কয়েক শত মানুষকে বিনামূল্যে টিকা কার্ড দিচ্ছে যশোর রোগী কল্যাণ সমিতি

সাধারণ মানুষের পাশে থাকতে যশোর সদর হাসপাতালে রোগী কল্যাণ সমিতির পক্ষ থেকে প্রতিনিয়ত কোভিড-১৯ টিকা গ্রহণকারীদের বিনামূল্যে নিবন্ধন ও টিকা কার্ড দেয়া হচ্ছে। হাসপাতাল সমাজসেবা কর্তকর্তার সহযোগিতায় সংগঠনটি বিনামূল্যে সেবা দিচ্ছে। প্রতিদিন শত শত মানুষ সেখান থেকে নিবন্ধন করে টিকা নিচ্ছেন। ফলে, কাউকে বিড়ম্বনার শিকার হতে হচ্ছে না।

সরোজমিনে দেখা গেছে, চলতি বছরের ৮ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী কোভিড-১৯ করোনা টিকা দেয়ার কর্মসূচি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হলে যশোর শহরের চারটি কেন্দ্র থেকে টিকা দেয়া শুরু হয়। কেন্দ্রগুলো হচ্ছে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল, যশোর মেডিকেল কলেজ হাসপাতাল, যশোর পুলিশ হাসপাতাল ও যশোর সেনাসিবাস হাসপাতাল।

টিকা নিতে সাধারণ মানুষ বেশি ভিড় করছেন যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল ও যশোর মেডিকেল কলেজ হাসপাতাল কেন্দ্রে। টিকা নিতে অনলাইনে নিবন্ধন ও নিবন্ধন কার্ড তুলতে মানুষের বিড়ম্বনা হ্রাস করতে যশোর রোগী কল্যাণ সমিতির অফিসে বিনামূল্যে নিবন্ধন কেন্দ্র চালু করা হয়েছে।

শুক্রবার বাদে প্রতিদনি সকাল ৯ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত কেন্দ্রটি চালু রাখা হয়। প্রতিনিয়ত ২৫০ থেকে ৩০০ মানুষ সেখান থেকে সেবা নিচ্ছেন। সেবা গ্রহীতাদের জাতীয় পরিচয়পত্র দেখে অনলাইনে নিবন্ধন করে দেয়ার পর টিকা কার্ড ও টিকা গ্রহণের সনদ দেয়া হচ্ছে। এ যাবদ পর্যন্ত প্রায় ৬ হাজার মানুষকে সেবা দেয়া হয়েছে।

সংগঠনের সহ-সভাপতি জেলা পরিষদের সদস্য ও সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মেহেদী হাসান মিন্টু ও অরেকজন সহ-সভাপতি ও জেলা শ্রমিকলীগের সিনিয়র সহ-সভাপতি সাবেক ব্যাংক কর্মকর্তা জবেদ আলী প্রতিনিয়ত দেখভাল করছেন। স্বেচ্ছাসেবকদের সাথে নিয়ে সরাসরি সেবা দিচ্ছেন রোগী কল্যাণ সমিতির যুগ্ম-সম্পাদক এস এম আজহার হোসেন স্বপন, নির্বাহী সদস্য এস এম ইউসুফ শাহিদ ও নির্বাহী সদস্য শফিকুল আলম পারভেজ।

হাসপাতাল সমাজসেবা কর্মকর্তা রুবেল হাওলাদার বলেন, রোগী কল্যাণ সমিতি সব সময় রোগীদের পাশে রয়েছে। হাসপাতালে আসা সেবা গ্রহীতাদের বিভিন্ন ধরণের সহযোগিতা দেয়। সেই সেবার অংশ হিসেবে প্রধানমন্ত্রীর নির্দেশনায় রোগী কল্যাণ সমিতির উদ্যোগে সাধারণ মানুষকে কোভিড-১৯ এর নিবন্ধন করে টিকা কার্ড দেয়া হচ্ছে। যতদিন পর্যন্ত টিকা দেয়া হবে ততদিন পর্যন্ত সেবাটি চালু থাকবে। মানুষ বেশ সচেতন হয়েছে। প্রতিনিয়ত মানুষ আমাদের কেন্দ্রে নিবন্ধন করে টিকা নিতে ভিড় করছেন।

রোগী কল্যাণ সমিতির সহ-সভাপতি মেহেদী হাসান মিন্টু বলেন, টিকা দেয়া শুরু হলে হাসপাতালে মানুষের উপচে ভিড় শুরু হয়। হাসপাতাল কর্তৃপক্ষ তাদের নিবন্ধন করে টিকা কার্ড দিতে বেশ বিড়ম্বনায় পড়ে যায়। মানুষের পাশে থাকতে ও প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে জরুরিভাবে মির্টিং করে রোগী কল্যাণ সমিতির কার্যালয়ে টিকা কার্ড দেয়ার জন্য নিজস্ব অর্থায়নে নিবন্ধন কেন্দ্র চালু করা হয়েছে। কম্পিউটারসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ভাড়া করা হয়েছে। তিনজন কর্মী নিয়োগ দেয়া হয়েছে যাদের প্রতিদিন কিছু সম্মানী দেয়া হচ্ছে। এ কার্যক্রম ধারাবাহিকভাবে চলবে। রোগী কল্যাণ সমিতি সব সময় মানুষের পাশে থাকবে।

ফেব্রুয়ারি ২৫, ২০২১ at২০:৪৮:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/জেপি/এমএসএইস