দৌলতপুরের বিতর্কিত চেয়ারম্যান মহিউদ্দিনের বিরুদ্ধে এবার মেম্বারদের প্রতিবাদ সভা

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার বোয়ালিয়া ইউনিয়ন পরিষদের বিতর্কিত চেয়ারম্যান মহিউদ্দিন বিশ্বাসের নানা অনিয়ম দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে এবার প্রতিবাদ সভা করেছেন ওই ইউনিয়নের মেম্বাররা। স্থানীয় আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আয়োজিত এ প্রতিবাদ সভায় সেখানকার আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন। এর আগে একাধিকবার চেয়ারম্যান মহিউদ্দিন বিশ্বাসের বিরুদ্ধে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে মেম্বাররা লিখিত অভিযোগ করেছেন, অনাস্থা এনে সংবাদ সম্মেলন করেছেন। কিন্তু কোনো প্রতিকার হয়নি।

৩৭ মাসের ভাতা প্রাপ্তি থেকে বঞ্চিত করে রাখায় এবং পরিষদের সকল কার্যক্রম কুক্ষিগত করে রাখায় ভুক্তভোগী মেম্বাররা দফায় দফায় সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চেয়ারম্যানের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন। পরে গত ৯ জানুয়ারি চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা এনে সংবাদ সম্মেলন করেন তারা। ওই সংবাদ সম্মেলনে মেম্বাররা চেয়ারম্যান মহিউদ্দিন বিশ্বাসের বিরুদ্ধে নানা অবৈধ কর্মকাণ্ডের ফিরিস্তি তুলে ধরেন। এর আগে করোনাকালে (গেল বছরের এপ্রিলে) সরকারি বরাদ্দের খাদ্য সহায়তা বিতরণের সময় নিজের পছন্দ মতো ফটোসেশনে অংশ নিতে না পারার অপরাধে দুস্থদের গায়ে হাত তোলেন এবং চরম দুর্ব্যবহার করেন এই চেয়ারম্যান। এ নিয়ে গণমাধ্যমে খবর বের হলে দেশজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন চেয়ারম্যান মহিউদ্দিন বিশ্বাস।

এদিকে বিতর্কিত চেয়ারম্যান মহিউদ্দিন বিশ্বাসের নানা অবৈধ কর্মকাণ্ডে অতিষ্ঠ হয়ে তার বিরুদ্ধে বিভিন্ন সময় মেম্বাররা প্রতিবাদ জানিয়ে আসায় তিনি প্রতিবাদী মেম্বারদের গায়ে জামায়াত-বিএনপির তকমা লাগানোর অপচেষ্টা চালিয়ে আসছেন। যদিও ওই মেম্বাররা প্রত্যেকেই আওয়ামী লীগেরই স্থানীয় পর্যায়ের নেতা। চেয়ারম্যান মহিউদ্দিন বিশ্বাস নিজের দোষ এড়াতে কতিপয় সাংবাদিককে মিথ্যা তথ্য দিয়ে তার পক্ষে স্থানীয় পত্রিকায় মিথ্যা সংবাদ প্রকাশ করিয়েছেন বলে দাবি করেন মেম্বাররা। ওই সংবাদের প্রতিবাদে এবং চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিতে শনিবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে উপজেলার শেহালা বাজারে অবস্থিত স্থানীয় আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে প্রতিবাদ সভার অায়োজন করেন মেম্বাররা।

চেয়ারম্যানের অবৈধ কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রতিবাদ সভায় উপস্থিত মেম্বারদের একাংশ।

