বরিশাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে যশোরে মানববন্ধন

বরিশাল বিশ্ববিদ্যালয়(ববি) শিক্ষার্থীদের উপর মধ্যরাতে সন্ত্রাসীদের বর্বরোচিত সশস্ত্র হামলার প্রতিবাদে ও এই ঘটনায় তদন্ত সাপেক্ষে দ্রুত সুষ্টু বিচারের দাবিতে যশোরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ ই ফেব্রুয়ারী) বিকাল চারটা পনেরো মিনিটে যশোরের সর্বস্তরের শিক্ষার্থীদের উদ্যোগে যশোর প্রেসক্লাবের সম্মুখে এ মানববন্ধন কর্মসূচি শুরু হয়। এতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(যবিপ্রবি), সরকারি মাইকেল মধুসূদন মহাবিদ্যালয়(এম এম কলেজ), সরকারি সিটি কলেজসহ যশোরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ‘মেসে মেসে হামলা কেন, প্রশাসন কি করে’, ‘ববি শিক্ষার্থীদের হামলাকারীদের বিচার চাই’, ‘ববি প্রশাসনের দায়িত্বহীনতার ধিক্কার জানাই’, ‘ববি শিক্ষার্থী হামলাকারীদের গ্রেফতার ও বিচার কর’, ‘শিক্ষার্থীদের নিরাপত্তা ও আবাসন সংকট নিরসন কর ‘ লেখা সম্বলিত প্লেকার্ড হাতে নিয়ে অংশগ্রহন করেন।

শিক্ষার্থীদের যৌক্তিক ও প্রতিবাদী মানববন্ধনে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ ,বাংলাদেশ ছাত্র ফেডারেশন, বাংলাদেশ ছাত্র কাউন্সিলসহ বিভিন্ন ছাত্র সংগঠনের যশোর শাখার নেতাকর্মীরা সংহতি প্রকাশ করে উপস্থিত থাকেন।

মানববন্ধনে বক্তারা বরিশাল বিশ্ববিদ্যালয়ের নিরীহ শিক্ষার্থীদের উপর মধ্যযুগীয় কায়দায় পঁচিশে মার্চের কালো রাতের মতো সশস্ত্র হামলা ও ছাত্রী লাঞ্ছনার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সুষ্টু তদন্ত সাপেক্ষে অতি দ্রুত দোষীদের আইনের আওতায় এনে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জোর দাবি জানান।

এছাড়াও, বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা জোরদার করে সন্ত্রাসীমুক্ত নিরাপদ পরিবেশ নিশ্চিতকরন ও স্থানীয় ও বাইরের রাজনৈতিক প্রভাবমুক্ত শিক্ষাবান্ধব অবস্থা তৈরির দাবী জানানো হয়।
বাংলাদেশ ছাত্র কাউন্সিল যশোর শাখার সভাপতি ইমরান খানের সঞ্চালনায় মানববন্ধনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(যবিপ্রবি) শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হাবিবুর রহমান, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ যশোর শাখার সভাপতি মোঃ জুবায়ের হোসাইন
,বাংলাদেশ ছাত্র ফেডারেশন যশোর শাখার অর্থ সম্পাদক জান্নাতুল ফোয়ারা অন্তরা প্রমুখ বক্তব্য রাখেন। বক্তব্য শেষে মানববন্ধন শেষ হয়।

উল্লেখ্য, গত মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারী) বাস পরিবহন শ্রমিকদের সাথে বাকবিতন্ডার জের ধরে ওইদিন মধ্যরাতে বরিশালের রুপাতলী হাউজিং এলাকায় মেসে মেসে ঢুকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের(ববি) শিক্ষার্থীদের উপর কতিপয় সন্ত্রাসীদের নেতৃত্বে সশস্ত্র হামলা চালানো হয় এবং আত্নরক্ষার্থে পাশের ডোবায় ঝাপ দিয়ে কয়েকজন আহত শিক্ষার্থী আশ্রয় নেয়। এ হামলায় কমপক্ষে ২০ জন শিক্ষার্থী আহত হয়। হামলার ফলে শিক্ষার্থীদের শরীরে জখম ও রক্তক্ষরন হয় এবং কেউ কেউ যন্ত্রনায় কাতরাতে থাকে।পরে শিক্ষার্থী, পুলিশ ও স্থানীয় জনতার সাহায্য আহতদেরকে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।