনুষ্ঠানে জেলা প্রশাসক মো.জোহর আলী,পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন,জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলম,সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, উপজেলা চেয়ারম্যান খান আরিফুর রহমান, উপজেলা নির্বািহী অফিসার সাবেকুন নাহার, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদারসহ সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়।

যবিপ্রবিতে বর্ণাঢ্য আয়োজনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন

দেশ প্রতিবেদক, যবিপ্রবি: বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আনন্দ শোভাযাত্রা, কেক কাটা, দুটি মাদ্রাসার শিক্ষার্থীদের মধ্যে উন্নতমানের খাবার পরিবেশনসহ নানা কর্মসূচিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ উদযাপন করা হয়েছে।

আজ বুধবার দিনব্যাপী যবিপ্রবিতে নানা অনুষ্ঠানে মেতে থাকেন প্রতিষ্ঠানটির শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। তবে বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে জাতির পিতার জন্মবার্ষিকীর কর্মসূচি স্বাস্থ্যবিধি মেনে পালন করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীর আনুষ্ঠানিকতা শুরু হয় ১৭ মার্চের প্রথম প্রহরে ১০১টি মোমবাতি প্রজ্বালন, ১০১টি আতশবাজি প্রদর্শনী এবং রংবেরঙের ফানুস উড়ানোর মধ্য দিয়ে। এরপর সূর্যোদয়ক্ষণে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯টায় যশোর শহরের বকুলতলায় অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের সাথে নিয়ে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপরে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতা-কর্মীরা বঙ্গবন্ধুর ম্যুারালে পুষ্পস্তবক অর্পণ করেন। একইসঙ্গে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি ও কর্মচারী সমিতির নেতৃবৃন্দ জাতির পিতার ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। যবিপ্রবি সাংবাদিক সমিতিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনও বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে। সকাল সাড়ে ৯টায় শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের সাথে নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। অনুরূপভাবে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সংগঠনসমূহও একইসময়ে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করে।

বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন শেষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে সকাল ১০টায় আনন্দ শোভাযাত্রা শুরু হয়। আনন্দ শোভাযাত্রাটি এসে শেষ হয় যবিপ্রবির প্রশাসনিক ভবনের সামনে। এরপর বিশ্ববিদ্যালয়ে স্থাপিত ক্ষণগণনার ঘড়ির সামনে জন্মদিনের গানের চিরায়ত সুরে জাতির পিতার ১০১তম জন্মবার্ষিকী উপলক্ষে ১০১ পাউন্ডের কেক কাটা হয়। কেকটি জাতির পিতার জন্মবার্ষিকী উপলক্ষে বাহারি নকশায় বিশেষভাবে তৈরি করা হয়। জাতীয় শিশু দিবস উপলক্ষে সকাল সোয়া ১০টায় যবিপ্রবির ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) শিশু-কিশোরদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

এরপর যবিপ্রবির কেন্দ্রীয় গ্যালারিতে দুপুর ১২টায় ড. এম. এ. ওয়াজেদ মিয়া ইনস্টিটিউট অব অ্যাডভান্স স্টাডিজের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের অর্জনসমূহ তুলে ধরা হয়। একইসঙ্গে মুজিব জন্মশতবর্ষে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত একশটি গবেষণাপত্রের সারসংক্ষেপ ‘গবেষণায় অনন্য যবিপ্রবি’ শীর্ষক একটি সংকলনের মোড়ক উন্মোচন করা হয়। এরপর কেন্দ্রীয় গ্যালারিতে শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। স্বাস্থ্যবিধি মেনে এসব অনুষ্ঠানে যবিপ্রবির বিভিন্ন বিভাগের ও যবিপ্রবি স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা অংশ নেন।

বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসিজদে জাতির পিতা ও তাঁর পরিবারের নিহত সদস্যদের রূহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া-মোনাজাত করা হয়। দোয়া-মোনাজাত পরিচালনা করেন মাওলানা মো. আকরামুল ইসলাম। দোয়া-মোনাজাত শেষে বিশ্ববিদ্যালয় সংলগ্ন জগহাটি গ্রামের দুটি মাদ্রাসার প্রায় ২১৫ জন শিক্ষার্থীকে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের সার্বিক তত্ত্বাবধানে দিনব্যাপী অনুষ্ঠিত এ সকল কর্মসূচিতে যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, ডিনস কমিটির আহ্বায়ক ড. মো. নাসিম রেজা, রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব, শিক্ষক সমিতির সভাপতি ড. মোহাম্মদ তোফায়েল আহমেদ ও সাধারণ সম্পাদক মো. আমজাদ হোসেন, ড.ইঞ্জি., ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো. আলম হোসেন, কর্মকর্তা সমিতির সভাপতি ড. মো. আব্দুর রউফ, কর্মচারী সমিতির সভাপতি মো. শওকত ইসলাম সবুজ ও সাধারণ সম্পাদক মো. বদিউজ্জামান বাদলসহ বিশ্ববিদ্যালয়ের ডিনবৃন্দ, চেয়ারম্যানবৃন্দ, দপ্তর প্রধানবৃন্দ, শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