এ প্রতিবাদ সভায় ইউনিয়ন পরিষদের মেম্বাররাসহ বোয়ালিয়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আলাউল ইসলাম, সহ-সভাপতি রেজাউল হক, সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু আফফান বিশ্বাস, উপজেলা যুবলীগের ধর্মবিষয়ক সম্পাদক একলাছ উদ্দিন চঞ্চল বিশ্বাস, উপজেলা বঙ্গবন্ধু পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মাস্টার, বোয়ালিয়া ইউনিয়ন বঙ্গবন্ধু পরিষদের সভাপতি রোকনুজ্জামান পাঞ্জাব, বোয়ালিয়া ইউনিয়ন যুবলীগ সভাপতি হামিদুর কবির রিপন, ওই ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি সাহবুল ইসলাম, সাবেক ছাত্রলীগ নেতা কামরুল ইসলামসহ আওয়ামী লীগের স্থানীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রতিবাদ সভায় ইউপি মেম্বার নাজিম উদ্দিন বলেন, চেয়ারম্যান মহিউদ্দিন বিশ্বাস ক্ষমতার অপব্যবহার করে একের পর এক অনৈতিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছেন। তিনি পরিষদের ১২ জন মেম্বারের ৩৭ মাসের মাসিক ভাতা আটকে রেখেছেন। গত ১৬ ফেব্রুয়ারি ইউনিয়ন পরিষদে মাসিক কোনো মিটিং হয়নি। অথচ তিনি ওইদিন ভুয়া মাসিক মিটিং দেখিয়ে রেজুলেশন করেছেন। যা হাস্যকর ঘটনায় পরিণত হয়েছে।

প্রতিবাদ সভায় মেম্বাররা বলেন, নির্বাচিত হওয়ার পরে প্রথমের দিকে বেশ কয়েক মাস আমরা ভালোভাবেই দায়িত্ব পালন করে এসেছি। কিন্তু পরবর্তীতে চেযারম্যান দলীয় ক্ষমতার অপব্যবহার করে এলাকার কয়েকজন দালালের মাধ্যমে বিভিন্নভাবে অবৈধ কার্যক্রম শুরু করেন এবং এখনো তা অব্যাহতভাবে চালিয়ে যাচ্ছেন। মেম্বাররা আরো বলেন, চেয়ারম্যানের অবৈধ কর্মকাণ্ডের বিরুদ্ধে আমরা জনগণের নির্বাচিত প্রতিনিধিরা সবাই মিলে অনাস্থা আনতে বাধ্য হই। কিন্তু কোনো ফল না পেয়ে বা সুষ্ঠু বিচার না পেয়ে দীর্ঘ সময় অতিক্রম হওয়ার পরেও শুধুমাত্র ইউনিয়নবাসীর কল্যাণের বিষয়টি চিন্তা করে আমরা চেয়ারম্যানের সাথে সমন্বয় করে ইউনিয়নের দৈনন্দিন কর্মকাণ্ড চালিয়ে এসেছি। তারা বলেন, আমরা মেম্বাররাও তো জনগণের প্রতিনিধি। কিন্তু শুধু চেয়ারম্যানের অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার কারণে আমরা নিজের ইউনিয়নের জনকল্যাণে তেমনভাবে কাজে আসতে পারছি না।

মেম্বাররা আরো বলেন, চেয়ারম্যান মহিউদ্দিন বিশ্বাসের কাছে আমরা মাসিক বকেয়া ভাতা চাইতে গেলে আমাদের ভাবমূর্তি নষ্ট করার জন্য কতিপয় সাংবাদিককে মিথ্যা তথ্য দিয়ে স্থানীয় পত্রিকায় চেয়ারম্যান তার পক্ষে সংবাদ প্রকাশ করিয়েছেন। আমরা দীর্ঘদিন ধরে স্থানীয় আওয়ামী লীগের বিভিন্ন পদে থাকা সত্ত্বেও ওই সংবাদে আমাদের জামায়াত-বিএনপি সমর্থিত মেম্বার বলে উল্লেখ করা হয়েছে। যা সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। পাশাপাশি হাস্যকরও বটে। এই প্রতিবাদ সভার মাধ্যমে চেয়ারম্যান মহিউদ্দিন বিশ্বাসের সব অপকর্মের সুষ্ঠু তদন্ত করে উপযুক্ত বিচার দাবি করেন মেম্বাররা।