এদিকে জাতির পিতার জন্মবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে যবিপ্রবি শিক্ষক সমিতি ও ওয়ান ব্যাংকের মধ্যে অনুষ্ঠিত হয় একটি প্রীতি ক্রিকেট ম্যাচ। ম্যাচে যবিপ্রবি শিক্ষক সমিতি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। সব মিলিয়ে জাতির পিতার জন্মবার্ষিকীর বিভিন্ন অনুষ্ঠানে মুখর ছিল যবিপ্রবি প্রাঙ্গণ।

রাজগঞ্জে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

দেশ প্রতিবেদক, মণিরামপুর: হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, বাংলাদেশের মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ উদযাপন উপলক্ষ্যে রাজগঞ্জে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৭ মার্চ-২০২১) বিকালে রাজগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় মাঠে পশ্চিম মণিরামপুরের রাজগঞ্জ অঞ্চল আওয়ামীলীগের আয়োজনে এ অনুষ্ঠান হয়।

রাজগঞ্জের ঝাঁপা ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি অবসরপ্রাপ্ত শিক্ষক মোঃ আকবার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি।

ঝাঁপা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এসএম কওছার আহমেদ ও যুবলীগের সাধারণ সম্পাদক মাস্টার মোঃ কামাল উদ্দিনের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- মণিরামপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ অধ্যক্ষ কাজী মাহমুদুল হাসান।

এছাড়া বক্তব্য দেন- ঝাঁপা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ সামছুল হক মন্টু, চালুয়াহাটি ইউনিয়ন আওয়ামীলীগের আহবায়ক প্রভাষক আবুল হাসান, বীর মুক্তিযোদ্ধা গোলাম রসুল, রাজগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি অধ্যক্ষ মোঃ আব্দুল লতিফ, উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এড. বশির আহমেদ খান, মণিরামপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের আহবায়ক উত্তম চক্রবর্তী বাচ্চু, উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক স ম আলাউদ্দিন, উপজেলা ছাত্রলীগের আহবায়ক মুরাদুজ্জামান মুরাদ, চালুয়াহাটি ইউনিয়ন যুবলীগের সভাপতি এমএম ইমরাম খান পান্না, খেদাপাড়া ইউনিয়ন ছাত্রলীগের আহবায়ক মোঃ হাদিউজ্জামান ফয়সাল, চালুয়াহাটি ইউনিয়ন ছাত্রলীগের আহবায়ক মোঃ রাজু আহমেদ।

অনুষ্ঠানের শুরু থেকে পশ্চিম মণিরামপুরের ঝাঁপা, চালুয়াহাটি, মশ্বিমনগর, হরিহরনগর, খেদাপাড়া ও রোহিতা এই ৬টি ইউনিয়নের আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের নেতৃত্বে কর্মী-সমর্থকরা দলে দলে যোগদান করে রাজগঞ্জের এ অনুষ্ঠানটি সাফল্যমন্ডিত করে তোলেন।

আলোচনা সভা শেষে দোয়া অনুষ্ঠান ও কেক কেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর শততম জন্মদিন উদযাপন করা হয়।

 

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের শ্রদ্ধা নিবেদন

সাব্বির হোসেন, সাভার (ঢাকা): জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে সাভার উপজেলা পরিষদ চত্বরে প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করেছে ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগ।

বুধবার (১৭ মার্চ) দুপুরে ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সায়েম মোল্লার নেতৃত্বে এই পুস্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করা হয়।

ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সায়েম মোল্লা তিনি সাংবাদিকদের কে বলেন, আমরা ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগ আমাদের কেন্দ্রীয় সভাপতি বাবু নির্মল রঞ্জন গুহ, ও সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবু এবং সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীবের দিকনির্দেশনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করি।

পরে বেলা ৩ ঘটিকার সময় সাভার উপজেলা পরিষদের অডিটোরিয়ামে জাতীয় শিশু দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দোয়া ও কেককেটে পালন করেন ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগ।

অনুষ্ঠানে,প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান সাভার ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক, মঞ্জুরুল আলম রাজীব। আরো উপস্থিত ছিলেন,ঢাকা জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক, আশরাফ উদ্দিন চৌধুরী মাসুদ। সাভার উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ বি এম আজহারুল ইসলাম সুরুজ। সাভার উপজেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ও সাবেক সভাপতি ঢাকা জেলা ছাত্রলীগ, ফখরুল আলম সমর। সাভার উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, হাজী লিয়াকত হোসেন।

ঢাকা জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক, মোঃ সায়েম মোল্লাসহ ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সকল নেতা-কর্মী ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।